বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Pawar-Shinde met Shah for LS Seats: গভীর রাতে শাহি সাক্ষাতে পাওয়ার-শিন্ডে, মারাঠাভূমের জটিল অঙ্কের সমাধান কি মিলল?

Pawar-Shinde met Shah for LS Seats: গভীর রাতে শাহি সাক্ষাতে পাওয়ার-শিন্ডে, মারাঠাভূমের জটিল অঙ্কের সমাধান কি মিলল?

অমিত শাহের সঙ্গে একনাথ শিন্ডে এবং অজিত পাওয়ার (PTI)

গতরাতে দীর্ঘক্ষণ ধরে মহারাষ্ট্রের আসন বণ্টন নিয়ে আলোচনা হল তিন পক্ষের। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দিল্লির বাসভবনে এই বৈঠক হয়। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার উপস্থিত ছিলেন সেই বৈঠকে। রাত ১২টা ৪৫ মিনিট নাগাদ বৈঠক শেষ করে দুই বেরিয়ে আসেন শাহের বাসভবন থেকে। 

মহারাষ্ট্রের রাজনৈতিক সমীকরণ বিগত কয়েক বছরে খুবই জটিল হয়ে গিয়েছে। শিবসেনা ভেঙে দুই দলে পরিণত হয়েছে। ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিরও ভাগাভাগি হয়ে গিয়েছে। এই আবহে একনাথ শিন্ডের শিবসেনা এবং অজিত পাওয়ারের এনসিপি বিজেপির সঙ্গে জোট সরকারে আছে। তবে এবার লোকসভা নির্বাচন ঘনিয়ে আসতেই জোট সমীকরণের কঠিন অঙ্কের সামনে পড়েছে বিজেপি। রাজ্য সরকার গঠনের সময় নিজেরা মুখ্যমন্ত্রীর গদি নেয়নি বিজেপি। তবে লোকসভা নির্বাচনে রাজ্যের অধিকাংশ আসনে লড়তা চায় তারা। আবার লোকসভা নির্বাচনের পরপরই সেই রাজ্যে বিধানসভা ভোট। এই আবহে জোট টিকিয়ে রাখতে লোকসভার আসন বণ্টনের বিষয়টি বেশ তাৎপর্যপূর্ণ। এই আবহে গতরাতে দীর্ঘক্ষণ আসন বণ্টন নিয়ে আলোচনা হল তিন পক্ষের। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দিল্লির বাসভবনে এই বৈঠক হয়। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং রাজ্যের উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার উপস্থিত ছিলেন সেই বৈঠকে। রাত ১২টা ৪৫ মিনিট নাগাদ বৈঠক শেষ করে দুই বেরিয়ে আসেন শাহের বাসভবন থেকে। তবে আসন বণ্টন নিয়ে চূড়ান্ত কি সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা এখনও জানা যায়নি। (আরও পড়ুন: মাঠে মারা গেল মোদী-নবীন ব্রোম্যান্স? BJP-BJD জোট আলোচনায় জল ঢাললেন জগন্নাথ!)

আরও পড়ুন: সম্পর্ক না জুড়লেও 'বন্ধুত্ব' থাকুক, অন্ধ্রে TDP-র সঙ্গে যেন 'সিচুয়েশনশিপে' BJP

এর আগে গত বুধবার বিজেপির কোর কমিটির বৈঠক বসেছিল। সেখানে ছিলেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস, রাজ্য বিজেপি সভাপতি চন্দ্রশেখর বাওয়াঙ্কুলে, প্রাক্তন রাজ্য সভাপতি এবং বর্তমান মন্ত্রী চন্দ্রকান্ত পাটিল এবং মুম্বই বিজেপির সভাপতি আশীস শেলার। দিল্লিতে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে আসন বণ্টন নিয়ে কথা হয় রাজ্যের এই শীর্ষ নেতাদের। এদিকে এনসিপির বর্ষীয়ান নেতা ছগন ভুজবাল দাবি করেছেন, শিবসেনার সমসংখ্যক আসন তাদের দিতে হবে।

রিপোর্ট অনুযায়ী, মহারাষ্ট্রের ৪৮টি লোকসভা আসনের মধ্যে ৩৪ থেকে ৩৭টি আসনে নিজেরাই লড়তে চাইছে বিজেপি। এর আগে ২০১৯ সালে যখন উদ্ধবের শিবসেনার সঙ্গে জোট বেঁধে বিজেপি লোকসভা নির্বাচনে লড়েছিল, তখন গেরুয়া শিবির জিতেছিল ২৩টি আসনে। আর শিবসেনার ঝুলিতে গিয়েছিল ১৮টি আসন। এরপর শিন্ডে শিবসেনা দল ভেঙে বিজেপির সঙ্গে যোগ দেন। সেই ভাঙনের পর এখন শিন্ডের সঙ্গে আছেন ১৩ জন সাংসদ। এই আবহে শিবসেনা চাইছে, তাদের অন্তত ১৩টি আসন ছাড়া হোক। তবে বিজেপি হয়ত তত সংখ্যক আসন শিন্ডের সেনাকে দেবে না।

রিপোর্ট অনুযায়ী, বিজেপি একা ৩৪ তেকে ৩৭টি আসনে লড়ে বাকি ১১ থেকে ১৪টি আসন শিবসেনা ও অজিত পাওয়ারের এনসিপিকে দিয়ে দিতে পারে। এদিকে গত নির্বাচনে এনসিপি জিতেছিল ৪টি আসনে। এবার তারা ৪ থেকে ৫টি আসনের দাবি করছে। তবে বিজেপি যে সংখ্যক আসন জোটসঙ্গীদের ছাড়তে রাজি, তাতে তিন দলের মধ্যে মতবিরোধ দেখ দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে খবর পাওয়া যাচ্ছে যে শিবসেনা এবং এনসিপির দু'জন নেতা বিজেপির টিকিটে ভোটে লড়তে পারেন।

উল্লেখ্য, মুম্বই এলাকার পালঘর আসনের থেকে গতবার শিবসেনা নেতা রবীন্দ্র গভিত জিতেছিলেন। তিনি এখন শিন্ডে শিবিরে। এহেন রবীন্দ্রকে নাকি বিজেপি নিজেদের টিকিটে লড়তে বলতে পারে। আপাতত বিজেপির যা সমীকরণ, তাতে তারা শিবসেনাকে ৮ থেকে ১০ এবং অজিত পাওয়ার শিবিরকে ৩ থেকে ৪টি আসন ছাড়তে পারে। জানা গিয়েছে, মহারাষ্ট্র সরকারের বর্তমান মন্ত্রী তথা এনসিপি নেতা আতরাম পাওয়ার বিজেপির টিকিটে লড়তে চাইছেন গড়চিরোলি-চিমুর আসন থেকে। এই আসনটি এনসিপির জন্যেই আবার চেয়ে বসে আছেন অজিত পাওয়ার। জানা গিয়েছে, এই আসনটি যদি শেষ পর্যন্ত এনসিপিকে দেওয়া হয়, সেই ক্ষেত্রেও আতরামকেই টিকিট দেবেন অজিত পাওয়ার। এই কঠিন সমীকরণের যাবতীয় জট ছাড়াতে দিল্লিতে চূড়ান্ত বৈঠক হচ্ছে বলে জানা গিয়েছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

বিবাদী বাগে ব্যাঙ্কশাল কোর্টের পিছনে বহুতলে ভয়াবহ আগুন, পুড়ে ছাই গোটা তলা 'কঙ্গনা রানাওয়াত আবার কে? সুন্দরী নাকি?' বিজপির তারকা সাংসদকে চেনেন না অন্নু! বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স ৪ দফার বকেয়া ডিএ মেটানোর দাবি কর্মীদের, অপরদিকে বেতন বাড়াতে কমিশন গঠন রাজ্যের জাহিরের নামের মেহেন্দি হাতে সোনাক্ষী, ফাঁস হল জুটির প্রাক-বিয়ের অনুষ্ঠানের ছবি! গোলের মুখই খুলতে পারল না এমবাপেহীন ফ্রান্স, ডাচেদের গোল বাতিল, ফল গোলশূন্য ড্র ধনু,মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ লাকি কারা? ২২ জুন ২০২৪ এর রাশিফল দেখে নিন 17 ওভার শেষে USA-র স্কোর 108/6 সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? একনজরে ২২ জুন ২০২৪ রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা! ২২ জুনের রাশিফল দেখে নিন

T20 WC 2024

বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.