বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Mamata Banerjee: ‘আমি করে দিয়েছি ছিটমহল, কোচবিহার এয়ারপোর্টও আমি করেছি,’ আর কী কী করেছেন মমতা?

Mamata Banerjee: ‘আমি করে দিয়েছি ছিটমহল, কোচবিহার এয়ারপোর্টও আমি করেছি,’ আর কী কী করেছেন মমতা?

মমতা বন্দ্যোপাধ্য়ায়। (HT Photo)

ছিটমহল হয়েছিল অনেক আগে। আর ছিটমহল ছিল যন্ত্রণার। ছিটমহল বিনিময় হয়েছিল ২০১৫ সালে। এখন সাবেক ছিটমহল। তবে মমতা বললেন, ছিটমহল করেছি আমি। 

কোচবিহারের সভা থেকে বিজেপিকে নিশানা করে একের পর এক তির ছুঁড়লেন বাংলার মুখ্য়মন্ত্রী। সেই সঙ্গেই রেলমন্ত্রী থাকাকালীন তিনি উত্তরবঙ্গের রেল ব্যবস্থার উন্নতিতে ঠিক কী কাজ করেছেন তার ফিরিস্তি দেন তিনি। এদিকে ছিটমহল বিনিময়ের কৃতিত্ব কার এনিয়ে দীর্ঘদিন ধরেই কেন্দ্র ও রাজ্যের মধ্য়ে দড়ি টানাটানি রয়েছে। আর শুক্রবার নির্বাচনী সভা থেকে সেই ছিটমহলের প্রসঙ্গ তুললেন মমতা।

আসলে অনেকে বলেন, ভোট এলেই নেতা নেত্রীর মুখে উঠে আসে ছিটমহলের প্রসঙ্গ। মমতা বন্দ্যোপাধ্য়ায় বলেন,  বোঝাপড়া কীসের বোঝাপড়া! অসম বর্ডারের সঙ্গে বোঝাপড়া! রাজবংশী ভাইবোনেদের দন্ডবত। ছিটমহল কে করেছিল? বলতে হবে আপনাদের। আমি করে দিয়েছিলাম ছিটমহল। বিজেপি নয়। অন্য কেউ নয়। এটা মাথায় রাখবেন। কোচবিহার এয়ারপোর্ট কে করে দিয়েছে, আমি করে দিয়েছি। আমি করে দিয়েছি। ময়নাগুড়ি- যোগীধাপা রেললাইন কে করেছে। আমি করে দিয়েছি। উত্তরকন্যা, উত্তরবঙ্গ এক্সপ্রেস, পদাতিক এক্সপ্রেস থেকে শুরু করে আমি করেছি। আমি ভুলে যাইনি। কোচবিহারকে হেরিটেজ টাউন আমি করেছি। মনে রাখবেন যখন রেল মিনিস্টার ছিলাম, একলাখি বালুরঘাট রেললাইন কে করেছে, আমি করেছি। বালুরঘাট- হিলি রেললাইন কে করেছে, আমি করেছি। আলুয়াবাড়ি-শিলিগুড়ি রেললাইন কে করেছে, আমি করেছি। পদাতিক এক্সপ্রেস, এনজেপি- আসানসোল সহ একাধিক ট্রেনের ফিরিস্তি দিয়ে বলেন, আমি করে দিয়েছি। কোচবিহার স্টেশন কে করেছে? আমি করেছি। জয়ী সেতু কে করেছে? আমি করেছি। পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় কে করেছে? রাজবংশী আকাদেমি কে করেছে? কামতাপুরী আকাদেমি কে করেছে? আমি করেছি। চিলা রায়ের মূর্তি কে করেছে? রাজবংশী স্কুল কে করেছে? আমরা করব সব,আর ভোট পাবে বিজেপি , এটা কখনও হয়।  

২০১৫ সালের ৩১শে জুলাই মধ্যরাতে ছিটমহলে উড়ছিল জাতীয় পতাকা। দীর্ঘ বঞ্চনার অবসান। নতুন সকালের আশায় দিন গোনা শুরু করেছিলেন বাসিন্দারা। বাংলাদেশের ৫১টা ছিট যুক্ত হয়েছিল ভারতের ভূখন্ডের সঙ্গে। ১১১টি ভারতীয় ছিট যুক্ত হয়েছিল বাংলাদেশের সঙ্গে। কার্যত নাগরিকত্ব পান সেখানকার বাসিন্দারা। তবে ছিটমহল বিনিময় চুক্তির কৃতিত্ব কাদের, এনিয়ে তৃণমূল ও বিজেপির মধ্যে তরজাও কিছু কম হয়নি। এবারের ভোট বাজারেও চলছে সেই তরজা। ২০১৫ থেকে ২০২৪ সাল। তোর্সা দিয়ে অনেক জল বয়ে গিয়েছে। এলাকায় রাস্তা তৈরি হয়েছে। বিদ্যুৎ এসেছে।পরিষেবাগত কিছু সমস্যাও থেকে গিয়েছে এখনও। একটা সময় ছিটমহলের বাইরে এসে শিক্ষা নেওয়া, চিকিৎসা পরিষেবা পাওয়ার ক্ষেত্রেও নানা কাঠখড় পোড়াতে হত বাসিন্দাদের। অনেকেই অন্য কাউকে অভিভাবক সাজিয়ে কোচবিহার বা দিনহাটার স্কুল কলেজে ভর্তি হতে বাধ্য হতেন। তবে সেই ‘নেই রাজ্যের’, সেই উপেক্ষার, নাগরিকত্ব না থাকার যন্ত্রণা থেকে মুক্তি পেয়েছেন তাঁরা।কিন্ত তবুও  ভোট এলেই ছিটমহলের প্রসঙ্গ তোলেন নেতারা। 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম? প্রিয়াঙ্কার মায়ের চোখে সলমন 'আদর্শ পুরুষ', আর শাহরুখ-অক্ষয়রা 'ব্যবসায়ী'

Latest IPL News

আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.