কনিকার বারবার করোনা পরীক্ষার কারণ জেনে নিন ( ছবি-ইনস্টাগ্রাম)
কনিকার বারবার করোনা পরীক্ষার কারণ জেনে নিন ( ছবি-ইনস্টাগ্রাম)

কেন বারবার করোনা টেস্ট হচ্ছে কনিকা কাপুরের? সত্যিটা জেনে নিন

  • চতুর্থবারের পরীক্ষাতেও কনিকার শরীরে মিলেছে Covid-19 এর উপস্থিতির প্রমাণ। উদ্বেগে ঘুম উড়েছে পরিবারের। সন্তানদের জন্য মন কাঁদছে কনিকা কাপুরের।

দেশজুড়ে করোনা সংক্রমিতের সংখ্যা ১০০০ ছাড়িয়েছে। ভারতে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে সবচেয়ে বেশি চর্চার কেন্দ্রবিন্দুতে থেকেছেন কনিকা কাপুর। লন্ডন ফেরত এই বলিউড গায়িকার করোনায় আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে আসে ২০ মার্চ। তারপর থেকেই সংবাদ শিরোনামে বেবি ডল গায়িকা। রবিবার চতুর্থবারের জন্য কনিকার দেহে করোনা সংক্রমণ রয়েছে কিনা তার পরীক্ষা করা হয়। এবং সেই পরীক্ষাতেও এই তারকার শরীরের Covid-19-এর উপস্থিতি ধরা পড়েছে। কিন্তু কেন এতবার করে কনিকার করোনা পরীক্ষা চলছে? চিকিত্সক দীপক চতুর্বেদী এ ব্যাপারে জানান, এটা খুব সাধারণ একটা নিময়। যতক্ষণ না পর্যন্ত কনিকার একটি নমুনা নেগেটিভ আসছে ততক্ষণ পরীক্ষা চলতে থাকবে। তারপর বেশ কিছু দিনের জন্য তাঁকে আইসোলেশনে রাখা হবে। কারণ অনেক সময়ই সেরে উঠা করোনা রোগীর দেহে ফের সংক্রমণ দেখা যায়। কিছুদিন পর ফের পরীক্ষা করা হবে, সেই পরীক্ষাতেও যদি ফলাফল নেগেটিভ আসে তখন আইসোলেশন থেকে বার করা হবে তাঁকে’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ অনুসারে বেশিরভাগ ল্যাবে রিভার্স ট্রান্সক্রিপটেজ পলিমেরেজ চেইন রিঅ্যাকশন (PCR) পদ্ধতিতে করোনা সংক্রমনের পরীক্ষা করা হয়।

কেমনভাবে হয় এই পরীক্ষা?

নভেল করোনাভাইরাস পরীক্ষার জন্য প্রথমে রোগীর নমুনা(লালা এবং শ্লেষ্মা) থেকে সব ধরনের আরএনএ আলাদা করে ফেলা হয়। এরপর তার সঙ্গে মেশানো হয় রি-এজেন্ট ও করোনা ভাইরাস থেকে পাওয়া জিনের উপাদান। পরে সেই মিশ্রণ পরীক্ষা করা হয় নির্দিষ্ট যন্ত্রে। রোগীর নমুনায় যদি করোনা ভাইরাস থাকে, তাহলে এই পরীক্ষায় তার সংখ্যা বেড়ে যাবে এবং ফলাফল আসবে ‘পজেটিভ’।

জানা য়াচ্ছে, ভারতীয় চিকিত্সকরা প্রথমবার রিপোর্ট নেগেটিভ এলেও করোনা রোগীকে আইশোলেশন থেকে বার করবেন না। কারণ চিনে বহু রোগীর এই পরীক্ষায় ফল নেগেটিভ আসার পরেও ফের করোনা সংক্রমণ ধরা পড়েছে। তাই কোনওরকম ঝুঁকি নিতে চান না কেন্দ্র সরকার এবং চিকিত্সরা। ফল নেগেটিভ এলেও করোনা সংক্রমিত ব্যক্তিতে আইসোলেশনেই রাখা হবে। এবং দিন কয়েকপর পুনরায় টেস্ট করা হবে।

অন্যদিকে রবিবার রাতে ইনস্টাগ্রামে একটি আবেগঘন পোস্ট শেয়ার করলেন কনিকা। এদিন একটি জীবনমুখী প্রবাদ ইনস্টার দেওয়ালে ভাগ করে নেনে গায়িকা-' জীবম আমাদের সময়ের সদ্ব্যবহার করতে শেখায় এবং সময় আমাদের শেখায় জীবনকে আরও বেশি মূল্য দিতে'। এই পোস্টের ক্যাপশন হিসাবে কনিকা লেখেন,'ঘুমোতে যাচ্ছি, তোমাদের সবার জন্য অনেক ভালোবাসা। সুরক্ষিত থাকুন। আমাকে নিয়ে এত চিন্তা করার জন্য ধন্যবাদ কিন্তু আমি আইসিইউ-তে নেই। আমি ঠিক আছি। আশা করছি আমার পরের পরীক্ষাটি নেগেটিভ আসবে। বাড়ি যাওয়ার অপেক্ষায় রয়েছে। পরিবার ও আমার সন্তানদের খুব মনে পড়ছে'।


বন্ধ করুন