বাংলা নিউজ > টুকিটাকি > International Olympiads: ৩টি সোনা, ১১টি রুপো জয় ভারতীয় পড়ুয়াদের, অলিম্পিয়াডে দেশের মুখ উজ্জ্বল
অলিম্পিয়াড-জয়ী ভারতীয় পড়ুয়ারা। 

International Olympiads: ৩টি সোনা, ১১টি রুপো জয় ভারতীয় পড়ুয়াদের, অলিম্পিয়াডে দেশের মুখ উজ্জ্বল

  • International Olympiads: অঙ্ক, পদার্থবিদ্যা, জীববিদ্যা, রসায়নে ভারতীয় ছাত্রছাত্রীদের বিরাট সাফল্য। দেখে নিন, কোন বিভাগে কী কী মাইলফলক জয় ভারতীয়দের। 

গত দু’সপ্তাহে সারা পৃথিবী জুড়ে ভারতীয় পড়ুয়াদের জয়জয়কার। আন্তর্জাতিক অলিম্পিয়াডের মঞ্চে সোনা এবং রুপো জয় ভারতীয় পড়ুয়াদের। অঙ্ক, পদার্থবিদ্যা, জীববিদ্যা, রসায়নের অলিম্পিয়াডে ভারতীয় পড়ুয়াদের এই সাফল্য আন্তর্জাতিক স্তরে রীতিমতো ঈর্ষণীয়— এমনই বলছে ওয়াকিবহাল মহল।

কোথায় কোথায় সাফল্য পেলেন ভারতীয় পড়ুয়ারা?

  • নরওয়েতে অঙ্কের অলিম্পিয়াড
  • আর্মেনিয়ায় জীববিদ্যার অলিম্পিয়াড
  • সুইৎজারল্যান্ড এবং চিনে আয়োজিত হওয়া পদার্থবিদ্যা এবং রসায়নের অলিম্পিয়াড (যদিও এগুলি হয়েছে অনলাইনে)

পদার্থবিদ্যা, জীববিদ্যা এবং অঙ্কের অলিম্পিয়াডে অংশ নেওয়া প্রত্যেক পড়ুয়া একটি করে স্বর্ণপদক জিতেছেন। এর বাইরে পড়ুয়ারা অংশ নিয়েছিলেন, তাঁদের বেশির ভাগই রৌপ্য বা ব্রোঞ্জ পদক জিতেছেন। কিন্তু ভারতীয় পড়ুয়ারা অন্য বহু দেশের প্রতিযোগীদের রীতিমতো টেক্কা দিয়েছেন সব ক’টি ক্ষেত্রেই। 

ভারতীয় পড়ুয়াদের মধ্যে পঙ্কজ শ্রীবাস্তব অঙ্কের অলিম্পিয়াডে সোনা জিতেছেন। তিনি ১৪ বছর বয়স থেকে এই অলিম্পিয়াডে অংশ নিচ্ছেন। 

সব মিলিয়ে ৭৫টি দেশের প্রায় ৩৫০ জন ছাত্রছাত্রী এই অলিম্পিয়াডগুলতে অংশ নিয়েছিলেন। পদকের সংখ্যার হিসাবে ভারত এই প্রতিযোগীতায় ১১ নম্বর স্থানে রয়েছে। একই স্থানে ভারত ছাড়াও রয়েছে সিঙ্গাপুর এবং কাজাখস্তান। 

সব মিলিয়ে ভারতীয় পড়ুয়ারা ৩টি স্বর্ণপদক এবং ১১টি রৌপ্যপদক জিতেছেন এই অলিম্পিয়াডগুলি থেকে। 

কীভাবে অলিম্পিয়াডের জন্য প্রতিযোগী বেছে নেওয়া হয়? প্রতি বছর রীতিমতো কঠিন প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হয় প্রতিযোগীদের। তার পরে Homi Bhabha Centre for Science Education চলে তাঁদের প্রশিক্ষণ। Department of Atomic Energy (DAE), Department of Science and Technology (DST) এবং শিক্ষামন্ত্রক এক সঙ্গে এই উদ্যোগ নেয়।

বন্ধ করুন