বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > কৃত্রিম বুদ্ধিমত্তা বিপত্তিতে ফেলেছে নির্বাচন কমিশনকে, পাহারাদার ‘‌এআই’‌ কি ভিলেন?‌

কৃত্রিম বুদ্ধিমত্তা বিপত্তিতে ফেলেছে নির্বাচন কমিশনকে, পাহারাদার ‘‌এআই’‌ কি ভিলেন?‌

প্রথম দফার নির্বাচনে ‘এআই’ প্রযুক্তি (ছবি সৌজন্যে এএফপি)

কোনও বুথে ১০ জনের বেশি লোক ঢুকলে সতর্কবার্তা দিয়ে অ্যালার্ম বাজার নিয়ম থাকায় ওই বুথে সব ঠিক চললেও অ্যালার্ম বাজছে। কারণ ১০ জন লোক নির্দিষ্ট দূরত্বে দাঁড়িয়ে আছেন ভোট দেওয়ার জন্য। এমন নানা ঘটনায় নির্বাচন কমিশনের কপালে ভাঁজ পড়েছে। এআই অনেক সঠিক তথ্য দিলেও অযথা অনেক কাজ বাড়িয়েও দিয়েছে। 

পাহারাদারকে নিয়ে এখন প্রবল বিড়ম্বনায় পড়েছে নির্বাচন কমিশন। এবার লোকসভা নির্বাচনে প্রথম সব বুথে ওয়েব কাস্টিং এবং ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছিল নির্বাচন কমিশন। ঘটা করে সে কথা প্রচারও করা হয়েছিল। স্বচ্ছ ভোট করে দেখিয়ে দেওয়ার ব্যাপার ছিল। কিন্তু প্রথম দফার নির্বাচনেই ‘এআই’ প্রযুক্তিই নির্বাচন কমিশনকে নাকানি–চোবানি খাইয়েছে। আর তাতেই বেসামাল নির্বাচন কমিশন বলে সূত্রের খবর। এই প্রযুক্তি একদিকে কাজ সহজ করেছে, অপরদিকে কাজ বাড়িয়েছেও। সুতরাং দ্বিতীয় দফা থেকেই ওই প্রযুক্তির আরও সতর্ক ব্যবহার করতে চাইছেন নির্বাচন কমিশনের কর্তারা।

এদিকে বাংলার প্রথম দফার নির্বাচনে ৯৮ শতাংশ বুথে এআই প্রযুক্তির দ্বারা করা হয় ওয়েবকাস্টিং। বুথে ভোটগ্রহণে কোনও নিয়মভঙ্গ বা গরমিল ধরতে নজরদারির জন্য রাখা হয়েছিল ওয়েব কাস্টিং। আর সেই ওয়েব কাস্টিং যাতে বিঘ্নিত না হয়, তার জন্য পাহারাদার ছিল এআই প্রযুক্তি। ওয়েব কাস্টিংয়ের সময় কোনও সমস্যা হলে বা কেউ ক্যামেরার মুখ ঘুরিয়ে দিলে বা লেন্স ঢেকে দিলে তারস্বরে অ‌্যালার্ম বাজিয়ে তার জানান দেবে এআই প্রযুক্তি। তাই এমন ব্যবস্থা করা হয়েছিল। এই এআই প্রযুক্তিতে ‘প্রোগ্রামিং’ হয়ে থাকে কয়েকটি বিষয়কে সামনে রেখে। প্রথম দফার ভোটের পরে কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে, ক্যামেরার অবস্থান বিষয়ে কোনও সংকেত থাকছে না। কারণ সেটা নির্দিষ্ট অবস্থানে বসানো থাকে। রোদের হাত থেকে বাঁচতে এক জায়গায় কিছু মানুষ জড়ো হলেই সংকেত ব্যবস্থা সক্রিয় হচ্ছে। এমন নানা সমস্যায় পড়তে হয়েছে নির্বাচন কমিশনকে।

আরও পড়ুন:‌ অবরুদ্ধ হয়ে পড়েছে ফরাক্কা ব্রিজ, উত্তরবঙ্গ–দক্ষিণবঙ্গের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন

অন্যদিকে বারবার অ্যালার্ম বেজে যাওয়ায় মনে করা হচ্ছিল বুথে সমস্যা তৈরি হয়েছে। কিন্তু সামনে গিয়ে দেখা যায় কিছুই হয়নি। আবার যখন সমস্যা হল তখন ‘স্নুজ মুড’ নিয়ে নেওয়ায় ব্যাপারটিই বোঝা যায়নি বলে সূত্রের খবর। নির্বাচন কমিশন সূত্রে খবর, এই দুই সমস্যা নিয়ে একাধিক অভিযোগ জমা পড়েছে। একাধিক বুথে আবার দেখা গিয়েছে, একবার কোনও সমস্যায় অ্যালার্ম বেজে উঠলে তা আর থামছে না। কুইক রেসপন্স টিম পৌঁছে সেই সমস্যার সুরাহা করার পরও স্বল্প সময়ের ব্যবধানে অ‌্যালার্ম বেজে চলেছে। এআই অপব্যবহার করে কিছু এআই অপরাধী নানা রাজনৈতিক ব্যক্তির স্বার্থসিদ্ধিতে মদত দিয়েছে। শাসক–বিরোধী দলের দুই পরিচিত প্রার্থীর নাম করে একটি বিতর্কিত অডিয়ো ক্লিপ ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। (যার সত্যতা হিন্দুস্তান টাইমস বাংলা ডিজিটাল যাচাই করেনি)। এই নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছেন একাধিক নেতা।

এছাড়া কোনও বুথে ১০ জনের বেশি লোক ঢুকলে সতর্কবার্তা দিয়ে অ্যালার্ম বাজার নিয়ম থাকায় ওই বুথে সব ঠিক চললেও অ্যালার্ম বাজছে। কারণ ১০ জন লোক নির্দিষ্ট দূরত্বে দাঁড়িয়ে আছেন ভোট দেওয়ার জন্য। এমন নানা ঘটনায় নির্বাচন কমিশনের কপালে ভাঁজ পড়েছে। এআই অনেক সঠিক তথ্য দিলেও অযথা অনেক কাজ বাড়িয়েও দিয়েছে। এই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এআই প্রযুক্তিতে কিছু বদল আনা হচ্ছে। বেশ কিছু ক্ষেত্রে প‌্যারামিটার পরিবর্তন করা হচ্ছে বলে সূত্রের খবর। এই বিষয়ে নির্বাচন কমিশনের এক কর্তা বলেন, ‘নির্বাচনের মুখে এআই সাহায্যে অডিয়ো ক্লিপের মতোই নানা বিতর্ক সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। সাধারণের মধ্যে একাধিক প্রার্থী সম্পর্কে ভুল বার্তা ছড়ানোই যার উদ্দেশ্য।’‌

ভোটযুদ্ধ খবর

Latest News

পাতে রাখুন ফাইবারের এই ‘পাওয়ার হাউস’কে, দূরে পালাবে বহু রোগ কম্বোডিয়ায় অস্বাভাবিক মৃত্যু বীরভূমের যুবকের, দেহ আনতে বিপুল খরচ,আতান্তরে পরিবার অনির্বাণে ফিদা রাঘবের দুই সুন্দরী কন্যে, নায়ককে কাছে পেয়ে বাকরুদ্ধ আহিরী-আনন্দী ব্যর্থ হয়েও সুপারিশের সৌজন্যে কেন দলে আজম…সাংবাদিকের প্রশ্নে চটলেন ফখর জামান 'মে মাসেই বেরিয়েছে বসিরহাটের ফলাফল,' সন্দেশখালি ক্ষত মেরামতিতে মরিয়া অভিষেক ‘বিয়ের পর বরগুলো এমনই হয়ে যায়…’, রাজার কোন কাজে রাগল মধুবনী? মিল পেল নেটপাড়া সৌভাগ্য এনে দিতে পারে দরজাও! তবে তার সাজ সজ্জায় এই ৪ জিনিস রাখতে ভুলবেন না Video: রেমালের চোখ রাঙানি! কালো মেঘে ঢাকল সুন্দরবনের আকাশ আইপিএল ফাইনালের ঠিক আগে কাউন্টিতে ফের সেঞ্চুরি পূজারার, রান পেলেন না করুণ নায়ার রেমাল ঘূর্ণিঝড়ের জের, বাতিল মমতা,অভিষেক, সুকান্ত এবং শুভেন্দুর একাধিক কর্মসূচি

Latest IPL News

কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.