বাংলা নিউজ > টুকিটাকি > Veg Recipe: নিরামিষ খাওয়ার নিয়ম অষ্টমীতে? স্বাদ বদল করতে লুচির সঙ্গে হোক মৌরি পটল

Veg Recipe: নিরামিষ খাওয়ার নিয়ম অষ্টমীতে? স্বাদ বদল করতে লুচির সঙ্গে হোক মৌরি পটল

মৌরি পটল

Durga Puja: সরস্বতী পুজো হোক কিংবা অষ্টমী, অনেক বাড়িতেই নিরামিষ খাওয়ার নিয়ম আছে। আর নিরামিষ মানেই আলুর কোনও না কোনও তরকারি! স্বাদ বদল হোক এবার।

খাওয়া দাওয়া ছাড়া পুজো অসম্পূর্ণ! সেটা পুজোর ভোগ হোক বা অন্য কিছু। এই চারদিন মূলত অনেকেই বাইরে খেয়ে থাকেন। বাড়িতে কটাদিন আর রান্নাবান্নার ঝামেলা রাখেন না। অনেকের বাড়িতে আবার পুজো হয়, ফলে লোকজন, অতিথি আসতেই থাকে। এক এক বাড়িতে এক একরকম ভাবে এই উৎসব ধরা দেয়। অন্যান্য দিন তেমন কোনও নিয়ম না থাকলেও, অষ্টমীর দিন অনেক বাড়িতেই নিরামিষ খাওয়ার চল আছে।

কোনও কোনও জায়গায় সকালে অঞ্জলি দেওয়ার পর ভোগের ফল মিষ্টি খাওয়া হয়। কোথাও হয় লুচি তরকারি। অন্যদিকে এদিন দুপুরে কোথাও খিচুড়ি লাবড়া হয়ে থাকে তো কোথাও সেই লুচি তরকারি। ফলে কোনও একবেলা এই সময় লুচি তরকারি খেতেই হয়। আর অধিকাংশ সময়ই এই ' তরকারি ' টা আলুর কোনও এক পদ হয়ে থাকে। কিন্তু সবসময় এক ধরনের খাবার কার ভালো লাগে। তাই স্বাদ বদল করতে এবার অষ্টমীর দিন বানিয়ে ফেলুন মৌরি পটল। কীভাবে বানাবেন? দেখে নিন।

উপকরণ: পটল ৫০০ গ্রাম, ২ চামচ মৌরি, ৪ এলাচ, ৫ লবঙ্গ, ২ চামচ ক্রিম, ১ চামচ চিনি, ২ চামচ দই, সর্ষের তেল, নুন, এক চামচ হলুদ গুঁড়ো।

পদ্ধতি: প্রথম আপনাকে একটা মিশ্রণ বানাতে হবে এই পদ রাঁধার জন্য। মিক্সিতে মৌরি, এলাচ, লবঙ্গ, ফ্রেশ ক্রিম দিন। এবার একটা পেস্ট বানিয়ে নিন।

তারপর কড়াইতে তেল দিন। তেল গরম হলে পটলগুলো ভেজে তুলে নিন। খেয়াল রাখবেন পটলগুলো যেন লাল করে ভাজা হয়। এবার ওই তেলেই দিয়ে দিন সামান্য নুন, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো। এবার এগুলোকে নেড়ে তাতে সামান্য জল দিয়ে দিন ভালো করে কষিয়ে নিন। যখন মশলা থেকে তেল ছাড়বে তখন অল্প চিনি দিয়ে ফের নাড়তে থাকুন ভালো করে। এবার টক দই দিন। মশলার গন্ধ যখন কেটে যাবে তখন প্রথমে যে পেস্ট বানিয়ে রেখেছিলেন সেটা দিয়ে দিন। অল্প নেড়েচেড়ে দিয়ে দিন ভেজে রাখা পটলগুলো। এবার যে বাটিতে মশলা রেখেছিলেন সেই বাটি ধোয়া জল দিয়ে ফুটতে দিন। যখন মাখা মাখা হয়ে আসবে তখন নামিয়ে নিয়ে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন মৌরি পটল।

বন্ধ করুন