বাংলা নিউজ > টুকিটাকি > Nowruz 2023: আজ সারা বিশ্বে পালন হচ্ছে নওরাজ বা নভরাজ? কেন পালিত হয় এই দিন? জেনে নিন ইতিহাস

Nowruz 2023: আজ সারা বিশ্বে পালন হচ্ছে নওরাজ বা নভরাজ? কেন পালিত হয় এই দিন? জেনে নিন ইতিহাস

ইরানে এক কুদরিস নারী পালন করছেন নওরাজ (AFP)

Nowruz 2023: ভারত-সহ সারা বিশ্বের নানা দেশে পালিত হচ্ছে নওরাজ বা নভরাজ। কেন এই দিনটি পালন করা হয়?

ইরানে নতুন বছরের সূচনা লগ্নে পালন করা হয় নওরাজ বা নভরাজ নামের উৎসবটি। এটি ইরান-সহ সারা পৃথিবীর নানা দেশেই অত্যন্ত গুরুত্বপূর্ণ এক উৎসব। এটি একই সঙ্গে বসন্ত ঋতুরও সূচনা। পার্সি সম্প্রদায়ের মানুষ এই দিনটি খুবই গুরুত্ব দিয়ে পালন করেন। তাঁদের ভাষায় ‘নও’ মানে নতুন। আর ‘রাজ’ মানে দিন। সব মিলিয়ে নওরাজ বা নভরাজের মানে হল নতুন দিন।

হিজরি ক্যালেন্ডারের হিসাবে এই দিনটি হল প্রথম মাস ফারভারদিনের সূচনা। সাধারণত মার্চের ২০-২১ তারিখ নাগাদ সারা পৃথিবী জুড়ে এই দিনটি পালিত হয়। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। 

কোন কোন দেশে নওরাজ বা নভরাজ উৎসব পালিত হয় (Which countries celebrate Nowruz)?

যে সব দেশে পার্সি সংস্কৃতি পৌঁছেছে বা রয়েছে, সেখানে এই উৎসব পালিত হয়। এর মধ্যে রয়েছে ইরাক, ইরান, ভারত, আফগানিস্তান, মধ্য এশিয়ার বেশ কিছু দেশ। আমেরিকা এবং ইউরোপের বহু জায়গাতেই এই উৎসব পালিত হয়। তবে এক এক দেশে এক এক ভাবে এই উৎসব পালিত হয়। সব দেশে এক ধরনের নিয়ম মানা হয় না। 

(আরও পড়ুন: নবরাত্রির নয় দিন নয় রঙের পোশাক পরা হয়, এর আসল কারণ জানেন কি)

ভারতে নওরাজ বা নভরাজ উৎসব কীভাবে পালন করা হয় (Nowruz celebrations in India)?

ভারতে এই উৎসব অগস্ট মাসে পালন করেন অনেকে। তবে কোথাও কোথাও মার্চেও পালিত হয় উৎসবটি। এই বছর সারা বিশ্বের মতোই মার্চ মাসের ২১ তারিখ ভারতেও পালিত হচ্ছে নওরাজ বা নভরাজ। সুরাটের ব্যবসায়ীদের হাত ধরে অষ্টাদশ শতাব্দীতে এই উৎসব ভারতে এসে পৌঁছোয়। এই ব্যবসায়ীরা মাঝে মধ্যেই ইরানে যেতেন। সেখানে থেকেই এই উৎসব তাঁরা নিয়ে আসেন।

নভরাজ বা নওরাজের ইতিহাস (History of Nowruz):

পারস্যের রাজা জামশেদের কারণে এই উৎসবের সূচনা হয়েছিল বলেই মনে করা হয়। পার্সিদের পুরাণে বলা হয়েছে, জামশেদ পৃথিবীকে রক্ষা করেন। তাঁর শাসনে পারস্যে কখনও কোনও প্রাকৃতিক বিপর্যয় হয়নি। তাঁকে সম্মান জানাতেই এই উৎসব শুরু হয়। তার পরে পারস্য সম্প্রদায়ের হাত ধরে আস্তে আস্তে সারা বিশ্বেই ছড়িয়ে পড়ে এই উৎসবটি। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

টুকিটাকি খবর

Latest News

ফেলুদার মতো সুনীল তরফদার কি দর্শকদেরও সম্মোহিত করতে পারবে?এল নয়ন রহস্যের ট্রেলার বিজেপি MLA শিখাকে আটকাতে দিনভর ছুটে বেড়াল পুলিশ, মমতা বলেছিলেন ‘ওর কত ফুটানি!’ মেরামত হওয়ার পর কেমন দেখতে হয়েছে প্রিয়াঙ্কা-নিকের LA হোম, প্রকাশ্যে এল ছবি তারকেশ্বর–বিষ্ণুপুর রেল সংযোগ নিয়ে সমস্যা অব্যাহত, জট কাটছে না ভাবাদিঘির 'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.