বাংলা নিউজ > টুকিটাকি > COVAXIN in US: আমেরিকাতেও এবার ব্যবহার হতে পারে COVAXIN, জানিয়ে দিল ভারত বায়োটক

COVAXIN in US: আমেরিকাতেও এবার ব্যবহার হতে পারে COVAXIN, জানিয়ে দিল ভারত বায়োটক

আমেরিকাতেও এবার দেওয়া হতে পারে COVAXIN (ফাইল ছবি)

ভারতীয় টিকা নির্মাতার জন্য বড় খবর এটি। আগামী দিনে এতে বিদেশে যাত্রার ক্ষেত্রে সুবিধা হবে বলেও মনে করছেন অনেকে। 

আন্তর্জাতিক বাজারে ভারতীয় টিকার গ্রহণযোগ্যতা নিয়ে দীর্ঘ দিন ধরেই নানা টানাপোড়েন চলছে। তবে এরই মধ্যে Covishield কিছুটা এগিয়ে রয়েছে COVAXIN-এর তুলনায়। বহু দেশেই Covishield-কে স্বীকৃতি দেওয়া হলেও COVAXIN-কে দেওয়া হয় না। এবার COVAXIN-এর জন্যও সুখবর। কারণ আমেরিকায় এই টিকা দেওয়ার আবেদন গৃহীত হয়েছে।

COVAXIN-এ নির্মাতা ভারত বায়োটেকের তরফে সোশ্যাল মিডিয়ায় বলা হয়েছে, আমেরিকায় এই টিকা পরীক্ষা করা দেখা হবে। সেই পরীক্ষার ফল অনুকূল এলে যে আমেরিকার মাটিতে এই টিকাটি দেওয়া শুরু হবে, সে বিষয়ে সন্দেহ নেই। 

তবে আমেরিকাতে এই টিকাটির নাম COVAXIN নয়। সেখানে এটি Ocugen নামে পরিচিত। Ocugen নামের কোম্পানি ভারত বায়োটেকের সঙ্গে জোট বেঁধে আমেরিকা এবং কানাডার জন্য এই টিকাটি বানিয়েছে। 

Ocugen-এর তরফেও জানানো হয়েছে, আমেরিকার Food and Drug Administration (FDA) এই টিকাটির পরীক্ষার উপরে থাকা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। নতুন টিকাটিকে পরীক্ষার সুযোগ দেওয়া হবে মার্কিন মুলুকে। তেমনই জানানো হয়েছে, Ocugen-এর তরফে। 

আমেরিকা যদি COVAXIN-এর জন্য নিজেদের দরজা খুলে দেয়, তাহলে আগামী দিনে এই টিকা অন্য দেশেও গৃহীত হওয়ার আশা রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

টুকিটাকি খবর

Latest News

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.