বাংলা নিউজ > টুকিটাকি > Is henna good or bad: চুলে রঙের জন্য হেনা ব্যবহার করছেন? তার আগে সব দিক ভালো করে জেনে নিন

Is henna good or bad: চুলে রঙের জন্য হেনা ব্যবহার করছেন? তার আগে সব দিক ভালো করে জেনে নিন

হেনা কি চুলের জন্য ভালো? (ফাইল ছবি)

রাসায়নিক রং ব্যবহার করতে চান না। তাই কি চুলে হেনা ব্যবহার করছেন? জেনে নিন কী হচ্ছে এর ফলে।

চুল পেকে গেলে তো বটেই, অনেককেই শখ করেও চুলে রং করেন। কিন্তু চুলে কোন রং করবেন, তা নিয়ে অনেকেই সংশয়ে থাকেন। রাসায়নিক রং নিয়ে অনেকেরই নানা রকম সন্দেহ রয়েছে। কেউ মনে করেন, এই রং ত্বকের ক্ষতি করে। কেই মনে করেন, এই রং চোখে গেলে মারাত্মক সমস্যা হয়। কেউ আবার মনে করেন, এই রং চুল উঠিয়ে দেয়। এই ধরনের দাবির কতগুলি সত্যি, সে আলোচনায় না গিয়েই বলা যায়, বহু রঙে এমন কিছু রাসায়নিক থাকে, যা কারও কারও ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করতে পারে। আর সেই কারণেই ভেষজ রং বেছে নেন অনেকে।

ভেষজ রঙের তালিকায় একেবারেই প্রথমেই আছে হেনা। অনেকে যাঁকে মেহেন্দিও বলেন। এই রং চুলের জন্য কতটা ভালো? এই ভেষজ রঙের কি কোনও ক্ষতিকারক দিকই নেই? কী বলছেন চিকিৎসকরা? 

এই প্রশ্নের উত্তর জানার আগে দেখে নেওয়া যাক, হেনার রং কীভাবে তৈরি হয়। এটি মূলত হেনা গাছের পাতা থেকে পাওয়া যায়। পাতা শুকিয়েই রং বানানো হয়। তবে তার সঙ্গে চা বা কফির উপাদান মিশিয়ে নেওয়া হয়। এতে চুলের রং তুলনামূলক ভাবে পাকা হয়। 

এবার দেখে নেওয়া যাক হেনার গুণ কী কী: 

  • রাসায়নিক রঙের চেয়ে ত্বকের জন্য ভালো এই রং। পার্শ্বপ্রক্রিয়ার আশঙ্কা বিশেষ নেই।
  • বাড়িতেই এই রং করে নেওয়া যায়। দামের নিরিখেও বাক্সের রঙের চেয়ে এটি সস্তা। 
  • খুসকির সমস্যা কমায় হেনা। চুলের গোড়াও মজবুত করে। চুলের গোড়ায় ছত্রাক জাতীয় সংক্রমণ হয় অনেকের। সেটিও আটকায় এই ভেষজ রংটি।
  • উকুনের সমস্যা কমিয়ে দিতে পারে হেনা। এর বেশ কিছু উপাদান উকুন এবং তার ডিম নষ্ট করে দেয়।
  • অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় হল, অন্তঃসত্ত্বা মহিলারাও এই রং ব্যবহার করতে পারেন। চিকিৎসকরা তাঁদের রাসায়নিক রং ব্যবহার না করারই পরামর্শ দেন। কিন্তু রাসায়নিক বিহীন হেনা ব্যবহার করলে কোনও সমস্যা নেই।

 

এবার আসা যাক হেনা ব্যবহারের অসুবিধায়:

  • হেনার রং অনেক দিন থাকে বটে, কিন্তু এই রঙের ঔজ্জ্বল্য চলে যায়। ফলে ম্যাড়ম্যাড়ে দেখতে লাগে। 
  • হেনায় ক্ষতিকারক রাসায়নিক না থাকলেও এর কিছু উপাদান চুল শুষ্ক করে দেয়। ফলে চুল দেখতে খারাপ লাগে। যাঁদের এমনিতেই শুষ্ক চুল, তাঁদের ক্ষেত্রে হেনা ব্যবহার করা কিছুটা অসুবিধাজনক।
  • হেনার কিছু উপাদানের কারণে কারও কারও অ্যালার্জির সমস্যা হয়। তাঁরা হেনা ব্যবহার করতে পারবেন না। যাঁদের কাঁচা-পাকা চুল, তাঁরা হেনা ব্যবহার করলে চুলের রঙে কোনও সামঞ্জস্য থাকে না। সেটিও অনেকের জন্য অস্বস্তিকর। 

 

এবার আসা যাক, অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্নে। হেনা ব্যবহার করলে কি চুল উঠে যায়? 

বহু ক্ষেত্রেই হেনার সঙ্গে রাসায়নিক রং মিশিয়ে দেওয়া হয়। তেমন হলে চুলের ক্ষতি হতে পারে। কিন্তু খাঁটি হেনায় চুলের বিশেষ ক্ষতি হয় না। তবে যাঁদের চুল শুষ্ক প্রকৃতির, হেনা ব্যবহারের ফলে তাঁদের চুল উঠে যেতে পারে। যদিও চিকিৎসকরা বলছেন, হেনা ব্যবহারের ফলে চুল কমে গেলেও, আসলে গোড়াগুলি ক্ষতিগ্রস্ত হয় না। তাই কিছু দিন বাদেই চুল আবার ফিরে আসে। তবে অনেক ব্যবহারকারীর মত, দীর্ঘ দিন হেনা ব্যবহার করলে চুলের স্বাভাবিক রং এবং গড়ন বদলে যেতে পারে। 

টুকিটাকি খবর

Latest News

কংগ্রেসের সব মুখ্যমন্ত্রী বয়কট করছেন নীতি আয়োগের বৈঠক, স্ট্যালিনের পথেই পাড়ি বার্ষিক আয় ১৫ লাখ হলে কোন আয়কর কাঠামোয় লাভ বেশি? নতুন না পুরনো... বুঝে নিন হিসেব পারিবারিক কারণে প্রেমে বাধা আসতে পারে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল ‘‌আমি সফল হবই’‌, প্রথমদিন বিধানসভায় পা রেখেই আত্মবিশ্বাসের কথা শোনালেন মধুপর্ণা ‘‌বিহারের ছেলে হয়ে ভাল লাগছে’‌, আর্থিক প্যাকেজ নিয়ে খুশি তৃণমূল কংগ্রেস সাংসদ ‘একা মা, স্বামী ঠকিয়েছে…’! কবে থেকে ইন্দ্রনীলের সঙ্গে সমস্যা, মুখ খুললেন বরখা ছক্কা মারলেই আউট! ২৩৪ বছরের পুরনো ক্রিকেট ক্লাবে চালু হল ‘গলি ক্রিকেট’-র নিয়ম 'আয়কর ফাঁকির উপায়' বন্ধ হল বাজেটে, জেনে মাথায় হাত পড়তে পারে অনেকের Paris Olympics 2024-এর ম্যাসকট 'দ্য অলিম্পিক ফ্রাইরেজ', চিনে নিন গেমসের প্রতীককে ১৯তলার ব্যালকনি থেকে ঝাঁপিয়ে আত্মহত্যার কথা ভেবেছিল- বিস্ফোরক তথ্য শামির বন্ধুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.