বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > সিপিআইএম–কে স্বৈরাচারী বললেন অধীর চৌধুরী!‌
মঙ্গলবার এক সভায় অধীররঞ্জন চৌধুরী।  (Facebook)
মঙ্গলবার এক সভায় অধীররঞ্জন চৌধুরী।  (Facebook)

সিপিআইএম–কে স্বৈরাচারী বললেন অধীর চৌধুরী!‌

  • প্রকাশ্য নির্বাচনী জনসভায় এই কথাই বলেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী।

সিপিআইএম কী স্বৈরাচারী? এই প্রশ্ন উঠতে শুরু করেছে রাজ্য–রাজনীতিতে। তাও আবার বিধানসভা নির্বাচনের পাঁচ দফা বাকি থাকার সময়েই। কারণ জোটসঙ্গী দলের নেতার মুখ দিয়ে এমন কথাই বেরিয়ে এসেছে। সুতরাং‌ যাদের সঙ্গে জোট বেঁধে লড়ছেন তারাই ‘স্বৈরাচারী’ হয়ে উঠেছেন! হ্যাঁ, মুখ ফস্কে হলেও প্রকাশ্য নির্বাচনী জনসভায় এই কথাই বলেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। আর তাতেই সংযুক্ত মোর্চাকে বেশ কিছুটা অস্বস্তি বেড়েছে। মঙ্গলবার আলিপুরদুয়ারের নবীন ক্লাবের মাঠে বক্তব্য রাখার সময় সভামঞ্চ থেকে কংগ্রেসের জোটসঙ্গী সিপিআইএম–কে ‘স্বৈরাচারী’ বলে ফেলেছেন তিনি। এখন এই বক্তব্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

ঠিক কী ঘটেছে?‌ উত্তরবঙ্গের আলিপুরদুয়ারের মঞ্চে তখন বসে বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। পাশে রয়েছেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার–সহ আরও অনেকে। অধীরবাবু ঝাঁঝালো বক্তৃতা দিয়েই শুরু করছিলেন। কিন্তু সেখানেই বলে উঠলেন, ‘‌সংযুক্ত মোর্চার নাম নিয়ে এই বাংলায় নতুন শক্তি হিসাবে আমরা মিলেমিশে একাকার হয়ে গিয়ে সাম্প্রদায়িক বিজেপিকে পরাস্ত করব। স্বৈরাচারী সিপিআইএম–কে, স্বৈরাচারী তৃণমূল কংগ্রেসকে পরাস্ত করব। এই সিদ্ধান্ত নিয়ে সিপিআইএম–সহ বামফ্রন্ট, আইএসএফ, কংগ্রেস সবাই মিলে লড়াইয়ে নেমেছি।’‌ তবে ‘‌স্বৈরাচারী সিপিআইএম’‌–কে বলে তিনি থেমে গিয়েছিলেন। তারপর আবার সংশোধন করে স্বৈরাচারী তৃণমূল কংগ্রেস বলেছেন।

জানা গিয়েছে, অধীরের এই মন্তব্যই বেশ অস্বস্তি বাড়িয়েছে সংযুক্ত মোর্চার। আর একইসঙ্গে বিধানসভা নির্বাচন চলাকালীন বেকায়দায় পড়ে গেল কংগ্রেসও। তবে কংগ্রেস কর্মী–সমর্থকদের সাফ কথা, মুখ ফস্কে এটা বেরিয়ে গিয়েছে। এটা ইচ্ছা করে তিনি বলেননি। তবে প্রশ্ন উঠছে, তাহলে কি অধীর নিজের মনের কথাই মুখ ফস্কে মঞ্চে বলে ফেললেন? চর্চা তুঙ্গে।

বন্ধ করুন