বাংলা নিউজ > টুকিটাকি > Excessive Sweat Problems: গরমে অতিরিক্ত ঘাম? রইল রেহাই পাওয়ার টিপস

Excessive Sweat Problems: গরমে অতিরিক্ত ঘাম? রইল রেহাই পাওয়ার টিপস

ঘামের সমস্যার পিছনে কোন কারণ?

Excessive Sweat Problems: অতিরিক্ত পরিশ্রম বা খুব গরম পড়লে ঘাম হওয়া স্বাভাবিক। তবে অতিরিক্ত ঘাম মানেই সমস্যা। আপনি ঘামছেন, আপনার পাশের লোকটিও ঘামছে, তাহলে সমস্যা কোথায়? আছে! সমস্যা হল পাশের লোকটির থেকে আপনি বেশি ঘামছেন। এই লক্ষণ কিন্তু ঠিক নয়। জেনে নিন কী কী কারণে হতে পারে অতিরিক্ত ঘাম।

ঘাম হওয়া কোনও অসুখ নয়। মোট জনসংখ্যার ১% এই অতিরিক্ত ঘামের সমস্যার শিকার। ঘাম শরীরের একটি স্বাভাবিক শারীরির প্রক্রিয়া। ঘামের মাধ্যে দিয়ে শরীরের কিছু অপ্রয়োজনীয় ও ক্ষতিকর পদার্থ বেরিয়ে যায়। শরীরের তাপমাত্রাও স্বাভাবিক থাকে।তবে অতিরিক্ত ঘাম শরীরের জন্য ঠিক নয়। অতিরিক্ত ঘাম হলে প্রয়োজনীয় কিছু খনিজ ঘামের সঙ্গে বেরিয়ে যায়। ফলে, সোডিয়াম পটাশিয়ামের মাত্রা নেমে গিয়ে বিপদ ডেকে আনে।

ঘামের সমস্যা অস্বস্তিকর পরিস্থিতিও তৈরি করে। কোনও অনুষ্ঠান, কিংবা অফিসিয়াল কোনও কাজে গিয়েছেন, সেখানে অতিরিক্ত ঘাম দিলে বিব্রত হতে হয়। এছাড়া, অতিরিক্ত ঘামের ফলে দুর্গন্ধ আপনাকে অস্বস্তিকর পরিস্থিতিতে ফেলতে পারে।

হাতের তালু, বগল ও পায়ের পাতা শরীরের অন্য অঙ্গের তুলনায় বেশি ঘামে। এই সমস্যাকে হাইপার হাইড্রোসিস বলা হয়। অনেককে খুব গরম না থাকলেও ঘামতে দেখা যায়। কেউ কেউ তো আবার এসি রুমেও ঘামে। এক্ষেত্রে ঘাম কোনও শারীরিক সমস্যার ইঙ্গিত দিয়ে থাকে।

ঘাম হওয়ার সম্ভাব্য কারণ কী কী?

ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে বেশি ঘাম হয়।

হৃদযন্ত্রের সমস্যা, ফুসফুসের সমস্যা থাকলেও আপনি অতিরিক্ত ঘামতে থাকবেন।

যাঁদের ডায়াবিটিস আছে, উচ্চ রক্তচাপজনিত সমস্যা তাঁদের ক্ষেত্রেও এই সমস্যা হয় সবচেয়ে বেশি।

এছাড়াও, হাইপার-টেনশনের মধ্যে থাকলে বা শরীরে কোনও রোগ থাকলেও এই সমস্যা দেখা দেয়।

তবে, ঠিক কী কারণে শরীরে নির্দিষ্ট অংশে বেশি ঘাম দেয় এ বিষয়ে নিশ্চিত কিছু বলা যায় না।

সমাধান কী?

শরীরের কোন অংশে ঘাম বেশি হয় তার ওপর নির্ভর করে চিকিৎসা পদ্ধতি।

ইনজেকশন ও সার্জারির মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা যায়। সার্জারির দ্বারা ৯৯% সাফল্য এসেছে।

ডারমাটলজিস্টকে দেখিয়েও ওষুধ খেতে পারেন।

তবে সবটাই নির্ভর করবে ওষুধের ডোজ, সঙ্গে নিয়মিত চেক-আপের ওপর।

চিকিৎসকদের মত

ঘামের সমস্যা যদি দিনে দিনে বাড়তে থাকে সেই ক্ষেত্রে চিকিৎসকের কাছে যাওয়া উচিত। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও ওষুধ খাওয়া উচিত নয়। ছোটবেলা থেকেই যদি এই সমস্যা থাকে, তাহলে ডাক্তার দেখালে সেরে যায়। তাই, দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

টুকিটাকি খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.