বাংলা নিউজ > টুকিটাকি > H3N2, COVID And Flu Difference: H3N2 হয়েছে, নাকি কোভিড, নাকি ফ্লু? খুব সহজ কিছু লক্ষণ দেখে কী করে বুঝবেন

H3N2, COVID And Flu Difference: H3N2 হয়েছে, নাকি কোভিড, নাকি ফ্লু? খুব সহজ কিছু লক্ষণ দেখে কী করে বুঝবেন

জ্বরের কারণ কোন জীবাণু? (HT_PRINT)

H3N2, COVID And Flu Difference: তিনটি কারণেই বাড়ছে জ্বর। কীভাবে বুঝবেন কো অসুখে আক্রান্ত?

উত্তর ভারত থেকে শুরু করে দক্ষিণ ভারত পর্যন্ত সর্বত্র ব্যাপক মাত্রায় বাড়ছে জ্বরে আক্রান্তের সংখ্যা। সকলেই বলছেন, ভাইরাল জ্বর। কিন্তু সব ভাইরাল জ্বর মোটেই এক নয়। কারও ক্ষেত্রে হচ্ছে H3N2, কারও ক্ষেত্রে ফ্লু আর কারও ক্ষেত্রে ফিরে আসছে কোভিড। কী করে বুঝবেন, কোন রোগে আক্রান্ত? কী করে বুঝবেন কোন ভাইরাসের কারণে জ্বর হয়েছে?

(আরও পড়ুন: বৃষ্টি পড়ে হঠাৎ ঠান্ডা! বিপদ কলকাতায়, ভাইরাল জ্বর ডেকে আনছে অন্য ধরনের সংক্রমণ)

(আরও পড়ুন: কলকাতায় জ্বরে আক্রান্তদের মধ্যে ৪০–৭০ শতাংশ এইচ৩এন২ পজিটিভ)

এই মুহূর্তে যাঁরাই জ্বরে আক্রান্ত হচ্ছেন, তাঁদের অনেকেরই সমস্যার জন্য দায়ী কোনও না কোনও ভাইরাস। কিন্তু কী করে বোঝা যাবে, কোন ভাইরাসে আক্রান্ত হয়েছেন? দেখে নেওয়া যাক, উপসর্গগুলি:

ফ্লু: এই ভাইরাসের সংক্রমণে ব্যাপক মাত্রায় জ্বর হতে পারে। সেই জ্বর বহু দিন ধরে চলতে পারে। এমনকী ৩ সপ্তাহ পর্যন্ত থাকতে পারে জ্বর। তর সঙ্গে চলতে পারে শুকনো কাশি। তার সঙ্গে সারা গায়ে প্রচণ্ড ব্যথা। এই ধরনের সংক্রমণের সবচেয়ে ভয়ঙ্কর দিকটি হল কাশিই। এমন উপসর্গ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

(আরও পড়ুন: মারাত্মক এই ভাইরাসের সংক্রমণে নষ্ট হতে পারে কিডনি, কাদের ঝুঁকি বেশি জানেন)

কোভিড: করোনার উপসর্গ সম্পর্কে এখন বেশির ভাগ মানুষই ওয়াকিবহাল। এক দম প্রথম দিকের মতো কোভিড সংক্রমণ হলে এখন আর গন্ধ বা স্বাদের বোধ চলে যাওয়ার সমস্যা হয় না। কিন্তু জ্বর, শুকনো কাশি, বাড়াবাড়ি ক্ষেত্রে শ্বাসের সমস্যার মতো উপসর্গ দেখা দিতে পারে। 

H3N2: এটিই এখন সবচেয়ে বড় সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই ভাইরাসের সংক্রমণে গলা ভেঙে যেতে পারে। তার সঙ্গে হতে পারে কাশি। এবং অবশ্যই জ্বর। কাশি বহু দিন ধরে চলতে পারে। শরীর বেশ কাহিল হয়ে পড়ে এতে। হালের এই ভাইরাসটিকেই সবচেয়ে সমস্যার বলে মনে করছেন অনেকে। আর সেই কারণেই এই ভাইরাসের টিকাও তৈরির কথা বলা হচ্ছে। 

তবে মনে রাখতে হবে, কোন ভাইরাসের সংক্রমণ হয়েছে, সেটি পরীক্ষা না করে পুরোপুরি বোঝা সম্ভব নয়। আর সেটি চিকিৎসকের পরামর্শ নিয়েই করাতে হবে। প্রাথমিক উপসর্গ দেখে তিনি বুঝতে পারবেন, কোন ধরনের ভাইরাসে আক্রান্ত হয়েছেন ব্যক্তি। তার পরে পরীক্ষার মাধ্যমে তিনি নিশ্চিত হন এই সংক্রমণ সম্পর্কে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

৬ মার্চ নয়, আজই বিয়ে কাঞ্চন-শ্রীময়ীর! লাল-সাদা শাড়িতে গায়ে হলুদ কনের,ফুরফুরে বর ব্রাহ্মোস সহ আরও সমরাস্ত্র পাচ্ছে ভারতীয় সেনা!স্বাক্ষরিত ৩৯ হাজার কোটির মেগা ডিল স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংয়ের আত্মীয় ৫ বছর আটকে কানাডায়, কারণটা কী? ফিরলেন দেশে বিরাটের টেস্ট সিরিজ না খেলা সত্যি লজ্জার!বিস্ফোরক কোহলিকে ১০ বার আউট করা তারকা বাংলায় পুলিশ নয়, অপরাধী ঠিক করে যে কখন আত্মসমর্পণ,গ্রেফতার হতে হবে: মোদী আজই মুম্বই, ওড়িশা নিশ্চিত করতে পারে প্লে-অফ,কোন অঙ্কে? বাগানকে অপেক্ষা করতে হবে 'এই প্রথম কোনও...' অতি উত্তমের ট্রেলারে মুগ্ধ অমিতাভ, উত্তরে কী লিখলেন সৃজিত? 'বয়েঠ যাও বেটা অ্যায়সা নেহি করতে', মঞ্চ থেকে সস্নেহে কার প্রতি বার্তা মোদীর? ১০ বছরের ওশ কি আসবে বাবার বিয়েতে! শ্রীময়ীকে বিয়ের আগে ছেলেকে নিয়ে জবাব কাঞ্চনের দেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য ভালো খবর নয়! ১ কোটির বেশি শিশু ভুগছে ওবেসিটিতে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.