বাংলা নিউজ > ক্রিকেট > BCCI central contract 2024: প্রথম চুক্তি রিঙ্কু-মুকেশের! জুরেলরাই দাম পাবেন, নিয়ম BCCI-র, আকাশকে বিশেষ অফার

BCCI central contract 2024: প্রথম চুক্তি রিঙ্কু-মুকেশের! জুরেলরাই দাম পাবেন, নিয়ম BCCI-র, আকাশকে বিশেষ অফার

রিঙ্কু সিং এবং আকাশদীপ। (ফাইল ছবি, সৌজন্যে এপি ও পিটিআই)

রিঙ্কু সিং এবং মুকেশ কুমার প্রথমবার ঢুকলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বার্ষিক চুক্তিতে। তারইমধ্যে আকাশদীপ-সহ পাঁচজন পেসারের জন্য বিশেষ চুক্তির বন্দোবস্ত করা হয়েছে। তাঁদের বিশেষ চুক্তি দিয়েছে বিসিসিআই।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বার্ষিক চুক্তিতে ‘অভিষেক’ হল রিঙ্কু সিং এবং মুকেশ কুমারের। ২০২৩ সালের ১ অক্টোবর থেকে ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যে ৩০ জন খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করেছেন, তাঁদের মধ্যে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) রিঙ্কু এবং বাংলার পেসার মুকেশও আছেন। তাঁরা দু'জনেই ‘সি’ ক্যাটেগরিতে আছেন। মুকেশের মতো বাংলার অপর পেসার আকাশদীপ বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ঠাঁই না পেলেও তাঁর জন্য ‘স্পেশাল’ বন্দোবস্ত করা হয়েছে। আকাশদীপ-সহ পাঁচজন পেসারকে ‘ফাস্ট বোলিং’ চুক্তিতে অন্তর্ভুক্ত করেছে বোর্ড। আর সেইসঙ্গে একটি নয়া নিয়মও চালু করেছে। 

সেই নিয়ম অনুযায়ী, ২০২৩ সালের ১ অক্টোবর থেকে ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যে খেলোয়াড়রা তিনটি টেস্ট বা আটটি একদিনের ম্যাচ বা ১০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন, তাঁদের সরাসরি বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত করা হবে। অর্থাৎ চলতি ভারত-ইংল্যান্ড সিরিজে ইতিমধ্যে দুটি টেস্ট খেলে ফেলেছেন ধ্রুব জুরেল এবং সরফরাজ খান। তাঁরা যদি ধরমশালায় খেলেন, তাহলে সরাসরি ‘সি’ ক্যাটেগরিতে অন্তর্ভুক্ত হয়ে যাবেন। তারইমধ্যে এবার কোন ভারতীয় খেলোয়াড় কোন ক্যাটেগরির চুক্তিতে আছেন, সেই তালিকা দেখে নিন। 

গ্রেড 'এ+' তালিকা

১) রোহিত শর্মা। 

২) বিরাট কোহলি। 

৩) জসপ্রীত বুমরাহ। 

৪) রবীন্দ্র জাদেজা।

গ্রেড 'এ' তালিকা 

১) রবিচন্দ্রন অশ্বিন। 

২) মহম্মদ শামি। 

৩) মহম্মদ শামি। 

৪) কেএল রাহুল। 

৫) শুভমন গিল। 

৬) হার্দিক পান্ডিয়া।

গ্রেড 'বি' তালিকা 

১) সূর্যকুমার যাদব। 

২) ঋষভ পন্ত। 

৩) কুলদীপ যাদব। 

৪) অক্ষর প্যাটেল। 

৫) যশস্বী জয়সওয়াল।

গ্রেড 'সি' তালিকা

১) রিঙ্কু সিং। 

২) তিলক বর্মা। 

৩) রুতুরাজ গায়কোয়াড়। 

৪) শার্দুল ঠাকুর। 

৫) শিবম দুবে। 

৬) রবি বিষ্ণোই। 

৭) জিতেশ শর্মা। 

৮) ওয়াশিংটন সুন্দর। 

৯) মুকেশ কুমার। 

১০) সঞ্জু স্যামসন। 

১১) আর্শদীপ সিং। 

১২) কেএস ভরত। 

১৩) প্রসিধ কৃষ্ণা। 

১৪) আবেশ খান। 

১৫) রজত পতিদার।

তবে এবার কোন ক্যাটেগরির খেলোয়াড় কত টাকা পাবেন, তা বিসিসিআইয়ের তরফে জানানো হয়নি। এমনিতে গ্রেড ‘এ+’ তালিকার খেলোয়াড়রা বছরে সাত কোটি টাকা পেতেন। গ্রেড ‘এ’ তালিকার খেলোয়াড়রা পেতেন পাঁচ কোটি টাকা। গ্রেড ‘বি’ তালিকা এবং গ্রেড ‘সি’ তালিকার খেলোয়াড়দের প্রাপ্ত অঙ্কটা যথাক্রমে তিন কোটি টাকা এবং এক কোটি টাকায় ঠেকত। উল্লেখ্য, বোর্ডের চুক্তি থেকে বাদ পড়েছেন চেতেশ্বর পূজারা, যুজবেন্দ্র চাহাল এবং শিখর ধাওয়ান।

আরও পড়ুন: Ishan-Shreyas excluded from BCCI contract: ইশান ও শ্রেয়সকে ছেঁটে ফেলল BCCI! বাদ গেলেন চুক্তি থেকে, নিজেদের বড় ভাবার মাস

আকাশদীপদের জন্য বিশেষ চুক্তি

দেশের পাঁচজন পেসারকে বিশেষ 'ফাস্ট বোলিং' চুক্তিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাঁরা হলেন - আকাশদীপ, উমরান মালিক, যশ দয়াল, বি কাভেরাপ্পা এবং বিজয়কুমার বিশাক।

আরও পড়ুন: Rohit Sharma: যতই তারকা হোক, রঞ্জি না খেললে ব্যান করে দিক! রোহিতের পাশে রাজ্য সংস্থাগুলিও

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.