বাংলা নিউজ > টুকিটাকি > Eid 2022 Moon Sighting: সৌদি আরবে কি চাঁদ দেখা গেল? কবে হবে ইদ?
শনিবার কি চাঁদ দেখা যাবে? আপাতত সেদিকেই তাকিয়ে আছে সৌদি আরব। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)
শনিবার কি চাঁদ দেখা যাবে? আপাতত সেদিকেই তাকিয়ে আছে সৌদি আরব। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

Eid 2022 Moon Sighting: সৌদি আরবে কি চাঁদ দেখা গেল? কবে হবে ইদ?

  • Eid Ul Fitr 2022 Moon Sighting: সাধারণত চাঁদ প্রথম দেখা যায় সৌদি আরব, ভারতের একাংশ, ব্রিটেন, আমেরিকা-সহ ইউরোপের কয়েকটি দেশে। একদিন পরে ভারতের বাকি অংশ, পাকিস্তান, বাংলাদেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশে চাঁদ দেখা যায়।

শনিবার কি চাঁদ দেখা যাবে? আপাতত সেদিকেই তাকিয়ে আছে সৌদি আরব। আজ সন্ধ্যায় সৌদির মানুষকে ‘শাওয়াল’-এর চাঁদ দেখার জন্য আবেদন জানিয়েছে সুপ্রিম কোর্ট। খালি চোখে বা দূরবীনের মাধ্যমে কেউ চাঁদ দেখলেই তা নিকটবর্তী আদালত বা কার্যালয়ে জানাতে বলা হয়েছে।

আরও পড়ুন: Kolkata Metro timings on Eid 2022: ইদের দিন কখন থেকে চলবে মেট্রো? রাতে কতক্ষণ ঘুরতে পারবেন? দেখে নিন সূচি

আজ কি সৌদি আরবে চাঁদ দেখা যাবে? (Eid Ul Fitr 2022 Moon Sighting in Saudi Arabia)

একাধিক সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, সুপ্রিম কোর্ট চাঁদ দেখতে বললেও আজ সম্ভবত সেই সৌভাগ্য হবে না সৌদি আরবের। সেক্ষেত্রে আরও একদিন রমজানের (Ramazan বা Ramadan 2022) উপবাস চলবে। সোমবার পালিত হবে খুশির ইদ (Eid 2022)। 

ভারত, বাংলাদেশ, পাকিস্তানে কবে ইদ হবে?

সাধারণত চাঁদ প্রথম দেখা যায় সৌদি আরব, ভারতের একাংশ, ব্রিটেন, আমেরিকা-সহ ইউরোপের কয়েকটি দেশে। একদিন পরে ভারতের বাকি অংশ, পাকিস্তান, বাংলাদেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশে চাঁদ দেখা যায়।

আরও পড়ুন: Eid-ul-Fitr 2022 Moon Sighting: রবিবার কি ভারত ও বাংলাদেশে চাঁদ দেখা যাবে?

কোথায় কোথায় ইদের দিন ঘোষণা?

ইতিমধ্যে সিঙ্গাপুর এবং অস্ট্রেলিয়ায় ইদের দিন ঘোষণা করা হয়ে গিয়েছে। অস্ট্রেলিয়ার জাতীয় ইমাম কাউন্সিলের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, বিস্তারিত আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে আগামিকাল (রবিবার, ১ মে) হবে পবিত্র রমজান মাসের (Ramadan 2022) শেষদিন। পরদিন তথা ২ মে পালিত হবে ইদ।

বন্ধ করুন