বাংলা নিউজ > টুকিটাকি > COVAXIN in US: আমেরিকাতেও এবার ব্যবহার হতে পারে COVAXIN, জানিয়ে দিল ভারত বায়োটক
আমেরিকাতেও এবার দেওয়া হতে পারে COVAXIN (ফাইল ছবি)

COVAXIN in US: আমেরিকাতেও এবার ব্যবহার হতে পারে COVAXIN, জানিয়ে দিল ভারত বায়োটক

  • ভারতীয় টিকা নির্মাতার জন্য বড় খবর এটি। আগামী দিনে এতে বিদেশে যাত্রার ক্ষেত্রে সুবিধা হবে বলেও মনে করছেন অনেকে। 

আন্তর্জাতিক বাজারে ভারতীয় টিকার গ্রহণযোগ্যতা নিয়ে দীর্ঘ দিন ধরেই নানা টানাপোড়েন চলছে। তবে এরই মধ্যে Covishield কিছুটা এগিয়ে রয়েছে COVAXIN-এর তুলনায়। বহু দেশেই Covishield-কে স্বীকৃতি দেওয়া হলেও COVAXIN-কে দেওয়া হয় না। এবার COVAXIN-এর জন্যও সুখবর। কারণ আমেরিকায় এই টিকা দেওয়ার আবেদন গৃহীত হয়েছে।

COVAXIN-এ নির্মাতা ভারত বায়োটেকের তরফে সোশ্যাল মিডিয়ায় বলা হয়েছে, আমেরিকায় এই টিকা পরীক্ষা করা দেখা হবে। সেই পরীক্ষার ফল অনুকূল এলে যে আমেরিকার মাটিতে এই টিকাটি দেওয়া শুরু হবে, সে বিষয়ে সন্দেহ নেই। 

তবে আমেরিকাতে এই টিকাটির নাম COVAXIN নয়। সেখানে এটি Ocugen নামে পরিচিত। Ocugen নামের কোম্পানি ভারত বায়োটেকের সঙ্গে জোট বেঁধে আমেরিকা এবং কানাডার জন্য এই টিকাটি বানিয়েছে। 

Ocugen-এর তরফেও জানানো হয়েছে, আমেরিকার Food and Drug Administration (FDA) এই টিকাটির পরীক্ষার উপরে থাকা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। নতুন টিকাটিকে পরীক্ষার সুযোগ দেওয়া হবে মার্কিন মুলুকে। তেমনই জানানো হয়েছে, Ocugen-এর তরফে। 

আমেরিকা যদি COVAXIN-এর জন্য নিজেদের দরজা খুলে দেয়, তাহলে আগামী দিনে এই টিকা অন্য দেশেও গৃহীত হওয়ার আশা রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

বন্ধ করুন