বাংলা নিউজ > বায়োস্কোপ > Shammi Kapoor-Mumtaz: বিয়ের জন্য মুমতাজের সামনে শর্ত রেখেছিলেন শাম্মি, শোনামাত্রই সম্পর্ক ভাঙেন মুমতাজ
কেন পূর্ণতা পায়নি এই প্রেমের কাহিনি? 
কেন পূর্ণতা পায়নি এই প্রেমের কাহিনি? 

Shammi Kapoor-Mumtaz: বিয়ের জন্য মুমতাজের সামনে শর্ত রেখেছিলেন শাম্মি, শোনামাত্রই সম্পর্ক ভাঙেন মুমতাজ

  • শাম্মি কাপুরের জীবনে প্রেম এসেছে বারবার। নূতনের সঙ্গে মাখোমাখো প্রেম টেকেনি, গীতা বালির সঙ্গে সংসার পেতেছিলেন তবে দীর্ঘস্থায়ী হয়নি সুখের দিন। তারপর মুমতাজকে মন দেন বলিউডের এই ‘প্লেবয়’। কিন্তু বিয়ের প্রস্তাব রাখতেই সব ওলটপালট….

নিজের রঙিন মেজাজের জন্য বলিউডে সুপরিচিত ছিলেন শাম্মি কাপুর। কাপুর খানদানের এই সদস্য পেশাদার জীবনে যতখানি সফল ছিলেন, ততটাই কৌতুহল ছিল তাঁর ব্যক্তিগত জীবন ঘিরে। নূতনের সঙ্গে তাঁর ব্রেকআপ থেকে গীতা বালির সঙ্গে দাম্পত্য এবং পরবর্তীকালে পরিবারের কাউকে কিছু না জানিয়ে নীলা দেবীকে বিয়ে- সবটাই ছিল একটা রহস্য।

সম্প্রতি টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাত্কারে শাম্মি কাপুর ও গীতা বালির ছেলে আদিত্য রাজ কাপুর মুখ খুলেছেন তাঁর বাবার ব্যক্তিগত জীবন নিয়ে। গীতা বালি ও শাম্মি কাপুরের প্রেমজীবন নিয়েও অকপটে অনেক কথাই জানান আদিত্য। শাম্মি কাপুরের সঙ্গে নূতনের প্রেমকাহিনি অজানা নয় আদিত্যর কাছে, তবে কী কারণে অসম্পূর্ণ রয়ে গিয়েছিল সেই প্রেমের গল্প তা জানেন না শাম্মি-পুত্র। তবে আদিত্য যোগ করেন, ‘সেই সময় দুজনের বয়সই খুব কম ছিল, হয়ত সম্পর্কে জড়ানোটাই ঠিক হয়নি’। নূতনের সঙ্গে বিচ্ছেদের পর দুম করে গীতা বালিকে বিয়ে করে নেন শাম্মি কাপুর।

দেব আনন্দের মুখে বাবা-মা'র প্রেমকাহিনি শুনেছেন আদিত্য। তিনি ফাঁস করেন, বাজি ছবির সেটে আচমকাই হাজির হতেন শাম্মি কাপুর। সেখানে দেব আনন্দকে শাম্মি কাপুর এতটাই জ্বালাতন করতেন, যাতে গীতা বালিকে নিয়ে সহজে তিনি শ্যুটিং সেট থেকে ‘পালিয়ে’ যেতে পারেন।

বিয়ের দশ বছরের মাথায় অকালেই মৃত্যু হয়েছিল গীতা বালির। এরপর ‘আশিক মেজাজ’ মানুষ শাম্মি অভিনেত্রী মুমতাজের প্রেমে পড়েন। তবে সেই প্রেম দীর্ঘস্থায়ী হয়নি। কেন? শাম্মি কাপুর চেয়েছিলেন অভিনয় কেরিয়ার ছেড়ে তাঁর মা-হারা সন্তানদের দেখভাল করুক মুমতাজ। কিন্তু কেরিয়ারের শিখরে থাকা মুমতাজ এই বলিদান দিতে রাজি ছিলেন না। আদিত্য বলেন, ‘আমার মনে হয় বাবা ভুল ছিলেন না। তবে মুমতাজজি-র সিদ্ধান্তও ভুল এটা আমি বলব না। উনি নিজের কেরিয়ারে জোর দিতে চেয়েছিলেন’। এরপর তড়িঘড়ি দ্বিতীয় বিয়ের সিদ্ধান্ত নেন তারকা। পরিবারকে জানাননি অভিনেতা। বিয়ের পর নতুন বউকে নিয়ে বাড়িতে হাজির হন। সেই সময় আদিত্যর বয়স ১৩ বছর। বাবার এই সিদ্ধান্তটা বড় ধাক্কা ছিল তাঁর কাছে।

গীতা বালির মৃত্যুর পর নীলা দেবীকে বিয়ে করেন শাম্মি কাপুর
গীতা বালির মৃত্যুর পর নীলা দেবীকে বিয়ে করেন শাম্মি কাপুর

তাঁর দ্বিতীয় স্ত্রী ছিলেন নীলা দেবী। তবে এইবার বিয়ের খবর পরিবারকে জানাননি অভিনেতা। বিয়ের পর নতুন বউকে নিয়ে বাড়িতে হাজির হন। সেই সময় আদিত্যর বয়স ১৩ বছর। বাবার এই সিদ্ধান্তটা বড় ধাক্কা ছিল তাঁর কাছে।

সদ্য কৈশোরে পা রাখা আদিত্য নীলা দেবীকে মা হিসাবে আপন করে নিয়েছিলেন খুব সহজেই। তিনিও মাতৃস্নেহে আগলে রেখেছিলেন শাম্মি কাপুরের দুই পুত্রকে। আদিত্য জানান, ‘উনি কোনওদিন নিজের সন্তানের জন্ম দেননি। ক’জন মহিলা পারবেন এমন সিদ্ধান্ত নিতে? শাম্মি কাপুরের মতো একজন পাগলামিতে ভরপুর মানুষ এবং তাঁর দুই সন্তানের দেখাশোনা করা মতেই সহজ নয়, এইটুকু বলতে পারি'।

বন্ধ করুন