বাংলা নিউজ > বায়োস্কোপ > TRP নির্ধারণ প্রক্রিয়া স্বচ্ছ করতে মরিয়া কেন্দ্র, জমা পড়ল রিভিউ কমিটির রিপোর্ট
জমা পড়ল রিপোর্ট
জমা পড়ল রিপোর্ট

TRP নির্ধারণ প্রক্রিয়া স্বচ্ছ করতে মরিয়া কেন্দ্র, জমা পড়ল রিভিউ কমিটির রিপোর্ট

  • নভেম্বর মাসেই শশী শেখর ভেম্পাতির নির্দেশে চার সদস্যের রিভিউ কমিটি নিয়োগ করেছিল তথ্য-সম্প্রচার মন্ত্রক। 

ভুয়ো টিআরপি কাণ্ডের জেরে গত কয়েকমাসে ব্যাপক শোরগোল দেশজুড়ে। পয়সা দিয়ে টেলিভিশন রেটিং পয়েন্ট বাড়ানোর অভিযোগ উঠেছে রিপাবলিক টিভি সহ বেশ কয়েকটি নিউজ চ্যানেলের বিরুদ্ধে। আপতত নিউজ চ্যানেলের রেটিং পয়েন্ট বন্ধ রেখেছ বার্ক (BARC)। কীভাবে ভিউয়ারশিপের পরিসংখ্যান সঠিক, স্বচ্ছ এবং নিভুর্লভাবে তুলে ধরা সম্ভবপর হবে- সেই উদ্দেশ্যে গঠিক কমিটি মঙ্গলবার তাঁদের রিপোর্ট তুলে দিল তথ্য-সম্প্রচার মন্ত্রকের হাতে। কমিটির নেতৃত্ব ছিলেন প্রসার ভারতীর সিইও শশী শেখর ভেম্পাতি।

ভিউয়ারশিপের পরিসংখ্যান মাপার পদ্ধতিকে আরও গ্রহণযোগ্য করে তুলতে এই প্রচেষ্টা তথ্য-সম্প্রচার মন্ত্রকের। ‘ভারতের টিভি রেটিংস এজেন্সির নির্দেশনামা’ রিভিউয়ের উদ্দেশ্য গঠিত কমিটি প্রায় দু-মাসেই নিজেদের কাজ শেষ করেছে। গত ৪ঠা নভেম্বর ২০২০-তে তৈরি হয়েছিল এই কমিটি। তথ্য-সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভরেকড়ের হাতে গতকাল এই রিপোর্ট তুলে দেন ভেম্পাতি। 

প্রকাশ জাভড়েকরের হাতে তুলে দেওয়া হল রিপোর্ট
প্রকাশ জাভড়েকরের হাতে তুলে দেওয়া হল রিপোর্ট

টুইট বার্তায় প্রসারভারতীয় সিইও কমিটির অন্য সকল সদস্য, ব্রডকাস্টারস, বিজ্ঞাপনদাতা, পরিসংখ্যান গ্রহণকরী সংস্থা এবং অন্য সকল স্টেকহোল্ডারদের ধন্যবাদ জানিয়েছেন। চার সদস্যের এই কমেটিতে ভেমাপতি ছাড়াও রয়েছেন আইআইটি কানপুরের প্রফেসর ডঃ শাইলাভ, সি-ডটের রাজকুমার উপাধ্যায় এবং প্রফেসর পুলক ঘোষ (পাবলিক পলিসি সেন্টার)।

এবার তথ্য-সম্প্রচার মন্ত্রকের তরফে আগামিতে এই রিপোর্ট খতিয়ে দেখা হবে এবং পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে। টিআরপি নির্ধারণের ব্যবস্থা আরও স্বচ্ছ হবে, যাতে সেখানে জালিয়াতি করবার বা লোক ঠকানোর কোনওরকম সুযোগ না থাকে, জানিয়েছেন মন্ত্রী প্রকাশ জাভড়েকর। 

বন্ধ করুন