বাড়ি > বায়োস্কোপ > অজয় দেবগণকে হুমকি চিঠি, বিতর্কে জড়াল অভিনেতার আসন্ন ছবি ‘তানাজি’
তানাজি ও উদয়ভানের ভূমিকায় অজয় দেবগণ ও সইফ আলি খানের লুক
তানাজি ও উদয়ভানের ভূমিকায় অজয় দেবগণ ও সইফ আলি খানের লুক

অজয় দেবগণকে হুমকি চিঠি, বিতর্কে জড়াল অভিনেতার আসন্ন ছবি ‘তানাজি’

পরিচালক ওম রাউতের এই ছবিতে মরাঠা বীর তানাজি মালুসারের চরিত্রে রয়েছেন অজয় দেবগণ, তাঁর স্ত্রী সাবিত্রীবাঈয়ের ভূমিকায় কাজল

মঙ্গলবার সামনে এসেছে অভিনেতা অজয় দেবগণের কেরিয়ারের ১০০তম ছবি ‘তানাজি’ র ট্রেলার। যে ছবিতে উঠে আসবে সপ্তদশ শতাব্দীর মরাঠা-মুঘল দ্বন্দ্বের ইতিহাস। ঐতিহাসিক প্রেক্ষাপটে তৈরি ছবি, তাই ট্রেলার মুক্তির সঙ্গে সঙ্গেই তানাজি নিয়ে শুরু হয়ে গেল বিতর্ক। পুণের মরাঠা সেবা সঙ্ঘ-সম্ভাজি ব্রিগেডের পিম্পিরি চিঞ্চওয়ার শাখা আপত্তি তুলল ছবির ট্রেলারের বেশ কিছু দৃশ্য নিয়ে।বুধবার পরিচালক ওম রাউত এবং প্রযোজক-অভিনেতা অজয় দেবগণের উদ্দেশে হুমকি চিঠি সংগঠনের।

ছবি থেকে অবিলম্বে বেশকিছু দৃশ্যগুলি ছেঁটে ফেলার নির্দেশ দিয়েছেন সংগঠনের প্রধান সুধীর পুন্দে। ‘১৯ নভেম্বর তানাজি-দ্য আনসাং ওয়ারিয়রের ট্রেলার প্রকাশ্যে এসেছে, এটা ভালো বিষয় যে মরাঠাদের ইতিহাস নিয়ে ছবি তৈরি হচ্ছে কিন্তু সেখানে বেশ কিছু দৃশ্য রয়েছে যা মরাঠা জাতির ভাবাবেগে আঘাত এনেছে’, মন্তব্য পুন্দের।

ট্রেলারের তিনটি দৃশ্য নিয়ে আপত্তি রয়েছে সম্ভাজি ব্রিগেডের। একটি দৃশ্যে শিবাজি মহারাজের দিকে একটি লাঠি ছুঁড়ছেন এক ব্যক্তি, সেই ব্যক্তির পরিচয় কি? তিনি কি শিবাজির গুরু রামদাস স্বামী, যদি তিনি রামদাস স্বামী হন তাহলে কি সেই দৃশ্যের মাধ্যমে রামদাসকে গৌরবান্বিত করার চেষ্টা করা হয়েছে? ছবিতে কাজলের একটি সংলাপকে ঘিরে আপত্তি জানিয়েছে সংগঠন। তাঁদের দাবি সেই সংলাপ ছত্রপতি শিবাজির ব্রাহ্মণ-তোষণের কথা ফুটিয়ে তুলছে, যা সম্পূর্ণ ইতিহাস বিরুদ্ধ।তিন নম্বর আপত্তি উঠে এসেছে ট্রেলারে প্রদর্শিত গেরুয়া পতাকাকে ঘিরে। পতাকায় রয়েছে ওম চিহ্ন। সম্ভাজি ব্রিগেডের দাবি, শিবাজি মহারাজ ধর্মনিরপেক্ষ রাজা ছিলেন,তাঁকে শুধুমাত্র হিন্দু রাজা বলে তাঁর চিত্রায়ণ সঠিক নয়।

সম্ভাজি ব্রিগেডের লেখা চিঠি, সৌজন্যে-ফেসবুক
সম্ভাজি ব্রিগেডের লেখা চিঠি, সৌজন্যে-ফেসবুক


ছবির কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন ‘তানাজি’ অজয় দেবগণ। ছত্রপতি শিবাজির অনুগত মরাঠা সেনানায়ক তানাজি মালুসারের স্ত্রী সাবিত্রীবাঈয়ের ভূমিকায় দেখা যাবে কাজলকে। ছবির খলনায়ক সইফ আলি খান। যাঁকে দেখা যাবে মুঘল অনুগত উদয়ভান রাঠোরের ভূমিকায়।পর্দায় ছত্রপতি শিবাজির ভূমিকায় থাকছেন শরদ কেলকর।

১৬৭০ সালের ৪ঠা ফেব্রুয়ারি সিংহগড়রের যুদ্ধে মুখোমুখি লড়াইয়ে নেমেছিলেন তানাজি মালুসারে এবং উদয়ভান। কোনদানা কেল্লা দখলের এই লড়াইয়ে বীরবিক্রমে যুদ্ধ করেন তানাজি। জীবনযুদ্ধে হার মানলেও তানাজির দৌলতে কোনদানা কেল্লা নিজেদের দখলে রাখতে সফর হয়েছিল মরাঠারা। ফলস্বরূপ মুঘল সম্রাট ঔরঙ্গজেবের দক্ষিণ ভারত দখলের স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গিয়েছিল। বলিউডে এই মুহূর্তে মরাঠা ইতিহাস নির্ভর ছবির ঢেউ। কিছুদিন আগেই মুক্তি পেয়েছে আশুতোষ গোয়ারিকর পরিচালিত ‘পানিপথ’ ছবির ট্রেলার। এবার মুক্তি পেল ‘তানাজি’-র ট্রেলার। আগামী বছর ১০ জানুয়ারি মুক্তি পাবে এই ছবি।

বন্ধ করুন