বাংলা নিউজ > টুকিটাকি > How to Purify Drinking Water: ফিল্টার করা জল, নাকি ফোটানো জল? কোনটি বেশি নিরাপদ? দেখে নিন, আপনার কোনটি দরকার
ফুটিয়ে নাকি ফিল্টার করে— কেমন জল আপনার জন্য বেশি নিরাপদ?

How to Purify Drinking Water: ফিল্টার করা জল, নাকি ফোটানো জল? কোনটি বেশি নিরাপদ? দেখে নিন, আপনার কোনটি দরকার

  • Boiled Water vs Filtered Water: পানীয় জল পরিশুদ্ধ করার সেরা পদ্ধতি কোনটি? দেখে নিন কেমন জল খাবেন? কোন জলটি আপনার জন্য বেশি নিরাপদ?

ছোট্ট বিতানের পেটের সমস্যা লেগেই থাকে। এই সমস্যা নিয়ে ওর বাবা-মায়ের চিন্তার অন্ত নেই। চিকিৎসকের কাছে বিষয়টি জানাতে, তিনি বললেন, এর প্রধান কারণ হতে পারে, পানীয় জল। বিতানকে একদম পরিশুদ্ধ জল খাওয়াতে হবে।

এই পর্যন্ত কোনও প্রশ্ন ছিল না। কিন্তু চিকিৎসকের কাছ থেকে ফিরে আসার পরেই হিতানের বাবা-মায়ের মনে নতুন প্রশ্ন উঠতে শুরু করল। জল সবচেয়ে ভালো করে পরিশুদ্ধ করার উপায় কী? ফুটিয়ে খাওয়া নাকি ফিল্টার করে খাওয়া।

প্রাথমিকভাবে কিছু দিন ফিল্টার করে জল খাওয়ানো হচ্ছিল বিতানকে। কিন্তু তাতে মন মানছিল না বাবা-মায়ের। তাই ফুটিয়ে জল খাওয়ানো শুরু হল। কিন্তু এখনও যে পাকা সিদ্ধান্তে তাঁরা পৌঁছতে পেরেছেন, তা নয়। 

বিতানের বাবা-মায়ের মতো অনেকেই এমন সমস্যায় ভোগেন। বা সিদ্ধান্ত নিতে পারেন না। তাঁরা কী করবেন? কেমন জল নিজেরা খাবেন বা সন্তানকে খাওয়াবেন? দেখে নেওয়া যাক কী বলছেন বিশেষজ্ঞরা।

পুষ্টিবিদ প্রিয়াঙ্কা লুল্লার কথায়:

  • ফোটানো জলে জীবাণুর মাত্রা খুবই কম থাকে। অতিরিক্ত তাপে জীবাণু পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে। ফিল্টার করা জলেও সেই সুবিধা আছে।
  • কলের জলে সমস্যা থাকলে জল ফুটিয়ে খাওয়াই ভালো। নিরাপদ থাকা যায়।
  • মাইক্রোবিয়াল লোড অনেকটাই কমে যায় ফোটানো জলে। 
  • টক্সিনের মাত্রা পুরোপুরি কমে যায় না জল ফোটালে।
  • ফিল্টার করা জল মাইক্রোবস, মেটাল এবং অন্যান্য ক্ষতিকারক পদার্থ দূর করতে পারে সহজেই। 
  • ফিল্টার করা জলের সুবিধা হচ্ছে, এতে জলের দুর্গন্ধও কিছুটা দূর হয়। 

তাহলে কোন জল বেশি ভালো?

বিশেষজ্ঞরা বলছেন, যে সব এলাকার জলে জীবাণুর পরিমাণ বেশি, সে সব এলাকার জল ফুটিয়ে খাওয়াই ভালো। এতে পেটের সমস্যার পরিমাণ কমে। কারণ জল ফুটিয়ে নিলে ক্ষতিকারক জীবাণু শেষ হয়ে যায়। কিন্তু জলের মধ্যে থাকা রাসায়নিক পুরোপুরি পরিষ্কার হয় না। ফলে পুরোপুরি নিশ্চিত এবং নিরাপদ হওয়ার জন্য ফিল্টার করা জল, বেশি নিরাপদ— এমনটাই মত বহু বিশেষজ্ঞের।

মনে রাখতে হবে:

এর পাশাপাশি আরও একটি কথা বলছেন বিশেষজ্ঞরা। ফিল্টার করা জল বেশি নিরাপদ হতে পারে। কিন্তু সেই ফিল্টারটি নিয়মিত পরিষ্কার করতে হবে। না হলে তাতে কোনও লাভ হবে না। এছাড়া জলের জীবাণুর মাত্রা, তাতে বিভিন্ন খনিজের মাত্রা কেমন— তা পরীক্ষা করার উপায়ও রয়েছে। তেমন কিছু দিয়ে পরীক্ষাও করিয়ে নেওয়া যেতে পারে। 

ফিল্টার করে জলই এখন বিতানকে খাওয়ানো হয়। তাতে ওর পেটের সমস্যা অনেকটাই কমেছে। তবে বর্ষাকালে জল ফিল্টার করে নেওয়ার পরে, সেটি ফুটিয়ে নিয়ে ওকে খাওয়ান ওর বাবা-মা। তাতে বিষয়টি আরও নিরাপদ থাকে। এমনই জানিয়েছেন তাঁরা। 

বন্ধ করুন