বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Tripura Assembly Election: ত্রিপুরায় খেলা দেখাচ্ছে তিপ্রা মোথা, উত্তর–পূর্ব রাজ্যে রাজার দলের ইতিহাস কি?‌

Tripura Assembly Election: ত্রিপুরায় খেলা দেখাচ্ছে তিপ্রা মোথা, উত্তর–পূর্ব রাজ্যে রাজার দলের ইতিহাস কি?‌

প্রদ্যোৎ কিশোর মাণিক্য দেববর্মা ত্রিপুরার জনজাতির আদরের রাজা। (HT_PRINT)

২০১৮ সালে ত্রিপুরা বিধানসভা নির্বাচন হয়। তখন বামেদের অবক্ষয়ের সূচনা হয়েছিল। চিড় ধরেছিল জনসমর্থনে। সেই সুযোগে জনজাতি সংগঠন আইপিএফটি–কে সঙ্গী করে সরকার গড়ে বিজেপি। মুখ্যমন্ত্রী হন বিপ্লব দেব। তার পর থেকেই মানুষদের সমর্থন হারাতে থাকে এই আইপিএফটি। তখন থেকেই দাবি ওঠে, গ্রেটার তিপ্রাল্যান্ড–এর।

ত্রিপুরায় নতুন আঞ্চলিক দল তিপ্রা মোথা। আর তার নেতা প্রদ্যোৎ কিশোর মাণিক্য দেববর্মা। এখন তাঁরা সম্পূর্ণ আলাদা হয়ে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আজ, বৃহস্পতিবার সেখানে ভোট গণনা চলছে। ত্রিপুরার রাজপরিবারের সন্তান প্রদ্যোৎকে এখানে ‘‌বুবাগ্রা’‌ বলে ডাকেন ত্রিপুরাবাসী। এই বুবাগ্রা শব্দের অর্থ হল— ত্রিপুরার রাজা। প্রদ্যোৎ কিশোর মাণিক্য দেববর্মা ত্রিপুরার জনজাতির আদরের রাজা। তাই তাঁকে ‘‌বুবাগ্রা’‌ বলেন আদিবাসীরা। তিনি আবার তিপ্রা মোথা’‌র মাথা। এই দলটি এখন সবার ঘুম কেড়ে নিয়েছে।

সত্তরের দশকের শুরুতে ত্রিপুরায় ছিল কংগ্রেস রাজত্ব। তখন নিজেদের দাবিদাওয়া আদায়ে কমিউনিস্ট পার্টির উপরই ভরসা রাখত ত্রিপুরার জনজাতির মানুষজন। ১৯৭২ সালে ত্রিপুরার বিধানসভা নির্বাচনে গোটা রাজ্যে দুই–তৃতীয়াংশ আসন জিতলেও, জনজাতি অধ্যুষিত এলাকার দুই–তৃতীয়াংশ আসনই গিয়েছিল সিপিএমের কাছে। ১৯৭৭ সালে জনজাতি এলাকার মানুষজনকে নিয়ে তৈরি হয় নতুন সংগঠন। ত্রিপুরা উপজাতি যুব সমিতি বা টিইউজেএস। এই জনজাতির সমর্থনে ভর করেই ত্রিপুরায় ক্ষমতায় আসে বামেরা। তারপর ১৯৮৯ সালে জোট বদল হয়। বামেদের ছেড়ে কংগ্রেসের হাত ধরে টিইউজেএস। তখন কংগ্রেস ফেরে ক্ষমতায়।

এই ইতিহাস থেকে দেখা যাচ্ছে, ত্রিপুরার নির্বাচনে সবসময়ই নির্ণায়ক ফ্যাক্টর হিসাবে কাজ করেছে ত্রিপুরার জনজাতির ভোট। তাই ত্রিপুরা ট্রাইবাল অটোনোমাস ডিস্ট্রিক্ট কাউন্সিল (‌টিটিএডিসি)‌ তৈরি হয়। ১৯৭৯ সালে এই জনজাতি অধ্যুষিত এলাকার প্রশাসনিক নিয়ন্ত্রণে তৈরি হয় কাউন্সিল। যার নিয়ন্ত্রণে পড়ে যায় ত্রিপুরার দুই তৃতীয়াংশ এলাকা। তবে ২০০১ সালে হারিয়ে যায় ত্রিপুরা উপজাতি যুব সমিতি। আর জন্ম নেয় জনজাতিদের দুই নতুন সংগঠন। এক, ইনডিজেনাস ন্যাশনালিস্ট পার্টি অফ তিপ্রা। দুই, ইনডিজেনাস পিপলস ফ্রন্ট অফ ত্রিপুরা।

এখানেই শেষ নয়। ২০১৮ সালে ত্রিপুরা বিধানসভা নির্বাচন হয়। তখন বামেদের অবক্ষয়ের সূচনা হয়েছিল। চিড় ধরেছিল জনসমর্থনে। সেই সুযোগে জনজাতি সংগঠন আইপিএফটি–কে সঙ্গী করে সরকার গড়ে বিজেপি। মুখ্যমন্ত্রী হন বিপ্লব দেব। তার পর থেকেই মানুষদের সমর্থন হারাতে থাকে এই আইপিএফটি। তখন থেকেই দাবি ওঠে, গ্রেটার তিপ্রাল্যান্ড–এর। জনজাতিদের কথা কেউ ভাবছিল না। এদিকে জনজাতিদের মধ্যে বিজেপি বিরোধিতার বীজ রোপনে সিএএ’‌র মতো ইস্যু কাজ করেছিল। ঠিক তখনই সিএএ বিরোধিতায় ত্রিপুরার অন্যতম মুখ হয়ে ওঠেন রাজা প্রদ্যোৎ কিশোর মাণিক্য দেববর্মা। সুপ্রিম কোর্টে মামলাও করেন। বহুদিন কংগ্রেসে থাকলেও ২০১৯ সালে দল ছেড়ে দেন। নতুন নাম নিয়ে তিনি আসেন তিপ্রা ইনডিজেনাস প্রগ্রেসিভ রিডিওনাল অ্যালায়েন্স বা তিপ্রা। জনজাতির পুরনো দাবি গ্রেটার তিপ্রাল্যান্ড তিনি ফের সামনে নিয়ে আসেন। আর তারপরই ত্রিপুরা ট্রাইবাল অটোনোমাস ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনে ৪৭ শতাংশ ভোট নিয়ে ১৬টি আসনে জয়লাভ করে তিপ্রা। এবার ত্রিপুরায় ৬০ বিধানসভা আসনের ২০টিই জনজাতি অধ্যুষিত। আর এই ২০টিতেই ভাল প্রভাব রয়েছে প্রদ্যোৎ কিশোরের তিপ্রা মোথা পার্টির।

ভোটযুদ্ধ খবর

Latest News

কলকাতা মেট্রোকে দেখে ঈর্ষায় দিল্লিবাসী! কোন নয়া পদক্ষেপ KMRCL-এর? বর্তমান সম্পর্কের বিষয়ে কিছুটা দ্বিধায় আছেন কারা? কী বলছে আজকের প্রেম রাশিফল চার মাসের অন্তঃসত্ত্বা দীপিকার পিঠে পোড়া দাগ! আচমকা হলটা কী হবু মায়ের বাংলায় কি নতুন ৮টি মেডিক্যাল কলেজের অনুমোদন মিলেছে? সত্যিটা ফাঁস করল NMC IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি ধনু, মকর, কুম্ভ, মীনের চৈত্র সংক্রান্তি ২০২৪ কেমন কাটবে? ১৩ এপ্রিলের রাশিফল রইল রেশন দুর্নীতিতে বাজেয়াপ্ত বালুর বাড়ি,'অ্যাটাচড' সম্পত্তির ফিরিস্তিতে ঘুরবে মাথা অক্ষয়ের বড়ে মিঁয়া ছোটে মিঁয়ার কাছে ২-০ পিছিয়ে অজয়! ২য় দিনে ২.৭২ কোটি আয় ময়দানের

Latest IPL News

IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.