বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > মঙ্গলকোট (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 : সহজেই জিতল তৃণমূল

বেলা বারোটার ট্রেন্ড অনুযায়ী, বিজেপি প্রার্থী ৫৩৬ ভোটে এগিয়ে মঙ্গলকোট থেকে। এই কেন্দ্রে এবারের তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন অপূর্ব চৌধুরী। এই আসনে বিজেপির তরফে দাঁড়িয়েছেন রানাপ্রতাপ গোস্বামী‌। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়িয়েছেন শাহজাহান চৌধুরী।

এরপর অবশ্য ট্রেন্ড বদলায়। সন্ধ্যায় তৃণমূল প্রার্থী এগিয়ে ১৮২৯৪ ভোটে। শেষ পর্যন্ত ২২৩৩৭ ভোটে জয়ী হন অপূর্ব।  

মঙ্গলকোট বিধানসভা কেন্দ্র পূর্ব বর্ধমান জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি মঙ্গলকোট সমষ্টি উন্নয়ন ব্লক, সরগ্রাম, গিধগ্রাম ও আলমপুর গ্রাম পঞ্চায়েতগুলি কাটোয়া-১ সমষ্টি উন্নয়ন ব্লকগুলির অন্তর্গত। এই কেন্দ্রটি বোলপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী সিদ্দিকুল্লাহ চৌধুরী জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৯ হাজার ৮১২৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী শাহাজাহান চৌধুরী। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৭৭ হাজার ৯৩৮৷ তৃণমূল প্রার্থী সিদ্দিকুল্লাহ চৌধুরী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী শাহাজাহান চৌধুরীকে ১১ হাজার ৮৭৪ ভোটে পরাজিত করেছিলেন।

২০০৬, ২০০১ ও ১৯৯৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের সাধনা মল্লিক মঙ্গলকোট কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ২০০৬ সালে তৃণমূল কংগ্রেসের আব্দুল বেহেস্ত শেখ, ২০০১ সালে তৃণমূল কংগ্রেসের চন্দ্রনাথ মুখোপাধ্যায় ও ১৯৯৬ সালে কংগ্রেসের আব্বাস নুরুল মণ্ডলকে পরাজিত করেছিলেন তিনি। ১৯৯১ সালে সিপিআইএমের সমর বৌরা কংগ্রেসের হৃদয় কৃশান সারকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিআইএমের নিখিলানন্দ সার কংগ্রেসের জগদীশ দত্ত, ১৯৮২ সালে কংগ্রেসের শেখ বরশেদ ও ১৯৭৭ সালে কংগ্রেসের মদন চৌধুরীকে এই আসনে হারিয়েছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের জ্যোতির্ময় মজুমদার এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৭১ ও ১৯৬৯ সালের নির্বাচনে সিপিআইএমের নিখিলানন্দ সার এই আসনে জিতেছিলেন। ১৯৬৭ সালে কংগ্রেসের এন. সাত্তার জয়লাভ করেছিলেন। তারও আগে এই আসনে জিতেছিলেন। সিপিআইয়ের নারায়ণ দাস। ১৯৫৭ সালে মঙ্গলকোট কেন্দ্রে আসন ছিল না। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের ভক্তচন্দ্র রায় মঙ্গলকোট কেন্দ্র থেকে জিতেছিলেন।

বন্ধ করুন