বাংলা নিউজ > টুকিটাকি > বঙ্গকন্যার 'কাবাবিয়ানা'-র ফ্রেমে ধরা পড়লেন কাশ্মীরি কাবাব বিক্রেতা! বিশ্ব আঙিনায় সম্মানিত দেবদত্তা

বঙ্গকন্যার 'কাবাবিয়ানা'-র ফ্রেমে ধরা পড়লেন কাশ্মীরি কাবাব বিক্রেতা! বিশ্ব আঙিনায় সম্মানিত দেবদত্তা

‘কাবাবিয়ানা’, এই ছবিই জিতে নিয়েছে 'ফুড ফটো অ্যাওয়ার্ড'-এর সম্মান। ছবি সৌজন্য-টুইটার/'ফুড ফটোগ্রাফার অফ দ্য ইয়ার'

এক বঙ্গকন্যার ছবি 'কাবাবিয়ানা'-য় ধরা দিলেন এক কাশ্মীরি কাবাব বিক্রেতা। আর দেশের দুই ভিন প্রদেশের মানুষের যুগলবন্দিতে ছবি হয়ে উঠল 'মাস্টারপিস'। যে মাস্টারপিসের হাত ধরে ভারতের ঝুলিতে এল বিশ্বদরবারের অন্যতম নামী ফটোগ্রাফি অ্যাওয়ার্ড।

এই ছবির রূপ নাকি ভাবনা কার প্রশংসা আগে করা উচিত, তা ঠাওরাতে সময় লাগবে! এক অসামান্য অনুভূতি যেন জড়িয়ে রয়েছে ছবির সবটা জুড়ে। ছবিতে তুলে ধরা কাবাবের ধোঁয়ার মতোই তা যেন আষ্টেপিষ্টে মুগ্ধতা দিয়ে যাচ্ছে দর্শককে। ছবিটি তোলা হয়েছে কাশ্মীরে। সেখানের এক কাবাব বিক্রেতাকে কেন্দ্র করে তোলা এই ছবি বঙ্গকন্যা দেবদত্তা চক্রবর্তীকে দিয়েছে 'ফুড ফটো অ্যাওয়ার্ড'-এর সম্মান। ছবির নাম 'কাবাবিয়ানা'।

এক বঙ্গকন্যার ছবির 'কাবাবিয়ানা'-র ফ্রেমে ধরা দিলেন এক কাশ্মীরি কাবাব বিক্রেতা। আর দেশের দুই ভিন প্রদেশের মানুষের যুগলবন্দিতে ছবি হয়ে উঠল 'মাস্টারপিস'। যে মাস্টারপিসের হাত ধরে ভারতের ঝুলিতে এল বিশ্বদরবারের অন্যতম নামী ফটোগ্রাফি অ্যাওয়ার্ড। শ্রীনগরের খইয়াম চকে দেবদত্তা চক্রবর্তী এই ছবিটি তোলেন। ছবিটির প্রশংসায় 'পিঙ্ক লেডি ফুড ফটোগ্রাফার' এর প্রতিষ্ঠাতা ক্যারোলিন কেনিয়ান লিখছেন 'যখন খাবার তৈরি করে তা পরিবেশনের প্রস্তুতি চলছে তখন তাঁর আশপাশে সুন্দরভাবে তুলে ধরা ধোঁয়া,সোনালী আলোর আলিঙ্গন খুব সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।' আরও পড়ুন-রহস্যজনক লিভারের রোগে ভুগতে শুরু করছে শিশুরা, ঘটছে মারাত্মক পরিণাম! জানুন উপসর্গ

ছবিতে দেখা যাচ্ছে, কাশ্মীরি ওই কাবাব বিক্রেতা কয়লার আঁচে কাবাবগুলিকে শেষবারের জন্য পরিবেশনের আগে প্রস্তুত করে নিচ্ছেন। তাতে সম্ভবত লাগিয়ে যাচ্ছেন তেল। আর কাবাবের গন্ধমাখা ধোঁয়ার কুণ্ডলী তাঁর আশপাশ জুড়ে তাঁকে যেন আষ্টেপিষ্টে আটকে রাখছেন। ক্যারোলিনের মতে এই ছবি 'শান্ত অথচ ক্ষমতাশীল', যেন ছুঁয়ে যায় মননকে। আর এই সমস্তদিক উঠে এসেছে বঙ্গকন্যা দেবদত্তার দৃষ্টিকোণে, যা তাঁকে এনে দিয়েছে বিশ্ব আঙিনার এই সম্মান।

বন্ধ করুন