বাংলা নিউজ > টুকিটাকি > সেক্সে অনীহা? এই খাবারগুলি দাম্পত্য জীবনে বাড়াতে পারে যৌন আকাঙ্খা, জেনে নিন

সেক্সে অনীহা? এই খাবারগুলি দাম্পত্য জীবনে বাড়াতে পারে যৌন আকাঙ্খা, জেনে নিন

বর্তমান যুগের ইঁদুর দৌড়ের কারণে সকলের ব্যক্তিগত জ... more

বীজ ও শুকনো ফল- সূর্যমুখীর বীজ, আমন্ড, চিনাবাদাম, আখরোট-সহ অন্যান্য শুকনো ফলে মনোআনস্যাচুরেটেড ফ্যাট থাকে। এটি শরীরে কোলেস্টেরল উৎপন্ন করে। এই কোলেস্টেরলের সাহায্যে সেক্স হরমোনগুলি ভালো ভাবে কাজ করতে পারে। তাই প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ শুকনো ফল সেক্স ড্রাইভ বাড়ানোর পাশাপাশি হৃদয় সুস্থ রাখে।
1/15বীজ ও শুকনো ফল- সূর্যমুখীর বীজ, আমন্ড, চিনাবাদাম, আখরোট-সহ অন্যান্য শুকনো ফলে মনোআনস্যাচুরেটেড ফ্যাট থাকে। এটি শরীরে কোলেস্টেরল উৎপন্ন করে। এই কোলেস্টেরলের সাহায্যে সেক্স হরমোনগুলি ভালো ভাবে কাজ করতে পারে। তাই প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ শুকনো ফল সেক্স ড্রাইভ বাড়ানোর পাশাপাশি হৃদয় সুস্থ রাখে।
স্ট্রবেরি ও ব্লুবেরি- মুড ভালো করার জন্য স্ট্রবেরির লাল রঙ সবচেয়ে বেশি উপযোগী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি ও ফোলেট থাকে। এটি বার্থ ডিফেক্ট প্রতিরোধে সাহায্য করে। এ ছাড়াও এতে উপস্থিত ভিটামিন সি সেক্স পাওয়ার বৃদ্ধি করতে পারে। রাতে ঘুমানোর আগে ব্লুবেরি খেলে শরীরে এনার্জি থাকে। স্ট্রবেরি ও ব্লুবেরি রক্ত নালীকে আরাম দেয় এবং প্রাকৃতিক ভায়াগ্রার কাজ করে।
2/15স্ট্রবেরি ও ব্লুবেরি- মুড ভালো করার জন্য স্ট্রবেরির লাল রঙ সবচেয়ে বেশি উপযোগী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি ও ফোলেট থাকে। এটি বার্থ ডিফেক্ট প্রতিরোধে সাহায্য করে। এ ছাড়াও এতে উপস্থিত ভিটামিন সি সেক্স পাওয়ার বৃদ্ধি করতে পারে। রাতে ঘুমানোর আগে ব্লুবেরি খেলে শরীরে এনার্জি থাকে। স্ট্রবেরি ও ব্লুবেরি রক্ত নালীকে আরাম দেয় এবং প্রাকৃতিক ভায়াগ্রার কাজ করে।
ডার্ক চকোলেট- সেক্স ড্রাইভ বৃদ্ধির সুপারফুড হিসেবে কাজ করে ডার্ক চকোলেট। এতে ফেনাইলেথৈলামাইন থাকে। জার্নাল অফ দ্য আমেরিকান এসোসিয়েশনের এক স্টাডি অনুযায়ী এন্ডোর্ফিন হরমোন তৈরি করে ফেনাইলেথৈলামাইন। এই হরমোনই দুজনের মধ্যে সেক্সের আকর্ষণ বৃদ্ধি করে। 
3/15ডার্ক চকোলেট- সেক্স ড্রাইভ বৃদ্ধির সুপারফুড হিসেবে কাজ করে ডার্ক চকোলেট। এতে ফেনাইলেথৈলামাইন থাকে। জার্নাল অফ দ্য আমেরিকান এসোসিয়েশনের এক স্টাডি অনুযায়ী এন্ডোর্ফিন হরমোন তৈরি করে ফেনাইলেথৈলামাইন। এই হরমোনই দুজনের মধ্যে সেক্সের আকর্ষণ বৃদ্ধি করে। 
কলা- সেক্স করার আগে কোনও ধরণের অবসাদ বা চিন্তায় থাকলে কলা খাওয়া উচিত। সেরোটিনিন নামক নিউরোকেমিক্যালকে রক্তে পৌঁছে দিতে সাহায্য করে কলা। সেরোটিনিন মুড ভালো করে। এটি স্নায়ুতন্ত্রকে শান্ত করে। কলায় পটাশিয়াম থাকে, যা মাংসপেশীর শক্তি বৃদ্ধি করে। সেক্সের সময় এটি সাহায্য করে।
4/15কলা- সেক্স করার আগে কোনও ধরণের অবসাদ বা চিন্তায় থাকলে কলা খাওয়া উচিত। সেরোটিনিন নামক নিউরোকেমিক্যালকে রক্তে পৌঁছে দিতে সাহায্য করে কলা। সেরোটিনিন মুড ভালো করে। এটি স্নায়ুতন্ত্রকে শান্ত করে। কলায় পটাশিয়াম থাকে, যা মাংসপেশীর শক্তি বৃদ্ধি করে। সেক্সের সময় এটি সাহায্য করে।
সবুজ শাকসবজি- সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকে। পালক শাক, ব্রকোলি, বাধাকপি ফার্টিলিটি ও স্পার্মের গুণাগুণ বৃদ্ধি করে। জাপানের গবেষকদের মতে পালক ম্যাগনেশিয়ামের উল্লেখযোগ্য উৎস। এটি রক্ত প্রবাহ ভালো করে এবং পুরুষ ও মহিলাদের মধ্যে উত্তেজনা সৃষ্টি করে।
5/15সবুজ শাকসবজি- সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকে। পালক শাক, ব্রকোলি, বাধাকপি ফার্টিলিটি ও স্পার্মের গুণাগুণ বৃদ্ধি করে। জাপানের গবেষকদের মতে পালক ম্যাগনেশিয়ামের উল্লেখযোগ্য উৎস। এটি রক্ত প্রবাহ ভালো করে এবং পুরুষ ও মহিলাদের মধ্যে উত্তেজনা সৃষ্টি করে।
ফিগ- সেক্স ড্রাইভ বাড়াতে সক্ষম এটি। একে আবার সেক্স স্ন্যাক্সও বলা হয়। ফল ও সবজির তুলনায় ফিগে দ্রাব্য ও অদ্রাব্য ফাইবার থাকে। এটি সেক্সের ক্ষমতা বৃদ্ধি করে। পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ম্যাগনিজ, ক্যালশিয়াম এবং অ্যান্টি অক্সিডেন্ট-সহ যৌন স্বাস্থ্যের জন্য একাধিক পুষ্টিকর উপাদানে সমৃদ্ধ ফিগ।
6/15ফিগ- সেক্স ড্রাইভ বাড়াতে সক্ষম এটি। একে আবার সেক্স স্ন্যাক্সও বলা হয়। ফল ও সবজির তুলনায় ফিগে দ্রাব্য ও অদ্রাব্য ফাইবার থাকে। এটি সেক্সের ক্ষমতা বৃদ্ধি করে। পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ম্যাগনিজ, ক্যালশিয়াম এবং অ্যান্টি অক্সিডেন্ট-সহ যৌন স্বাস্থ্যের জন্য একাধিক পুষ্টিকর উপাদানে সমৃদ্ধ ফিগ।
আভাকাডো- এতে অত্যধিক পরিমাণে ফোলেট থাকে। এটি বীর্য উৎপাদনে সাহায্য করে। পরিবার পরিকল্পনা করে থাকলে খাদ্য তালিকায় আভাকাডো অন্তর্ভূক্ত করা উচিত। ফোলেট স্পার্মকে মিউটেশনের হাত থেকে রক্ষা করে।
7/15আভাকাডো- এতে অত্যধিক পরিমাণে ফোলেট থাকে। এটি বীর্য উৎপাদনে সাহায্য করে। পরিবার পরিকল্পনা করে থাকলে খাদ্য তালিকায় আভাকাডো অন্তর্ভূক্ত করা উচিত। ফোলেট স্পার্মকে মিউটেশনের হাত থেকে রক্ষা করে।
কফি- সেক্স ড্রাইভ বৃদ্ধির জন্য কফি পান করা শুরু করুন। ক্যাফিন স্বাস্থ্যের নানান উপকার করে। কফি পানের পর মস্তিষ্ক থেকে ডোপামাইন নিঃসৃত হয়। এটি এক ধরণের নিউরোকেমিক্যাল, যা মস্তিষ্কের সতর্তকতা ও আনন্দ বৃদ্ধিতে সাহায্য করে। একাধিক সমীক্ষায় প্রকাশ্যে এসেছে যে, ২-৩ কাপ কফি পান করলে পুরুষদের মধ্যে সেক্স পাওয়ার বৃদ্ধি পেতে পারে।
8/15কফি- সেক্স ড্রাইভ বৃদ্ধির জন্য কফি পান করা শুরু করুন। ক্যাফিন স্বাস্থ্যের নানান উপকার করে। কফি পানের পর মস্তিষ্ক থেকে ডোপামাইন নিঃসৃত হয়। এটি এক ধরণের নিউরোকেমিক্যাল, যা মস্তিষ্কের সতর্তকতা ও আনন্দ বৃদ্ধিতে সাহায্য করে। একাধিক সমীক্ষায় প্রকাশ্যে এসেছে যে, ২-৩ কাপ কফি পান করলে পুরুষদের মধ্যে সেক্স পাওয়ার বৃদ্ধি পেতে পারে।
ফ্যাটি ফিশ- চিকিৎসকদের মতে, যে খাবার হৃদয়ের জন্য ভালো হয়, তা প্রেম জীবনেও উপকারী। মাছে উপস্থিত ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ডিএইচ ও ইপিএ মস্তিষ্কের ডোপামাইন স্তর বৃদ্ধিতে সাহায্য করে। এর ফলে শরীরে উত্তেজনা সৃষ্টি হয়।
9/15ফ্যাটি ফিশ- চিকিৎসকদের মতে, যে খাবার হৃদয়ের জন্য ভালো হয়, তা প্রেম জীবনেও উপকারী। মাছে উপস্থিত ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ডিএইচ ও ইপিএ মস্তিষ্কের ডোপামাইন স্তর বৃদ্ধিতে সাহায্য করে। এর ফলে শরীরে উত্তেজনা সৃষ্টি হয়।
রসুন- রসুন খেলে মুখে দুর্গন্ধ আসে। তাই সেক্সের আগে কেউই রসুন খেতে চাইবেন না। তবে এই তীব্র গন্ধযুক্ত রসুনই সেক্সের অন্যতম সুপারফুড। সমীক্ষা অনুযায়ী রোজ রসুন খেলে কোলেস্টেরল, উচ্চরক্তচাপ ও ক্যান্সারের আশঙ্কা কমে। এর ফলে রক্ত চলাচলও ভালো হয়। এতে সেক্স পাওয়ার বাড়ে।
10/15রসুন- রসুন খেলে মুখে দুর্গন্ধ আসে। তাই সেক্সের আগে কেউই রসুন খেতে চাইবেন না। তবে এই তীব্র গন্ধযুক্ত রসুনই সেক্সের অন্যতম সুপারফুড। সমীক্ষা অনুযায়ী রোজ রসুন খেলে কোলেস্টেরল, উচ্চরক্তচাপ ও ক্যান্সারের আশঙ্কা কমে। এর ফলে রক্ত চলাচলও ভালো হয়। এতে সেক্স পাওয়ার বাড়ে।
কাঁচা লঙ্কা- এতে ক্যাপ্সাইসিন পাওয়া যায়, যা এন্ডোর্ফিন বৃদ্ধি করে। কাঁচা লঙ্কা মেটাবলিজম ও হার্ট রেট বৃদ্ধি করে। পাশাপাশি যে সমস্ত কারণে শরীরে সেক্স ড্রাইভ কমে, তাদের প্রভাব খর্ব করে।
11/15কাঁচা লঙ্কা- এতে ক্যাপ্সাইসিন পাওয়া যায়, যা এন্ডোর্ফিন বৃদ্ধি করে। কাঁচা লঙ্কা মেটাবলিজম ও হার্ট রেট বৃদ্ধি করে। পাশাপাশি যে সমস্ত কারণে শরীরে সেক্স ড্রাইভ কমে, তাদের প্রভাব খর্ব করে।
মধু- এতে উপস্থিত ভিটামিন বি টেস্টোস্টেরনের উৎপাদনে সাহায্য করে। এ ছাড়া এটি শরীরে সেক্স হরমোন এস্ট্রোজেনও বৃদ্ধি করে। এর ফলে সেক্সের ইচ্ছা বাড়ে।
12/15মধু- এতে উপস্থিত ভিটামিন বি টেস্টোস্টেরনের উৎপাদনে সাহায্য করে। এ ছাড়া এটি শরীরে সেক্স হরমোন এস্ট্রোজেনও বৃদ্ধি করে। এর ফলে সেক্সের ইচ্ছা বাড়ে।
অতিরিক্ত প্রোটিন- ডিম ও মাংস ছাড়া বিনসও নিজের ডায়েটের অন্তর্ভূক্ত করা উচিত। সমীক্ষা অনুযায়ী যাঁরা বিনস খান না, তাঁদের তুলনায় যাঁরা বিনস খান তাঁরা রোগা-পাতলা ও অধিক সুস্থ হয়ে থাকেন। আমেরিকান কলেজ অফ নিউট্রিশনে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী যে ব্যক্তিরা একদিনে তিন কাপ বা অন্তত এক কাপ বিনস খান, তাঁদের রক্তচাপ কম থাকে এবং তাঁদের কোমরও বাড়ে না।
13/15অতিরিক্ত প্রোটিন- ডিম ও মাংস ছাড়া বিনসও নিজের ডায়েটের অন্তর্ভূক্ত করা উচিত। সমীক্ষা অনুযায়ী যাঁরা বিনস খান না, তাঁদের তুলনায় যাঁরা বিনস খান তাঁরা রোগা-পাতলা ও অধিক সুস্থ হয়ে থাকেন। আমেরিকান কলেজ অফ নিউট্রিশনে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী যে ব্যক্তিরা একদিনে তিন কাপ বা অন্তত এক কাপ বিনস খান, তাঁদের রক্তচাপ কম থাকে এবং তাঁদের কোমরও বাড়ে না।
ডিম- ডিমে উপস্থিত ফোলেট, আয়রন, ফসফরাস ও সেলেনিয়ম-সহ অন্যান্য পুষ্টিকর উপাদান হৃদয়কে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া মহিলাদের গর্ভাশয় ও যৌনাঙ্গের টিস্যুকে ভালো রাখে। ভিটামিন বি৬ ও বি৫-এ সমৃদ্ধ ডিম। এটি হরমোনের স্তরে ভারসাম্য বজায় রাখতে ও অবসাদ কম করে সেক্স লাইফ ভালো রাখতে সাহায্য করে।
14/15ডিম- ডিমে উপস্থিত ফোলেট, আয়রন, ফসফরাস ও সেলেনিয়ম-সহ অন্যান্য পুষ্টিকর উপাদান হৃদয়কে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া মহিলাদের গর্ভাশয় ও যৌনাঙ্গের টিস্যুকে ভালো রাখে। ভিটামিন বি৬ ও বি৫-এ সমৃদ্ধ ডিম। এটি হরমোনের স্তরে ভারসাম্য বজায় রাখতে ও অবসাদ কম করে সেক্স লাইফ ভালো রাখতে সাহায্য করে।
নানান ফল- একটি সমীক্ষা অনুযায়ী ভিটামিন সি মহিাদের সেক্সের ইচ্ছাকে বৃদ্ধি করে। ভিটামিন সি সমৃদ্ধ ফল খেলে মুড ভালো থাকে। এটি রক্ত প্রবাহ বৃদ্ধি করে। যে পুরুষ একদিনে ২০০ মিলিগ্রাম ভিটামিন সি খায়, তাঁদের স্পার্ম কাউন্টও দ্রুত বৃদ্ধি পায়।
15/15নানান ফল- একটি সমীক্ষা অনুযায়ী ভিটামিন সি মহিাদের সেক্সের ইচ্ছাকে বৃদ্ধি করে। ভিটামিন সি সমৃদ্ধ ফল খেলে মুড ভালো থাকে। এটি রক্ত প্রবাহ বৃদ্ধি করে। যে পুরুষ একদিনে ২০০ মিলিগ্রাম ভিটামিন সি খায়, তাঁদের স্পার্ম কাউন্টও দ্রুত বৃদ্ধি পায়।
অন্য গ্যালারিগুলি