বাড়ি > বায়োস্কোপ > করণ জোহরের গুঞ্জন সাক্সেনার বিরুদ্ধে গুরুতর অভিযোগ বায়ুসেনার, চিঠি গেল সেন্সার বোর্ডে
প্রকাশ্যে গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্লের ট্রেলার
প্রকাশ্যে গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্লের ট্রেলার

করণ জোহরের গুঞ্জন সাক্সেনার বিরুদ্ধে গুরুতর অভিযোগ বায়ুসেনার, চিঠি গেল সেন্সার বোর্ডে

  • বুধবার নেটফ্লিক্সে মুক্তি পেল করণ জোহর প্রযোজিত ছবি গুঞ্জন সাক্সেনা।
  • এই ছবিতে ভারতীয় বায়ুসেনার নেতিবাচক ভাবমূর্তি তুলে ধরা হয়েছে, অভিযোগ খোদ বায়ুসেনার তরফে।

মুক্তির দিনই বিতর্কে প্রযোজক করণ জোহরের গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্ল। ভারতীয় বায়ুসেনার তরফে জাহ্নবী কাপুর অভিনীত এই ছবির বিরুদ্ধে অভিযোগ জমা পড়ল সেন্সার বোর্ডে। শুধু সিবিএফসি'কেই নয় আইএএফের তরফে চিঠি লিখে ক্ষোভ উগড়ে দেওয়া হয়েছে প্রযোজক সংস্থা ধর্মা প্রোডাকশন এবং ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সকেও। বুধবার সরাসরি নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে এই ছবি। 

সেন্সার বোর্ডকে লেখা চিঠিতে ভারতীয় বায়ুসেনার অভিযোগ, প্রাথমিক পর্যায়ে-'ধর্মা প্রোডাকশন সঠিকভাবে ভারতীয় বায়ুসেনাকে তুলে ধরবার কথা জানিয়েছিল, বলেছিল এই ছবি আগামী প্রজন্মের আইএএফ অফিসারদের অনুপ্রেরণা হতে চলেছে'। কিন্তু যখন এই ছবির ট্রেলার সামনে আসে, তখনই স্পষ্ট হয়ে যায়-ছবির বেশ কিছু দৃশ্য এবং ডায়লগে যা এই অফিসে পাঠানো হয়েছিল দেখবার জন্য তাতে স্পষ্টতই ভারতীয় বায়ুসেনার ভাবমূর্তি অযাচিতভাবে ক্ষুণ্ন হয়েছে।

চিঠিতে লেখা হয়েছে, প্রাক্তন ফ্লাইট লেফেন্যান্ট গুঞ্জন সাক্সেনার অন-স্ক্রিন চরিত্রকে গৌরবান্বিত করতে গিয়ে ধর্মা প্রোডাকশন এমন কিছু পরিস্থিতি তুলে ধরেছে  ভারতীয় বায়ুসেনার ওয়ার্ক কালচার সম্পর্কে, বিশেষত মহিলাদের জন্য যা একেবারেই সঠিক নয়।

চিঠিতে স্পষ্ট লেখা হয়েছে ভারতীয় বায়ুসেনার তরফে আজীবন পুরুষ ও মহিলাদের সমান প্রাধান্য দেওয়া হয়েছে। যে সমস্ত দৃশ্য ও ডায়লগ নিয়ে আপত্তি রয়েছে ভারতীয় বায়ুসেনার-সেগুলোকেও চিঠির সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে। আরও বলা হয়েছে যে প্রযোজক সংস্থাকে আগেই নিজেদের আপত্তির কথা জানিয়েছিল বায়ুসেনা, সংশ্লিষ্ট দৃশ্যগুলি পরিবর্তনের কথাও বলা হয়েছিল-কিন্তু সে কথায় কান দেননি করণ জোহর। 

উল্লেখ্য বর্তমানে ওটিটি প্ল্যাটফর্মের কনটেন্ট মনিটর করে না সেন্সার বোর্ড। অর্থাত্ ওটিটি প্ল্যাটফর্মে মুক্তির আগে কোনও ছবি বা ওয়েব সিরিজকে সিবিএফসির তরফে কোনও সার্টিফিকেট নেওয়ার প্রযোজন পড়ে না। এই নিয়ে গত কয়েক মাস ধরেই বিতর্ক চলছে। গত মাসেই প্রতিরক্ষ মন্ত্রকের তরফে সিবিএফসিকে চিঠি লিখে জানানো হয়েছিল ছবি ও ওয়েব সিরিজে বারংবার ভারতীয় সেনার ভাবমূর্তি নষ্ট করা হচ্ছে। তাই ইন্ডিয়ান আর্মি নিয়ে কোনও শো, ছবি বা ওয়েব সিরিজ তৈরি করলে ভারতীয় সেনার তরফে নো-অবজেকশন সার্টিফিকেট নেওয়া জরুরি বলে জানিয়েছিল সুরক্ষা মন্ত্রক। 

যুদ্ধে অংশ নেওয়া ভারতীয় বায়ুসেনার প্রথম মহিলা পাইলট  গুঞ্জন সাক্সেনার অদম্য সাহস,জেদ, আর লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে ঘোষিত যুদ্ধের গল্প বলেছে জাহ্নবী কাপুরের গুঞ্জন সাক্সেনা দ্য কার্গিল গার্ল। শরণ শর্মা পরিচালিত এই বায়োপিকে দেখানো হয়েছে ভারতীয় বায়ুসেনায় ট্রেনিং চলাকালীন লিঙ্গ বৈষম্যের মুখোমুখি হয়েছিলেন গুঞ্জন। এই বিষয়টি নিয়েই আপত্তি রয়েছে ভারতীয় বায়ুসেনার। 

 জাহ্নবী ছাড়াও এই ছবিতে অভিনয় করছেন পঙ্কজ ত্রিপাঠি,অঙ্গদ বেদী,মানব ভিজ, বিনীত কুমার সিংরা। সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর থেকেই বিতর্কে করণ জোহর, বিতর্ক এড়াতে  ছবির ট্রেলার কিংবা তাঁর বিররণেও বাদ পড়েছে করণের প্রযোজনা সংস্থার নাম। তবুও বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না প্রযোজকের। 

বন্ধ করুন