বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ ফাইনালে বিধ্বংসী স্পেলে ভর করে ODI Rankings-এর মগডালে উঠে পড়লেন সিরাজ

এশিয়া কাপ ফাইনালে বিধ্বংসী স্পেলে ভর করে ODI Rankings-এর মগডালে উঠে পড়লেন সিরাজ

মহম্মদ সিরাজ।

ওডিআই র‌্যাঙ্কিংয়ে একেবারে আট ধাপ লাফিয়ে মগডালে চড়ে বসেছেন সিরাজ। আইসিসি ওডিআই বোলিং র‌্যাঙ্কিংয়ে এক বোলার সিরাজ। লঙ্কান লায়ন্সদের বিপক্ষে ফাইনালে তাঁর আগুনে পারফরম্যান্স সিরাজকে ৬৯৪ রেটিং পয়েন্ট সংগ্রহ করতে সাহায্য করেছে। এবং তিনি অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউডকে টপকে শীর্ষে উঠে এসেছেন।

এশিয়া কাপের বিধ্বংসী পারফরম্যান্স করে শুধু নিজের দলকে চ্যাম্পিয়ন করেননি, সেই সঙ্গে ওডিআই র‌্যাঙ্কিংয়েও বিশাল বড় লাফ দিয়েছেন মহম্মদ সিরাজ। সদ্য সমাপ্ত এশিয়া কাপের ফাইনালে ম্যাচ জেতানো স্পেন এবং রেকর্ড পারফরম্যান্সের জন্য তিনি বিশেষ ভাবে পুরস্কৃত হলেন। ওডিআই র‌্যাঙ্কিংয়ে একেবারে আট ধাপ লাফিয়ে মগডালে চড়ে বসেছেন সিরাজ। আইসিসি ওডিআই বোলিং র‌্যাঙ্কিংয়ে এক বোলার সিরাজ।

সিরাজ এর আগে নবম স্থানে ছিলেন। কিন্তু লঙ্কান লায়ন্সদের বিপক্ষে ফাইনালে তাঁর আগুনে পারফরম্যান্স সিরাজকে ৬৯৪ রেটিং পয়েন্ট সংগ্রহ করতে সাহায্য করেছে। এবং তিনি অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউডের চেয়ে ১৬ রেটিং পয়েন্ট বেশি নিয়ে তাঁকে টপকে শীর্ষে উঠে এসেছেন।

আরও পড়ুন: হঠাৎ করে ওডিআইতে ডাক, ক্লাব ক্রিকেটে ব্যাট ও বলে নজর কাড়লেন অশ্বিন

সিরাজের সতীর্থ এবং বোলিং সঙ্গী কুলদীপ যাদব এশিয়া কাপে সিরিজের সেরা নির্বাচিত হলেও, ওডিআই র‌্যাঙ্কিংয়ে কিছুটা ধাক্কা খেয়েছেন। তিনি তিন ধাপ নেমে গিয়েছেন। ৬৩৮ রেটিং নিয়ে নবম স্থানে জায়গা পেয়েছেন কুলদীপ। আইসিসি ওডিআই বোলিং র‌্যাঙ্কিংয়ে সিরাজ এবং কুলদীপই রয়েছেন প্রথম দশের মধ্যে।

বোলিং বিভাগে তিন নম্বরে রয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। তাঁর পয়েন্ট ৬৭৭। চার ও পাঁচ নম্বরে রয়েছেন আফগানিস্তানের দুই স্পিনার মুজিব উর রহমান এবং রশিদ খান। মুজিব উরের পয়েন্ট ৬৫৭। রশিদের পয়েন্ট ৬৫৫।

আরও পড়ুন: World Cup-এ ভারতকে ফেভারিট বলতে পারছি না- এশিয়া কাপ জয়ের পরেও কেন এমন দাবি কপিলের?

এশিয়া কাপে খুব একটা আহামরি পারফরম্যান্স করতে পারেননি বাবর আজম। তাছাড়া তাঁর দলও সুপার ফোর রাউন্ডে ভারত এবং শ্রীলঙ্কার কাছে পরপর দুই ম্যাচ হেরে ছিটকে গিয়েছেন। তবুও ওডিআই ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে বাবর আজম শীর্ষস্থান ধরে রেখেছেন। নেপালের বিপক্ষে তিনি রেকর্ড-ব্রেকিং ১৫১ রানের দুরন্ত একটি ইনিংস খেলেছিলেন। এবং তাঁর দলকে দুর্দান্ত ভাবে টুর্নামেন্ট শুরু করতে সাহায্য করেছিলেন। তবে টুর্নামেন্টের অন্যান্য ম্যাচে বাবর মাঝারি রান করেছিলেন। তার পরেও এক নম্বর জায়গা হারাতে হয়নি বাবরকে। এদিকে ভারতের শুভমন দুই নম্বরে রয়েছেন। মোট ৮১৪ রেটিং পয়েন্ট নিয়ে তিনি দুইয়ে রয়েছেন। বাবরের রেটিং পয়েন্ট ৮৫৭।

শুভমন গিল এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে একটি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তবে সেই ম্যাচ ভারত হেরে গিয়েছিল। এছাড়া তিনি দু'টি হাফসেঞ্চুরি করেন। এবং ফাইনাল ম্যাচে ওপেন করতে নেমে ২৭ রান করে অপরাজিত থাকেন শুভমন। ব্যাটিং বিভাগে প্রথমে দশে রয়েছেন ভারতের আরও দুই তারকা। আটে রয়েছেন বিরাট কোহলি। দশে রোহিত শর্মা। আর অলরাউন্ডারদের তালিকায় প্রথম দশে রয়েছেন ভারতের একমাত্র হার্দিক পান্ডিয়া। হার্দিক রয়েছেন ছয় নম্বরে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড বিস্তারিত ক্রীড়াসূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

বন্ধ করুন