বাংলা নিউজ > টুকিটাকি > Back Pain after Omicron: ওমিক্রন থেকে সেরে ওঠার সময়ে কোমরে ব্যথা হচ্ছে? এর অর্থ জানেন কি

Back Pain after Omicron: ওমিক্রন থেকে সেরে ওঠার সময়ে কোমরে ব্যথা হচ্ছে? এর অর্থ জানেন কি

ওমিক্রনের পরে কোমরে ব্যথা হলে কী করবেন? (ফাইল ছবি)

ওমিক্রন সংক্রমণ থেকে সেরে ওঠার সময়ে অনেকেরই কোমরে ব্যথা হচ্ছে। কী করবেন এমন হলে?

ওমিক্রনের পরে কী কী সমস্যা হতে পারে, তা এখনও চিকিৎসকদের কাছে পরিষ্কার নয়। অনেকেই বলছেন, এটি সাধারণ জ্বর-সর্দি-কাশির মতো সমস্যা, কেউ আবার বলছেন, অত হাল্কা ভাবে নেওয়ার কিছু নেই, এটি রীতিমতো জটিল জিনিস। কেন্দ্র সরকারের তরফেও স্পষ্ট করে বলা হয়েছে, এখনই ওমিক্রনকে হাল্কা ভাবে নেওয়ার মতো কোনও প্রমাণ পাওয়া যায়নি এবং স্বাস্থ্যবিধি মেনে চলতেই হবে। 

কিন্তু এরই মধ্যে অনেকেই জানাচ্ছেন, ওমিক্রন থেকে সেরে ওঠার সময়ে তাঁদের কোমরে ব্যথা হচ্ছে? এর কারণ কী? কতটা ভয়ের এই সমস্যাটি?

দেশের নামজাদা চিকিৎসক এবং ফুসফুস বিশেষজ্ঞ হরিশ চাফলে হালে সংবাদমাধ্যমকে জানিয়েছেন এই ব্যথার বিষয়ে। কী বলছেন তিনি?

 

ওমিক্রন থেকে সেরে ওঠার সময়ে কোমরে ব্যথার কারণ কী?

চিকিৎসক বলছেন, ভাইরাস সংক্রমণ হলে myalgias বা পেশি-গাঁটের ব্যথা হওয়াটা খুব একটা অস্বাভাবিক নয়। কোভিডেও তার ব্যতিক্রম হচ্ছে না। কিন্তু এখনও পর্যন্ত পাওয়া সমীক্ষার রিপোর্ট বলছে, কোভিডের অন্য রূপগুলির তুলনায় ওমিক্রনে এই ধরনের ব্যথা কিছুটা বেশি হচ্ছে। শরীরের musculoskeletal system বা হার-পেশি-মজ্জার যে কাঠামো তাতে এই ভাইরাসটির প্রভাব বেশি পড়ছে, এবং ক্ষতি বেশি হচ্ছে বলেই হয়তো এমন হচ্ছে। তাই বলছেন চিকিৎসক।

 

চিকিৎসা কীভাবে? 

হরিশ চাফলে বলছেন, এর থেকে বাঁচার জন্য কয়েকটি রাস্তা মেনে চলতে হবে।

  • সেরে যাওয়ার পরেও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক পরতে হবে। সামাজিক দূরত্ববিধিও মেনে চলতে হবে।
  • যত ক্ষণ না পুরোপুরি সেরে উঠছেন, তত ক্ষণ ভারী কাজ করা যাবে না। দরকার হলে যতটা বিশ্রাম নেন, তার চেয়ে বেশি সময় বিশ্রাম নিতে হবে।
  • আপনি কি নিয়মিত শরীরচর্চা বা এক্সারসাইজ করেন? তাহলে সেটি আবার শুরু করতে পারেন। তাতে এই ব্যথা কমবে। তবে প্রথমেই ভারী ব্যয়াম করা যাবে না।
  • সবচেয়ে বড় কথা, বেশি পরিমাণে জল খেতে হবে। তাতে পেশির নমনীয়তা বাড়বে। ব্যথা কমবে তাড়াতাড়ি।
  • খুব বেশি ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যথার ওষুধ খাওয়া যেতে পারে।
  • অনেক সময়ে শরীরে ভিটামিন ডি-র ঘাটতির কারণেও এই ব্যথা বেড়ে যায়। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে ভিটামিন ডি-র মাত্রা পরীক্ষা করাতে পারেন। বা এই ভিটামিনের সাপ্লিমেন্ট খেতে পারেন।

টুকিটাকি খবর

Latest News

Rafale ফাইটারকে 'Rafael' লেখা হল UPSC সিভিল সার্ভিসেসের প্রশ্নে, হতবাক নেটপাড়া গার্ডেনরিচ কাণ্ডে ৭৩০ পাতার চার্জশিট পেশ, খুনের অভিযোগ আনল কলকাতা পুলিশ নার্সিংহোমে ভর্তি অভিষেক, কেমন আছেন তিনি? জানুন মেডিকেল বুলেটিন মেয়ে ভামিকার হাতে আঁকা কার্ড, ফাদার্স ডে-তে বিরাটের কোন গুণের কথা বললেন অনুষ্কা? পথ অবরোধ করে বসলেন কুলটির বিজেপি বিধায়ক, আনলেন তৃণমূলের বিরুদ্ধে বড় অভিযোগ আমি কাজটা শেষ করতে পারিনি- ভারতের বিরুদ্ধে হারের দায় নিলেন ইমাদ ওয়াসিম রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন মেটানো হবে সরকারি কর্মীদের কোটি কোটি টাকার বকেয়া, আদালতের রায়ের পর বড় ঘোষণা চট করে নেমে যাবে পারদ, দক্ষিণবঙ্গে প্রবল ঝড়-বৃষ্টির সতর্কতা জারি আবহাওয়া দফতরের উৎসব ছেড়ে রচনা আচমকাই হাজির ধনিয়াখালি হাসপাতালে! হলটা কী হুগলির নতুন সাংসদের?

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.