বাংলা নিউজ > টুকিটাকি > Healthy Habit: চা খেতে খেতে তেলেভাজা? একেবারেই না! আর কী কী খাবেন না চায়ের সঙ্গে
চায়ের সঙ্গে কোন খাবার খাবেন না জানেন?

Healthy Habit: চা খেতে খেতে তেলেভাজা? একেবারেই না! আর কী কী খাবেন না চায়ের সঙ্গে

  • Tea Tips: বিকেল হলেই চায়ের সঙ্গে ‘টা’ লাগে? তাহলে সাবধান হন। চায়ের সঙ্গে এই খাবার খেলেই হতে পারে বিপদ। কোন কোন খাবার জানেন?

ঘুম থেকে ওঠার পর সকালে আর বিকেলবেলায় রোজ এক কাপ করে চা খান নিশ্চয়? আর বিকেল হলেই মনটা চায়ের সঙ্গে 'টা' খাওয়ার জন্য আনচান করে? যদি উত্তরটা হ্যাঁ হয়, তাহলে সতর্ক হন। অনেক খাবারই কিন্তু চায়ের সঙ্গে খাওয়া যায় না। এতে বদহজমের সঙ্গে কোষ্ঠকাঠিন্য থেকে একাধিক রোগ হতে পারে। তাই এরপর থেকে চায়ের সঙ্গে সিঙ্গারা কিংবা তেলেভাজা খেতে হলে আগে দেখে দিন সেটা খাওয়া উচিত কিনা।

চায়ের সঙ্গে কোন খাবার খাবেন না:

ময়দার বিস্কুট: মনের ভুলেও চায়ের সঙ্গে এই বিস্কুট খাবেন না। জানি সকলেরই চায়ের সঙ্গে দুটো বিস্কুট না হলে ঠিক জমে না, আর চায়ে বিস্কুট ডুবিয়ে খাওয়ার মজাই আলাদা। কিন্তু এটা যে স্বাস্থ্যের জন্য মোটেই ভালো না। এতে হতে পারে হজমের সমস্যা।

বেসনে ভাজা খাবার: চায়ের সঙ্গে অনেকেই আবার তেলেভাজা খেতে পছন্দ করেন। কিন্তু এটা ভীষণই ক্ষতিকর স্বাস্থ্যের জন্য। দেহের পুষ্টি শোষণ ক্ষমতা অনেকটাই কমে যায়।

হলুদ: দুধের মতো চায়েও হলুদ মিশিয়ে খান? একদম আর এই ভুল করবেন না। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। দুধের সঙ্গে হলুদ খেলে উপকার হয় কিন্তু চায়ের সঙ্গে? একদমই না।

ঠাণ্ডা পানীয়: অনেকেই গরম বা বর্ষাকালে চা খাওয়ার আগে বা পরে ঠাণ্ডা জল বা পানীয় খান। এটা কখনই করা উচিত নয়। এতে গ্যাসের সমস্যা হতে পারে।

টক খাবার: আজকাল লেবু চায়ের খুব চল হয়েছে। কিন্তু জানেন কি এটা আদতে ভীষণই ক্ষতিকর? চায়ে লেবু দিলে হজমের সমস্যা হয়, পরিপাক ক্রিয়ায় ব্যাঘাত ঘটে। এর ফলে মুখ টক হয়ে যেতে পারে।

বন্ধ করুন