বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বলাগড় বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
অতীত সময় থেকেই নদী বন্দর ও নৌপরিবহনের কেন্দ্র হিসাবে বলাগড়ের পরিচিতি রয়েছে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
অতীত সময় থেকেই নদী বন্দর ও নৌপরিবহনের কেন্দ্র হিসাবে বলাগড়ের পরিচিতি রয়েছে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

বলাগড় বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • অতীত সময় থেকেই নদী বন্দর ও নৌপরিবহনের কেন্দ্র হিসাবে বলাগড়ের পরিচিতি রয়েছে।

এই কেন্দ্রে এবারের তৃণমূলের প্রার্থী হলেন মনোরঞ্জন ব্যাপারী। এই আসনে বিজেপির তরফে দাঁড়িয়েছেন সুভাষচন্দ্র হালদার। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়িয়েছেন সিপিআইএমের মহামায়া মণ্ডল।

অতীত সময় থেকেই নদী বন্দর ও নৌপরিবহনের কেন্দ্র হিসাবে বলাগড়ের পরিচিতি রয়েছে। বলাগড় প্রাচীন বাংলায় এবং বর্তমান পশ্চিমবঙ্গে নৌকা নির্মাণ শিল্পের প্রধান কেন্দ্র।বর্তমান সময়ে বড় বড় জাহাজের মাধ্যমে পণ্য পরিবহন এবং সড়ক ও রেল পথে পণ্য পরিবহনের কারণে বলাগড় নৌপরিবহনের ক্ষেত্র থেকে অবলুপ্ত হয়েছিল। তবে নতুন করে বলাগড় বন্দর বা টার্মিনাল নির্মাণের প্রস্তাব বলাগড়ের অতীত ইতিহাসকে আরও সমৃদ্ধি করবে।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ১৯১ নম্বর বলাগড় বিধানসভা কেন্দ্রটি (তফসিলি জাতি) সংরক্ষিত। বলাগড় সিডি ব্লক এবং চন্দ্রহাটি-১,চন্দ্রহাটি-২,দিগসুই এবং মগড়া-১ গ্রামপঞ্চায়েতগুলি চুঁচুড়া মগড়া সিডি ব্লকের অন্তর্গত।

গত বিধানসভা নির্বাচনে হুগলির এই কেন্দ্র থেকে জিতেছিলেন তৃণমূলের অসীমকুমার মাঝি। তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৬ হাজার ৪৭২। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিএম প্রার্থী পাঁচুগোপাল মণ্ডলকে হারিয়েছিলেন অসীম মাঝি। গত বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে সিপিএম প্রার্থীর প্রাপ্ত ভোট ছিল ৭৮ হাজার ৬৩৫। এই কেন্দ্রে গতবার তৃতীয় স্থানে ছিল বিজেপি। কুড়ি হাজারেরও বেশি ভোট পেয়েছিলেন বিজেপি প্রার্থী।

বন্ধ করুন