বাংলা নিউজ > বায়োস্কোপ > Kunal Kamra: সংশোধিত IT আইনকে চ্যালেঞ্জ কুণাল কামরার, ফ্যাক্ট চেক নিয়ে দ্বারস্থ বম্বে হাইকোর্টের

Kunal Kamra: সংশোধিত IT আইনকে চ্যালেঞ্জ কুণাল কামরার, ফ্যাক্ট চেক নিয়ে দ্বারস্থ বম্বে হাইকোর্টের

সংশোধিত IT আইনকে চ্যালেঞ্জ কুণালের

Kunal Kamra: বম্বে হাইকোর্টের দ্বারস্থ হলেন বিখ্যাত স্ট্যান্ড আপ কমেডিয়ান। তিনি আইটি আইনের পরিবর্তিত ৩(১)(বি)(ভি) -কে চ্যালেঞ্জ করলেন। এই আইনের সাহায্যে সরকার সোশ্যাল মিডিয়ায় ফ্যাক্ট চেক করতে পারে।

ভারতের বিখ্যাত স্ট্যান্ড আপ কমেডিয়ান কুণাল কামরা তথ্য ও প্রযুক্তি আইন ২০২১ (ইন্টারমিডিয়ারি গাইডলাইনস অ্যান্ড ডিজিটাল মিডিয়া এথিক্স কোড) -এর সাম্প্রতিক সংশোধনকে চ্যালেঞ্জ করলেন। বম্বে হাইকোর্টে তিনি এই বিষয়ে একটি আবেদন করেছেন।

এই সংশোধিত আইনের ৩ নম্বর নিয়ম কেন্দ্রীয় সরকারের মিনিস্ট্রি অব ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজিকে একটি ফ্যাক্ট চেকিং বডি গঠন করার অনুমতি দেয় যা কিনা সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া কোনও তথ্যকে মিথ্যা বা ভুয়ো বলে মান্যতা দিতে পারে নিজের বিবেচনা অনুযায়ী। কেন্দ্রীয় সরকারের কোনও কাজ সম্পর্কে পোস্ট হওয়া তথ্যকে তাঁরা তাঁদের বিবেচনা অনুযায়ী ভুয়ো বা মিথ্যা বলতে পারে।

এবং কেন্দ্রীয় সরকারের এই ফ্যাক্ট চেকিং কমিটির তরফে এমন কিছু চিহ্নিত করা হলে তৎক্ষণাৎ সেই টেলিকম সার্ভিস প্রোভাইডারকে বা সেই নির্দিষ্ট সোশ্যাল মিডিয়াটিকে এটার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে। যদি সেটা না হয় তাহলে তাঁরা আইটি আইনের ৭৯ ধারার নিরাপদ আশ্রয়ের সুরক্ষা হারাবে। আর কুণাল কামরা এই সংশোধিত আইনকে চ্যালেঞ্জ করেই আদালতে গিয়েছেন।

কুণাল কামরার আবেদনের ভিত্তিতে বিচারপতি জিএস প্যাটেল এবং নীলা গোখলের একটি ডিভিশন বেঞ্চ কেন্দ্রীয় সরকারকে জবাব দিতে বলেছে যে এই সংশোধনের প্রয়োজনীয়তার কোন বাস্তব পটভূমি বা যুক্তি আছে কিনা। এই ডিভিশন বেঞ্চের তরফে বলা হয়েছে, 'কোন পটভূমি বা যুক্তি আছে কি যার কারণে এই সংশোধনের প্রয়োজন ছিল? আবেদনকারী এই সংশোধনীর কারণে কিছু ধরণের প্রভাবের প্রত্যাশা করছেন'। এই মামলার আগামী শুনানি 21 এপ্রিল হবে।

কুণাল তাঁর আবেদনে জানিয়েছেন আইটি আইনের ধারা ৩(i)(II)(A), (C) আইটি আইনের ৭৯ ধারাকে এবং সংবিধানের ১৪ এবং ১৯(১)(a) এবং (g) কে মানছে না। সেটার নিয়মবিরুদ্ধ। তিনি তাঁর আবেদনে বলেছেন, 'আমাদের ভাবনা, অনুভূতি এবং বাক স্বাধীনতার বিরুদ্ধে যায় এই আইন যেমনটা আমাদের সংবিধানের অন্যতম পিলার সুপ্রিম কোর্ট বলেছে।'

নাভরোজ সিরভাই যিনি কুণালের হয়ে এই মামলা লড়ছেন তিনি বলেন এই সংশোধনী আইন আমাদের সংবিধানের আর্টিকেল ১৯-কে খর্ব করে যা আমাদের বাক স্বাধীনতা কেড়ে নেয়। তিনি আরও বলেন কোন খবর মিথ্যা বা ভুয়ো সেটা সরকার ঠিক করতে পারে না। নিজের কেসে নিজে কী করে ঠিক ভুল বিচার করবে সরকার? এতে স্বাভাবিক বিচারের যে নিয়ম সেটাকে লঙ্ঘিত করা হবে।

তিনি জানিয়েছেন সোশ্যাল মিডিয়ার নিজস্ব নিয়ম আছে ভুয়ো খবর চিহ্নিত করার জন্য। যাঁদের কেরিয়ারের অনেকটাই সোশ্যাল মিডিয়ার উপর নির্ভর করে এই নিয়মের কারণে তাঁদের সুরক্ষা বিঘ্নিত হবে।

কোর্টের তরফে এখনও কোনও অন্তর্বর্তী আদেশ দেওয়া হয়নি কিন্তু সরকারের তরফে জবাব চেয়েছে। আগামী ২১ এপ্রিল এই মামলার শুনানি হবে।

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে? ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা ‘‌নেতা অযোগ্য গ্রুপবাজ স্বার্থপর’‌, লোকসভা নির্বাচনের মুখে বিস্ফোরক কুণাল বাংলাকে ১০,৬৯২ কোটি টাকা দিল কেন্দ্র! DA-র জন্য দেওয়া হল? জানিয়ে দিলেন নির্মলা! ‘কখনও একদম ভেঙে পড়ি…’, তিন নম্বর বউয়ে মন মজে শোয়েবের,সানিয়া বললেন যন্ত্রণার কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.