বাংলা নিউজ > টুকিটাকি > Ketamine Effects: কেটামাইনেই মৃত্যু হয় এই বিখ্যাত অভিনেতার! কীভাবে কাজ করে ভয়ঙ্কর এই মাদক

Ketamine Effects: কেটামাইনেই মৃত্যু হয় এই বিখ্যাত অভিনেতার! কীভাবে কাজ করে ভয়ঙ্কর এই মাদক

কেটামাইনেই মৃত্যু অভিনেতা ম্যাথিউয়ের! (ছবি সৌজন্য: এক্স)

Ketamine Effects behind Matthew Perry death: কেটামাইন মাদক সেবন করেই মৃত্যু হয়েছে অভিনেতা ম্যাথিউ পেরির। কিন্তু কেন প্রাণনাশী এই মাদক। আসুন জেনে নেওয়া যাক বিশদে।

অক্টোবর মাসে প্রয়াত হন ‘ফ্রেন্ডস (Friends)’- খ্যাত অভিনেতা ম্যাথিউ পেরি‌‌ (Matthew Perry) । নিজের বাড়িতে সুইমিং পুলে তাঁকে অচেতন অবস্থায় পাওয়া যায় (Matthew Perry death)। কিন্তু আচমকা তাঁর মৃত্যু হল কেন? তা নিয়ে কম জলঘোলা হয়নি। অবশেষে নিয়ে তদন্ত শুরু হয়। এবার সেই তদন্তের মেডিক্যাল রিপোর্ট প্রকাশ্যে এল।‌

কীভাবে মৃত্যু হয়েছে ম্যাথিউর? 

তদন্তকারীরা জানিয়েছেন, কেটামাইন নামের একটি মাদকের কারণেই তাঁর মৃত্যু হয়। মাদকটি আদতে নিষিদ্ধ। কিন্তু এই মাদক অতিরিক্ত সেবন করার জন্যই মৃত্যু হয়েছে ম্যাথিউয়ের। মাদক সেবনের পর তিনি সুইমিং পুলে নামেন। মৃত্যুর অন্যতম কারণ জলে ডুবে যাওয়া। 

(আরও পড়ুন: JioTV দেখতে এবার টাকা লাগবে, জানুন Premium সাবস্ক্রিপশনের অফার ও প্ল্যান)

কেটামাইন (Ketamine usage) আদতে কী কাজে লাগে?

অবৈধভাবে কাউকে অজ্ঞান করে দিতে এই ড্রাগের জুড়ি মেলা ভার। অনেক সময় চিকিৎসকরা অপারেশন টেবিলে এই মাদক ব্যবহার করা হয়। এছাড়াও নেশাড়ুদের মধ্যে উচ্চমানের মাদক হিসেবে বিখ্যাত কেটামাইন। কারণ এই ড্রাগ সেবনে তীব্র হ্যালুসিনেশন (hallucination) হয়‌। চোখের সামনে অবাস্তব ঘটনার ভ্রম তৈরি হয়। কিছুক্ষেত্রে মানসিক চিকিৎসার কাজেও এই মাদক কাজে লাগে। 

কেটামাইন কি সত্যি নিষিদ্ধ (Ketamine ban)?

পরিমাণের উপর নির্ভর করছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (U.S. Food and Drug Administration) এই মাদক ব্যবহারে সম্মতি দিয়েছে। কিন্তু খুব কম মাত্রায় এই কেটামাইন ব্যবহার করা যাবে।  এফডিএ (FDA)-এর নির্দেশ অনুযায়ী, নির্দিষ্ট মাত্রার বেশি কোনওমতেই ব্যবহার করা যায় না কেটামাইন। 

(আরও পড়ুন: এক রকম নয়, ৪ উপায়ে ধ্বংস হতে পারে পৃথিবী! জানিয়ে দিলেন বিজ্ঞানীরা)

অবসাদ কমাতে কেটামাইন (Ketamine in depression)?

মানসিক অবসাদের চিকিৎসায় ব্যবহার করা হয় কেটামাইন। কিন্তু নাসাল‌ স্প্রে হিসেবেই এটি ব্যবহারের অনুমতি দিয়েছে এফডিএ। যেসব ক্ষেত্রে অবসাদ কমাতে অন্য উপায় কাজে লাগছে না, সেসব ক্ষেত্রেই এটি ব্যবহারের অনুমতি আছে। কিন্তু যত দিন গিয়েছে নিয়ম না মানার হার বেড়েছে। অনেকেই অবসাদ কমাতে যখন তখন যেমন ইচ্ছে কেটামাইন ব্যবহার করেন।

কেটামাইন বেশি সেবন করলে কী হয় (Ketamine harmful effects)?

প্রচণ্ড শ্বাসকষ্ট। এই মাদক এতটাই ভয়ঙ্কর যে পরিমাণের থেকে অল্প বেশি হলেই ফুসফুসের বিপদ। সরাসরি শ্বাসযন্ত্রে গিয়ে আঘাত করে এই মাদক। তীব্র শ্বাসকষ্টের পর সেবনকারীর মৃত্যু্ও হতে পারে। যেমনটা হয়েছে ম্যাথিউয়ের।

অভিনেতা তাঁর আত্মজীবনীতে লিখেছেন এই মাদকের ভয়ানক আসক্তির কথা। কীভাবে দিনের পর দিন তিনি লড়াই করেছেন এই নেশা ছাড়াতে। কিন্তু শেষ পর্যন্ত তাতেই মৃত্যু হয়েছে ম্যাথিউয়ের। 

 

টুকিটাকি খবর

Latest News

দক্ষিণ ভারতের মাঠ নাইটদের জন্য লাকি, চিপকে ১২ বছর আগের স্মৃতি ফেরাতে মরিয়া KKR তমলুক - কাঁথিতে জয়ের ব্যাপারে প্রত্যয়ী শুভেন্দু, বদলা কি এবার অধরাই থাকবে মমতার? সাগরে জন্ম নিল ঘূর্ণিঝড় রেমাল! ক্যানিংয়ের কতদূরে? ৯ ঘণ্টা বিমান চলবে না কলকাতায় স্টোরেজের টেনশন শেষ হবে, হোয়াটসঅ্যাপের নতুন ফিচারে কী কী সুবিধা পাবেন বুথের ভিডিয়ো দেবাংশু পেলেন কী করে? তদন্তে কমিশন রেমাল ঘূর্ণিঝড়ের আগে বড় পদক্ষেপ রেলের, খুলল কন্ট্রোল রুম,ট্রেন থাকবে কোথায়? আগামিকাল কার কেমন কাটবে? রবিবারে ভালো খবর পাবেন কারা? জেনে নিন ২৬ মে’র রাশিফল দীপিকার বেবি বাম্পকে ‘নকল’ বলে কটাক্ষ, বউয়ের পাশে দাঁড়িয়ে কড়া জবাব রণবীরের! 'কোনও বোর্ড ছিল না', নির্মীয়মাণ উড়ালপুল থেকে ৫০ ফুট নীচে পড়ল গাড়ি, মৃত ১, আহত ৪ সিভিক ভলান্টিয়ারকে মেরে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে

Latest IPL News

দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.