বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > নয়া নিরাপত্তা অধিকর্তা রাজ্যের, মমতার সুরক্ষার দায়িত্বে এবার জ্ঞানবন্ত
নয়া নিরাপত্তা অধিকর্তা রাজ্যের, মমতার সুরক্ষার দায়িত্বে এবার জ্ঞানবন্ত। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই এবং এএনআই)
নয়া নিরাপত্তা অধিকর্তা রাজ্যের, মমতার সুরক্ষার দায়িত্বে এবার জ্ঞানবন্ত। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই এবং এএনআই)

নয়া নিরাপত্তা অধিকর্তা রাজ্যের, মমতার সুরক্ষার দায়িত্বে এবার জ্ঞানবন্ত

  • এতদিন রাজ্য সশস্ত্র পুলিশের এডিজি পদে ছিলেন তিনি।

নন্দীগ্রামের ঘটনার জেরে রবিবার সরিয়ে দেওয়া হয়েছিল বিবেক সহায়কে। পরিবর্তে সোমবার জ্ঞানবন্ত সিংকে রাজ্যের নিরাপত্তা অধিকর্তা করা হল। অর্থাৎ এবার থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিরাপত্তার দায়িত্বে থাকবেন আইপিএস অফিসার। যিনি এতদিন রাজ্য সশস্ত্র পুলিশের এডিজি পদে ছিলেন। 

গত ১০ মার্চ নন্দীগ্রামে বিরুলিয়া বাজারের কাছে চোট পান মমতা। তড়িঘড়ি তাঁকে কলকাতায় ফিরিয়ে আনা হয়। ষড়যন্ত্রের অভিযোগ তুলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয় তৃণমূল। বিজেপির তরফেও নন্দীগ্রাম-কাণ্ডের উচ্চপর্যায়ের তদন্ত এবং ঘটনার ভিডিয়ো প্রকাশের দাবি তোলা হয়। তারইমধ্যে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের কাছে রিপোর্ট তলব করs কমিশন। সেই রিপোর্টে মমতার আহত হওয়ার ঘটনায় নিরাপত্তা ব্যবস্থার ফাঁকফোকরের বিষয়টি তুলে ধরা হয়। কমিশন সিদ্ধান্ত নেয় যে জেড প্লাস নিরাপত্তাপ্রাপ্ত মমতাকে সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারেননি বিবেক সহায়। তারপর তাঁকে রাজ্যের নিরাপত্তা অধিকর্তা বা ডিরেক্টর সিকিউরিটি পদ থেকে সরিয়ে দেওয়া হয়। দায়িত্ব পালনের ব্যর্থতার জেরে ইতিমধ্যে তাঁর বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে। পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার এবং জেলাশাসকও পরিবর্তন করে দেয় কমিশন। নয়া পুলিশ সুপার এবং জেলাশাসক ইতিমধ্যে দায়িত্বভার গ্রহণ করেছেন।

সেই পরিস্থিতিতে রাজ্যের নয়া নিরাপত্তা অধিকর্তা কে হবেন, তা নিয়ে রাজ্য পুলিশের ডিজি নীরজনয়ন পাণ্ডের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যসচিব। সেখানেই জ্ঞানবন্তকে রাজ্যের নিরাপত্তা অধিকর্তার দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়। এবার থেকে মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকবেন জ্ঞানবন্ত। ইতিমধ্যে তাঁর নাম নির্বাচন কমিশনে পাঠিয়ে দিয়েছে নবান্ন।

বন্ধ করুন