বাংলা নিউজ > টুকিটাকি > Viral Optical Illusion: শতাব্দী প্রাচীন ধাঁধা! আজও সমাধান করতে পারেন না বেশির ভাগই, আপনি কি পারবেন
দেখতে পাচ্ছেন মাছটিকে?

Viral Optical Illusion: শতাব্দী প্রাচীন ধাঁধা! আজও সমাধান করতে পারেন না বেশির ভাগই, আপনি কি পারবেন

  • Optical Illusion: এই ছবিতে লুকিয়ে আছে একটি মাছ। কিন্তু সেটি খুঁজে পাওয়া প্রায় অসম্ভব। 

রোজই নানা রকম ধাঁধা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। কিন্তু তার কোনও কোনওটার সঙ্গে জড়িয়ে থাকে গল্প। তেমনই আছে উপরের এই ধাঁধাটি নিয়ে।

এটি সাধারণ একটি ধাঁধা নয়। এটির বয়স কমপক্ষে একশো বছর। ইউরোপের কোনও এক শিল্পী এই এই ধাঁধার ছবিটি আঁকেন । এবং তার সঙ্গে চ্যালেঞ্জ ছুঁড়ে দেন অন্যদের দিকে, যে এই ধাঁধার ছবিটির মধ্য়ে থেকে একটি মাছ যিনি খুঁজে বার করতে পারবেন, ওই শিল্পী তাঁকে বিশাল প্রতিভাবান বলে মেনে নেবেন।

কিন্তু একটি শর্ত আছে। মাছটি খুঁজে পেলেই শুধু হবে না। ১১ সেকেন্ডের মধ্যে পেতে হবে। গুস্তাভ ভারবিক নামের সেই শিল্পীর তৈরি এই ধাঁধার উত্তর প্রায় কেউ দিতে পারেননি। যাঁরাও পেরেছিলেন, তাঁদের মধ্যে বেশির ভাগেরই সময় লেগেছিল বহু ক্ষণ।

কিন্তু আপনি কি শিল্পীর এই চ্যালেঞ্জটি নিতে চান? ভালো করে দেখুন তো পারবেন কি না। আরও একবার ভালো করে দেখে নিনি ছবিটি।

দেখতে পাচ্ছেন কি মাছটিকে?
দেখতে পাচ্ছেন কি মাছটিকে?

কি, দেখতে পেলেন? এবার তাহলে একটু সূত্র ধরিয়ে দেওয়া যাক। এই ছবিতে যে মাছটি রয়েছে একটি লোক সেই মাছটিকে ধরার চেষ্টা করছে।

আপনি যখন ছবিটি দেখছেন, তখন কি আপনি লোকটিকে দেখতে পাচ্ছেন? পাখির মুখ থেকে ঝুলে রয়েছে যে লোকটি, তাকে তো দেখতে পেয়েছেন নিশ্চয়ই। এবার ভালো করে খুঁজে দেখুন তো, তার আশপাশে মাছটি দেখতে পাচ্ছেন কি না। এখনও পাচ্ছেন না? তাহলে সাহায্য করছি আমরা।

এই সেই মাছ।
এই সেই মাছ।

আপনার ফোনটি উলটো করে ঘুরিয়ে দেখুন। তাহলে একেবারে উপরের ছবিটিতেই খুঁজে পাবেন সেই মাছ। 

বন্ধ করুন