বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Manik Sarkar: সিপিএমের প্রার্থী তালিকায় নাম নেই মানিক সরকারের, কেন এমন ঘটল ত্রিপুরায়?‌

Manik Sarkar: সিপিএমের প্রার্থী তালিকায় নাম নেই মানিক সরকারের, কেন এমন ঘটল ত্রিপুরায়?‌

ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার। (PTI File Photo) (HT_PRINT)

১৯৯৮ সালের মার্চ মাস থেকে ২০১৮ সালের ৮ মার্চ পর্যন্ত ত্রিপুরার মুখ্যমন্ত্রী ছিলেন মানিক সরকার। সিপিএম রাজ্য কমিটির সদস্য পদে ৫০ বছর ধরে রয়েছেন। দলের রাজ্য সম্পাদক ছিলেন পাঁচ বছর। এমনকী পলিটব্যুরো সদস্য আছেন প্রায় আড়াই দশক ধরে। ত্রিপুরা বিধানসভায় মোট আসন সংখ্যা ৬০।

আসন্ন ত্রিপুরা বিধানসভা নির্বাচনের জন্য আজ, বুধবার প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। কিন্তু সেই প্রার্থী তালিকায নাম নেই প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারের। অর্থাৎ এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না। সম্প্রতি দলের পলিটব্যুরো থেকে সরে দাঁড়ানোর আবেদন করেছিলেন। এবার তিনি নিজেই নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়ানোর কথা দলকে জানিয়েছিলেন। সেই ইচ্ছাকেই এবার মান্যতা দিলেন সীতারাম ইয়েচুরিরা। সুতরাং সংসদীয় রাজনীতি থেকে অবসর নিলেন সিপিএম পলিটব্যুরোর সদস্য তথা ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার। তবে দলের প্রচারে মানিকবাবু যোগ দেবেন বলে সূত্রের খবর।

এদিকে মানিক সরকারের আসনে এবার সিপিএম প্রার্থী করেছে নতুন মুখ কৌশিক চন্দকে। আর মানিক সরকার ছাড়া আরও সাতজন বিধায়ক এবারের নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। সিপিএম চেয়েছিল অন্তত এবারের বিধানসভা নির্বাচনে লড়াই করুন তিনি। কিন্তু ত্রিপুরার চারবারের মুখ্যমন্ত্রী নিজের অবস্থানে অনড় থাকায় পার্টি মানিকবাবুর অনুরোধ মেনে নিল।

অন্যদিকে প্রাক্তন মন্ত্রী বাদল চৌধুরী স্বাস্থ্যের কারণে সরে দাঁড়িয়েছেন। তাই এবারে নির্বাচনী ময়দানে নেতৃত্ব দেবেন দলের রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী। এদিনের চূড়ান্ত তালিকায় ১৩টি আসন কংগ্রেসের জন্য ছেড়ে দেওয়া হয়েছে। বামেদের প্রার্থী তালিকায় নতুন মুখ রয়েছেন মোট ২৪ জন। কংগ্রেসকে ১৩টি আসন ছাড়ার পর বামফ্রন্টের শরিক দল সিপিআই, ফরওয়ার্ড ব্লক এবং আরএসপি’‌কে একটি করে আসন ছাড়া হয়েছে। সিপিএম প্রার্থী দিচ্ছে ৪৩টি আসনে। তবে রামনগর কেন্দ্রের নির্দল প্রার্থীকে সমর্থন করছে বামফ্রন্ট।

উল্লেখ্য, ১৯৯৮ সালের মার্চ মাস থেকে ২০১৮ সালের ৮ মার্চ পর্যন্ত ত্রিপুরার মুখ্যমন্ত্রী ছিলেন মানিক সরকার। সিপিএম রাজ্য কমিটির সদস্য পদে ৫০ বছর ধরে রয়েছেন। দলের রাজ্য সম্পাদক ছিলেন পাঁচ বছর। এমনকী পলিটব্যুরো সদস্য আছেন প্রায় আড়াই দশক ধরে। ত্রিপুরা বিধানসভায় মোট আসন সংখ্যা ৬০। ২০১৮ সালের নির্বাচনে ৩৩টি আসনে জয়ী হয়ে সরকার গঠন করেছিল বিজেপি। বামেদের ঝুলিতে ছিল ১৫টি আসন। এবার আবার একটি বিধানসভা নির্বাচন। ফেব্রুয়ারি মাসের ১৬ তারিখ ভোট রয়েছে ত্রিপুরায়। তাহলে কি কংগ্রেসের সঙ্গে জোট মানিকবাবু মেনে নিতে না পেরেই সরে গেলেন?‌ উঠছে প্রশ্ন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ভোটযুদ্ধ খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী আছে? ২৮ মে-র রাশিফলে দেখে নিন Namibia বনাম Uganda ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার রেলের কাজের জন্য কি নয়া দিল্লি স্টেশন বন্ধ থাকবে বছরের শেষে? মুখ খুলল মন্ত্রক ‘গ্রেফতারের ভয়ে পালিয়েছে,’ মমতার নিশানায় তাপস, বিজেপি প্রার্থীর পাল্টা জবাব

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.