বাংলা নিউজ > টুকিটাকি > International Firefighters' Day: আমাদের বাঁচাতে আগুন-যোদ্ধারা তৎপর, কিন্তু তাঁদের পাশে আমরা আছি কি

International Firefighters' Day: আমাদের বাঁচাতে আগুন-যোদ্ধারা তৎপর, কিন্তু তাঁদের পাশে আমরা আছি কি

নিজেদের প্রাণ হাতে নিয়ে লড়াই করতে হয় এই পেশার মানুষকে। 

৪ মে আন্তর্জাতিক দমকলকর্মী দিবস। নিজেদের প্রাণের মায়া না করে অন্যদের সাহায্য করতে এগিয়ে যান তাঁরা। কিন্তু অন্যরা একটু সচেতন হলেই দমকল কর্মীরা আরও নিরাপদ হতে পারেন।

রণবীর ভট্টাচার্য

বুধবার, ৪ মে সেই সব মানুষদের স্মরণে একটি বিশেষ দিন, যাঁরা কোথাও কোনও অগ্নি সংযোগের ঘটনা ঘটলে, ঝাঁপিয়ে পড়েন নিজেদের সীমিত ব্যবস্থাপনা নিয়ে, পরোয়া করেন না নিজের প্রাণের। হ্যাঁ, এদিন International Firefighters' Day বা আন্তর্জাতিক দমকলকর্মী দিবস। দমকল বিভাগ নিয়ে সবাই কমবেশি ওয়াকিবহাল। কিন্তু পর্যাপ্ত সুরক্ষাকবচ কি দেওয়া হয় ওঁদের?

সারা পৃথিবীতেই দেখা যায়, দমকল কর্মীদের কাজ সবচেয়ে চ্যালেঞ্জিং। কোথাও বহুতলে আগুন লেগে যাওয়া, কোথাও বা গলির মধ্যে কোনও বাড়িতে গ্যাস সিলিন্ডার থেকে অগ্নি সংযোগ, আবার কোথাও বা কোনও শিল্পাঞ্চলে অতর্কিতে কোনও দুর্ঘটনা— বিপর্যয় মোকাবিলায় মানুষের সঙ্গে সব সময় রয়েছে দমকল কর্মীরা। মানুষ ও সম্পদ বাঁচানোর জন্য নিজের প্রাণের পরোয়া করেন না তাঁরা। অনেক সময়েই দেখা যায়, তাঁদের মাইনে যৎসামান্য, বিমা আহামরি কিছু নয়, আবার মান্ধাতা আমলের ব্যবস্থাপনা— কিন্তু এই মানুষের কাজের ঝুঁকির ভাগ কি রাষ্ট্র কমাতে পারে না বা লাঘব করতে পারে না?

ইংরেজিতে একটি কথা ভীষণ প্রচলিত। First responder। আক্ষরিক অর্থে দাঁড়ায়, যাঁরা সবার আগে পাশে দাঁড়ান, বিপদে সঙ্গে থাকেন। আধুনিক সমাজে দমকল বিভাগ বিপর্যয় মোকাবিলা টিমগুলোর প্রাণভোমরা। অনেকেই হয়তো জানেন না, দমকল বিভাগে কাজ করতে গেলে বিশেষ শারীরিক সক্ষমতার প্রয়োজন হয়। কলকাতার মতো ঘিঞ্জি শহরে কিন্তু দমকলের কাজ অনেক কঠিন। অনেক সময়ই অলিগলি পেরিয়ে ঠিক বাড়িতে পৌঁছনো মুস্কিল হয়ে যায়। আবার কিছু ক্ষেত্রে পৌঁছনো গেলেও দলকলের গাড়ি দাঁড় করানোর পর্যাপ্ত জায়গা থাকে না। এর সঙ্গে অনেক সময় স্থানীয় ভাবে জলের জোগান নিয়েও সমস্যা হয়। আর দমকল বাহিনীর শুধু আগুন লাগলেই ডাক পড়ে, এমনটাও নয়। অতীতে কলকাতায় যখন নন্দরাম মার্কেটে বা বস্তিতে আগুন লেগেছে, তখন দমকল বাহিনীর কাছে প্রথম লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে আগুন বাগে আনার সঙ্গে প্রাণ বাঁচানো।

গ্রামের ক্ষেত্রে লড়াইটা কঠিন কারণ সব জায়গায় রাস্তা ভালো নয়। শহরে যে রকম পরিকাঠামো অনেক উন্নত, গ্রামের ক্ষেত্রে সমস্যা বেশি। তাছাড়া সচেতনতার দিক থেকেও সমস্যা রয়েছে। বাস্তবে আমার নিয়মিত যে অগ্নি সংযোগের ঘটনা দেখি, তার অনেকখানি কিন্তু এড়িয়ে যাওয়া সম্ভব। বাজি থেকে আগুন, বোমা বাঁধতে গিয়ে দুর্ঘটনা, গুদামের দাহ্যপদার্থ সম্পর্কিত দুর্ঘটনা— এরকম তো শহরে লেগেই আছে। গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করার মতো সংবেদনশীল ঘটনা তো রয়েছেই। আগুনের সঙ্গে লড়াই করা মানুষগুলোর মানসিক অবস্থা অনেক সময়েই চোখ এড়িয়ে যায় সমাজের।

তাই সামনের দিনে সমাজ, রাষ্ট্র ও সরকারকে অনেক বেশি সংবেদনশীল হতে হবে এই পরোপকারী মানুষগুলোর কথা ভেবে। নিয়মিত ভাবে সর্বত্র ফায়ার অডিট করাতে হবে। অত্যাধুনিক পোশাক। কিনতে হবে দমকল বিভাগের কর্মীদের এবং অবশ্যই সাধারণ মানুষকে আগুন নিয়ে আরো সতর্ক থাকতে হবে।

টুকিটাকি খবর

Latest News

রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী ছয়ে নেমে হাফসেঞ্চুরি হার্দিকের, প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে গড়লেন বড় রেকর্ড কোভ্যাক্সিন তৈরির পেটেন্টে শুধু ভারত বায়োটেক!পাত্তাই পেল না ICMR,পরে ভুল স্বীকার সিএনজির দাম বেড়ে গেল, এবার কি গাড়ি ভাড়াও বাড়বে?

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.