বাংলা নিউজ > টুকিটাকি > ওজন কমাতে, হজম শক্তি বাড়াতে ম্যাজিকের মতো কাজ করতে পারে পেঁপের বীজ, জেনে নিন
পেঁপেতে উপস্থিত উৎসেচক ওজম কমানোর পাশাপাশি ব্যাড কোলেস্টেরল কম করতেও সাহায্য করে।
পেঁপেতে উপস্থিত উৎসেচক ওজম কমানোর পাশাপাশি ব্যাড কোলেস্টেরল কম করতেও সাহায্য করে।

ওজন কমাতে, হজম শক্তি বাড়াতে ম্যাজিকের মতো কাজ করতে পারে পেঁপের বীজ, জেনে নিন

  • কিন্তু আপনারা কী জানেন পেঁপের বীজ শরীরের পক্ষে কতটা উপকারী? ওজন কম করা থেকে শুরু করে নানান সমস্যা সমাধানের ক্ষেত্রে পেঁপের বীজ কার্যকরী।

গরমকালে অনেকেই পেঁপে খেতে ভালোবাসেন। তবে পেঁপে খাওয়া পর এর বীজ সকলেই ফেলে দেন। কিন্তু আপনারা কী জানেন পেঁপের বীজ শরীরের পক্ষে কতটা উপকারী? ওজন কম করা থেকে শুরু করে নানান সমস্যা সমাধানের ক্ষেত্রে পেঁপের বীজ কার্যকরী।

ওজন কমাতে কী ভাবে করবেন ব্যবহার- পেঁপেতে একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট, মিনারেল থাকে। ক্যালরির পরিমাণও পেঁপের বীজে কম। পেঁপেতে উপস্থিত উৎসেচক ওজম কমানোর পাশাপাশি ব্যাড কোলেস্টেরল কম করতেও সাহায্য করে। পেঁপের বীজ শুকিয়ে গুঁড়ো করে নিন। ১০-১৫ দিন পর্যন্ত ১ চামচ করে এই গুঁড়ো খেলে ওজন কমানো সহজ হতে পারে। এক দিনে ৫-৮ গ্রাম বীজের গুঁড়ো খান। লেবুর রসের সঙ্গে পেঁপের বীজের গুঁড়ো খেতে পারেন। এমনকি স্যালাডের ওপর ছড়িয়েও এটি খাওয়া যেতে পারে।

ত্বক করবে উজ্জ্বল- পেঁপের বীজে অ্যান্টি এজিং গুণ থাকে। ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখার পাশাপাশি বলিরেখা দূর করতেও সাহায্য করে এটি। পেঁপে খাওয়ার সময় এই বীজ চিবিয়ে খেয়ে নিন। এর পর জল পান করুন। এমন করলে অসময়ে বলিরেখা ও ফাইন লাইন দেখা দেবে না।

হজম শক্তি বাড়ায়- পেঁপের বীজে অধিক পরিমাণে পাচক উৎসেচক থাকে। যা প্রোটিন ভাঙতে সাহায্য করে প্রাকৃতিক পাচন ক্রিয়ায় সাহায্য করে। পেঁপের বীজকে রোদে শুকিয়ে মিক্সারে গুঁড়ো করে নিন। সামান্য উষ্ণ জলের সঙ্গে এটি খান।

Disclaimer- এই প্রতিবেদনে প্রদত্ত তথ্যের যথার্থতা ও বাস্তবিকতা সুনিশ্চিত করার যথাসম্ভব চেষ্টা করা হয়েছে। তবে এর নৈতিক দায়িত্ব হিন্দুস্তান টাইমস বাংলার নয়। তাই পাঠকদের কাছে আবেদন জানানো হচ্ছে, যে কোনও উপায় অবলম্বনের পূর্বে যথাযথ সাবধানতা অবলম্বন করবেন। চিকিৎসকদের পরামর্শ নিন। আপনাদের তথ্য সমৃদ্ধ করাই আমাদের উদ্দেশ্য।

বন্ধ করুন