বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > আজই পশ্চিমবঙ্গ, অসম-সহ ৫ রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ
আজই সম্ভবত পশ্চিমবঙ্গ, অসম-সহ ৫ রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আজই সম্ভবত পশ্চিমবঙ্গ, অসম-সহ ৫ রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আজই পশ্চিমবঙ্গ, অসম-সহ ৫ রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ

  • সূত্রের খবর, পশ্চিমবঙ্গে সাত থেকে নয় দফায় ভোটগ্রহণ হতে পারে।

মার্চে নয়, আজই (শুক্রবার) হতে চলেছে পশ্চিমবঙ্গ-সহ দেশের চার রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্ট। পুদুচেরির ভোটের নির্ঘণ্টও প্রকাশ হবে। নির্বাচন কমিশনের সূত্রে এমনই খবর মিলছে।

গত ২২ ফেব্রুয়ারি হুগলিতে নরেন্দ্র মোদী ইঙ্গিত দিয়েছিলেন, মার্চের প্রথম সপ্তাহের দিকে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হবে। ততদিন অবশ্য অপেক্ষা করা হয়নি। আজই ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে যাবে। সূত্রের খবর, পশ্চিমবঙ্গে সাত থেকে নয় দফায় ভোটগ্রহণ হতে পারে। গত লোকসভা নির্বাচনে সাত দফায় ভোট হয়েছিল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে এবার বুথের সংখ্যা ৭৬,০০০ থেকে বেড়ে একলাফে এক লাখ ছাড়িয়ে গিয়েছে। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গে বেশি দফায় ভোটগ্রহণ হতে পারে। বাকি তিন রাজ্য (অসম, কেরালা এবং তামিলনাড়ু) এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে কম দফায় ভোট হতে পারে বলে সূত্রের খবর।

তারইমধ্যে বুধবার চার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভা ভোটের প্রস্তুতি মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার নেতৃত্বে বৈঠকে বসে কমিশনের ফুলবেঞ্চ। সেখানে মূলত করোনাভাইরাস পরিস্থিতি এবং আইন-শৃঙ্খল পরিস্থিতির উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। হিংসা এড়িয়ে পশ্চিমবঙ্গে শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে বাড়তি গুরুত্ব দেওয়া হয়। কমিশন সূত্রে খবর, রাজ্যের সব স্পর্শকাতর বুথে চিহ্নিত করা, কোথায় কত আধাসামরিক বাহিনী মোতায়েন করা হবে, সে বিষয়ে আলোচনা করা হয়েছে। সূত্রের খবর, পশ্চিমবঙ্গে ১,০০০ কোম্পানি বাহিনী পাঠানো হবে। চলতি মাসের মধ্যেই রাজ্যে ১২৫ কোম্পানি বাহিনী চলে আসবে। তারইমধ্যে বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক করেন পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত উপ-নির্বাচন কমিশনার সুদীপ জৈন। সেখানে কড়া বার্তা দেওয়া হয়। রাজনৈতিক মহলের মতে, গত কয়েক মাস ধরে যেভাবে এগিয়েছে কমিশন, তাতে মোটামুটি প্রস্তুতি সাড়া আছে। 

বন্ধ করুন