বাংলা নিউজ > টুকিটাকি > Cough and Cold: রাতে ঠাণ্ডা, দুপুরে গরম, আবহাওয়ার পরিবর্তনে ঠাণ্ডা লেগেছে? দেখুন কী করণীয়

Cough and Cold: রাতে ঠাণ্ডা, দুপুরে গরম, আবহাওয়ার পরিবর্তনে ঠাণ্ডা লেগেছে? দেখুন কী করণীয়

ঠাণ্ডা গরম লাগার থেকে মুক্তির উপায়

Cough and Cold: হেমন্তের সময় দ্রুত আবহাওয়ার পরিবর্তন হয়। আর এই ঠাণ্ডা গরমে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। ঠাণ্ডা লাগলে কী করণীয় দেখুন।

ভোরের দিকে আজকাল বেশ শীত শীত করে। ফ্যান বন্ধ করে দিলেই ভালো হয় মনে হয়। এদিকে আবার দুপুরে যথেষ্ট গরম থাকে। বলা ভালো আবহাওয়ার খামখেয়ালিপনা দেখা যাচ্ছে এখন। আর এই আবহাওয়ার পরিবর্তনের কারণে সকলেরই কম বেশি ঠাণ্ডা গরম লেগে যাচ্ছে। আর দ্রুত আবহাওয়া বদলের জন্য সর্দি, কাশির সমস্যা তো লেগেই আছে। জ্বরও হচ্ছে। গলা ব্যথায় ভুগছেন অনেকে। এক্ষেত্রে কী করণীয় দেখুন।

জ্বর হওয়া একরকম। কিন্তু সর্দি বড় বিরক্তিকর জিনিস। অনবরত যদি নাক থেকে কাঁচা জল পড়তে থাকে কাজ করতে ভীষণই সমস্যা হয়। আর সর্দি হওয়া মানে তার সঙ্গে মাথা ব্যথা থাকবেই। অনেকেই এই অবস্থায় টপাটপ ওষুধ খেয়ে ফেলুন আগু পিছু না ভেবে। কিন্তু এই অবস্থায় ওষুধ খাওয়া মোটেই কাজের কথা নয়। কারণ ওষুধ আপনাকে সাময়িক স্বস্তি দেবে। এবং আবার যে ঠাণ্ডা লাগবে না সেটা নিশ্চিত করে না। আর এত ওষুধ খেলে একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।

তাই ঠাণ্ডা লাগলে ওষুধের বদলে ঘরোয়া টোটকায় ভরসা রাখুন। এই আয়ুর্বেদিক টোটকা আপনাকে সর্দি গরমির হাত থেকে রক্ষা করবে। একই সঙ্গে এগুলো মেনে চললে রোগ বালাই দূরে থাকবে।

দেখুন হেমন্তের এই দ্রুত আবহাওয়া বদলের কারণে ঠাণ্ডা গরম লাগার থেকে মুক্তির উপায়।

১. আদা চা: রোজ আদা চা খান। হাঁচি, কাশি, সর্দি সহ একাধিক রোগের জম হচ্ছে আদা চা। আদায় থাকা জিঞ্জারেল জ্বলন কমাতে সাহায্যে করে। রোজ আদা দেওয়া চা গরম গরম খেলে সর্দি কাশি দূর হয় এবং গলা ব্যথা কমে।

২. দুধ এবং হলুদ: রোজ রাতে ঘুমানোর আগে দুধ খান, তাতে দিয়ে দিন সামান্য হলুদ। হলুদে থাকা অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান আমাদের রোগ ব্যাধির হাত থেকে বাঁচায়। দুধ প্রোটিন এবং ক্যালসিয়াম জোগায় দেহে। ফলে এটা রোজ খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

৩. হালকা গরম জলে লেবুর রস এবং মধু: এটা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। একই সঙ্গে এই জল খেলে গলা ব্যথা, সর্দি কাশির সমস্যাও দূর হয়। লেবুর রস কফ জমতে দেয় না, একই সঙ্গে মধু গলা ব্যথা কমায়। তাই এই সময় এই পানীয় যে দারুন উপকারী সেটা বলাই বাহুল্য।

৪. আমলকী: আমলকীতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট প্রচুর মাত্রায়। সঙ্গে থাকে ভিটামিন সি, মিনারেল, ইত্যাদি। আমলকী আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অ্যান্টি অক্সিডেন্ট ফ্রি রেডিক্যালের হাত থেকে রক্ষা করে আমাদের। তাই যে কোনও জ্বলনের হাত থেকেও মুক্তি মিলবে এই ফল খেলে। হেমন্ত হোক বা শীত নিয়মিত একটা করে আমলকী খান।

৫. তিসি বীজ: ওমেগা থ্রি রয়েছে এই বীজে যা আমাদের হার্টের জন্য ভীষণ ভালো। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এই বীজ। রোজ দুই চামচ বীজ জলে ফুটিয়ে সেটা খান উপকার পাবেন।

টুকিটাকি খবর

Latest News

পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হলেন সুমন কাঞ্জিলাল, বেজায় চটল বিজেপি গাড়ির সামনে ছিল নিজেরই সন্তান, না দেখে চারচাকা চালিয়ে দিলেন বাবা! এরপর? আগামিকাল কেমন কাটবে? সুখবর পেতে পারেন? জানুন ২৪ এপ্রিল বুধবারের রাশিফল মালদায় আম বাগানের একী হাল! তবে কি এবার মিলবে না? দাম কেমন হবে?খোঁজ নিল HT Bangla কৃষ্ণনগরের ছেলে-শান্তিপুরের মেয়ে, দ্বৈপায়ন-পায়েলের যুগলবন্দি দেখে মুগ্ধ সৌরভ মহিলাকে কুপ্রস্তাব দেওয়ার অভিযোগে বিজেপি কর্মীকে মারধর, ভাঙচুর করা হল দোকান বিনয় তামাংকে বহিষ্কার করল কংগ্রেস, টানা ৬ বছরের জন্য সরিয়ে দিল পাহাড়ি নেতাকে ‘শীতলকুচি… বিএসএফ কার কথায় গুলি চালিয়েছিল?’ বীরভূমে কাকে খোঁচা মমতার? ২০১৯-এর তুলনায় ২০২৪-এ ১ম দফায় ভোটের হার কমেছে, বাড়ানোর লক্ষ্যে নয়া কৌশল EC-র ৬০০০ ধাপ পেরিয়ে মাউন্ট তাইশানে উঠতে গলদঘর্ম চিনের মানুষ, ভাইরাল ভিডিয়ো

Latest IPL News

বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.