বাংলা নিউজ > বায়োস্কোপ > আশঙ্কা সাম্প্রদায়িক সংঘর্ষের, নবরাত্রিতে ব্রিটেনে কড়াকড়ি! উদ্বিগ্ন বিবেক

আশঙ্কা সাম্প্রদায়িক সংঘর্ষের, নবরাত্রিতে ব্রিটেনে কড়াকড়ি! উদ্বিগ্ন বিবেক

বিবেক অগ্নিহোত্রি।

ব্রিটেনে থাকা হিন্দুরা যাতে নবরাত্রি আর দিওয়ালি পালন করতে পারে তা নিশ্চিত করল East Leicester Police। হিন্দুদের নিরাপত্তায় উদ্বিগ্ন বিবেক করলেন টুইট।

ক্রিকেট ম্যাচকে ঘিরে রীতিমত হিন্দু-মুসলিমে সংঘর্ষ শুরু হয়েছে ব্রিটেনের মাটিতে। East Leicester Police-র পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে নবরাত্রি আর দিওয়ালির সময় জোরদার করা হবে নিরাপত্তা, বাড়ানো হবে পুলিশি মোতায়েন। আর সেই টুইট শেয়ার করেই সোশ্যাল মিডিয়ায় নিজের মত শেয়ার করে নিয়েছেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ পরিচালক বিবেক অগ্নিহোত্রি।

বিবেক টুইটারে লিখলেন, ‘কে ভেবেছিল হিন্দুদের নিরাপত্তার প্রয়োজন পড়বে তাঁদের সবচেয়ে প্রিয় উৎসব পালন করতে! এটাই প্রমাণ করে দিচ্ছে শত্রুরা আমাদের চারপাশে আছে আর কত বড় হুমকি সেটা।’

East Leicester Police-এর পক্ষ থেকে টুইটারে লেখা হয়, ‘আমরা সবাইকে উৎসাহ দিতে চাই যাতে আগের মতো এবারও নবরাত্রি আর দিওয়ালি পালন করে। কড়া পুলিশি নিরাপত্তা মোতায়েন থাকবে সমস্ত সম্প্রদায়ের জন্য।’

ইংল্যান্ডের স্মেথউইক শহর রণক্ষেত্রর আকার নেয় যখন স্পন লেনে অবস্থিত দুর্গা ভবন হিন্দু মন্দিরের সামনে ‘আল্লাহু-আকবর" ধ্বনি তুলে প্রতিবাদে সামিল হন কয়েকশো মুসলিম। মাঠের উত্তাপ এভাবে লোকালয়ে ছড়িয়ে পড়ায় যথেষ্ট উদ্বিঘ্ন হয়ে পড়ে সমস্ত পুলিশ প্রশাসন। ৪৭ জনকে গ্রেফতারও করা হয়।

হিন্দুদের নিয়ে বরাবরই সোচ্চার হয়েছেন বিবেক অগ্নিহোত্রি। তাঁর শেষ ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’ নব্বইয়ের দশকে হিন্দুদের উপরে কাশ্মীরে মুসলিমদের করা অত্যাচারের ছবি ফুটিয়ে তুলেছিল। যদিও নানা বিতর্ক কুড়িয়েছিল সিনেমাখানা। অনেকেই দাবি তুলেছিলেন, একটা দৃষ্টিকোণ থেকে তৈরি হয়েছে এই ছবি। অনেকেরই দাবি ছিল এই সিনেমা সাম্প্রদায়িক ঝামেলাও তৈরি করতে পারে হিন্দু-মুসলিমের ঝামেলাকে উসকে দিয়ে। তবে সব বিতর্কের মাঝেই বক্স অফিসে সাফল্য পায় ছবিখানা।

 

বন্ধ করুন