বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss Tips: তেল কম খেলেই কি ওজন কমানো যায়?
তেল বাদ দিলেই কি ওজন কমবে? ছবি: পিক্সাবে (Pixabay)

Weight Loss Tips: তেল কম খেলেই কি ওজন কমানো যায়?

Importance of Fat in Diet: ‘ফ্যাট খাওয়া’র সঙ্গে 'ফ্যাট হওয়ার' কোনও সরাসরি সম্পর্ক নেই। সঠিক পরিমাণ নিয়ন্ত্রণ, সমস্ত খাবারের ভারসাম্য বজায় রাখা ও উপকারি ফ্যাট খাওয়াই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এ বিষয়ে ব্যাখ্যা করলেন পুষ্টিবিদ ভুবন রাস্তোগি। 

ওজন কমাতে চাইলে প্রথমেই তেল খাওয়া বন্ধ করে দেন অনেকে। কিন্তু এটি কি ওজন কমানোর সঠিক পদ্ধতি? মেদের কমাতে গিয়ে কোনও ভুল হচ্ছে না তো? এ বিষয়টিই ইনস্টাগ্রামে ব্যাখ্যা করলেন বিশিষ্ট পুষ্টিবিদ ভুবন রাস্তোগি। তাঁর কথায় ফ্যাট জাতীয় খাবার একেবারে বর্জন করলে, হিতে বিপরীত হতে পারে। এমন খাবার খেলে, সেটি খেয়ে তৃপ্তি পাবেন না। কয়েকদিন এমনভাবে চালাতে পারলেও, খুব বেশি দিন এভাবে চালিয়ে যাওয়া সম্ভব নয়। আর সেই কারণে আখেরে ওজন কমানোর চেষ্টাটাই ভেস্তে যেতে পারে। এর পরিবর্তে পর্যাপ্ত প্রোটিন, ভাল মানের খাবার এবং জল পান করার উপর মনযোগ দেওয়ার কথা বলছেন পুষ্টিবিদ। আরও পড়ুন- পুজোর আগে ভুঁড়ি কমাবেন? এই পাঁচটি টিপস মেনে চলুন

 

ভুবন রাস্তোগির কথায়, 'আমাদের পর্যাপ্ত ফ্যাট খাওয়াটাও গুরুত্বপূর্ণ। এর অনেক উপকার রয়েছে। যেমন স্নেহ-দ্রবণীয়(ফ্যাট সলিউবেল) ভিটামিন A, D, E, এবং K শোষণে সাহায্য করা। ফ্যাট আমাদের মস্তিষ্কের জন্যও গুরুত্বপূর্ণ। বয়স বৃদ্ধির সঙ্গে স্মৃতিশক্তি হ্রাসকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। চর্বি ক্যালোরিতে বেশি হলেও, এটি স্বাদের তৃপ্তি দেয়। একেবারে ফ্যাট-ফ্রি খাবার খেয়ে তৃপ্তি হবে না। এর ফলে একটু পরেই আরও বেশি খাবার ইচ্ছা হবে। ফলে, একেবারে চর্বি-মুক্ত খাবার খেলে তাতে কোনও লাভই হবে না। মনে রাখবেন খাবারে ফ্যাট আছে মানেই তার থেকে 'শরীরের ফ্যাট' হবে, এমনটা নয়। ফ্যাটহীন খাবার খেয়েও শরীরে চর্বি জমতে পারে।'

 

উদাহরণস্বরূপ, আপনি ঘি খাচ্ছেন মানেই সেটা আপনার শরীরে মেদ হিসাবে জমবে, এমনটা কিন্তু নয়। তবে ঘি-এ ক্যালোরির ঘনত্ব অনেক বেশি। তাই অনেকটা ঘি খেলে, তাতে ক্যালোরিও বেশি ঢুকবে। আপনি অতিরিক্ত পরিমাণে মিষ্টি ফল খেলেও, একই পরিমাণ ক্যালোরি ঢুকতে পারে। কিন্তু ৪ চামচ ঘি খাওয়াটা সহজ। এতে পেট বেশি ভরে না। কিন্তু ৪টে বড় আম খাওয়া অনেক বেশি কঠিন। পেট দ্রুত ভরে যায়। সেই কারণেই ফ্যাট জাতীয় খাবার নিয়ন্ত্রণ করার কথা বলা হয়। তাই ফ্যাট খাওয়ার সঙ্গে 'ফ্যাট হওয়ার' কোনও সরাসরি সম্পর্ক নেই।

 

তাহলে ওজন/মেদ কমানোর জন্য আমাদের কী করা উচিত্?

1

পুষ্টিবিদ জানালেন, প্রথমেই প্রাথমিক বিষয়গুলিতে মনযোগ দেওয়া উচিত। পর্যাপ্ত প্রোটিন গ্রহণ, সঠিক পরিমাণে ক্যালোরি গ্রহণ এবং নিয়মিত জল খাওয়ার উপর নজর দেওয়া উচিত্।

2

শরীরকে সচল রাখতে হবে। হাঁটাচলা, খেলা, শারীরিক কসরতের মধ্যে থাকতে হবে। এত কিছুর পরেও, যদি দেখেন মেদ বাড়ছে, শুধুমাত্র তখনই, খাবারের মোট ক্যালোরির পরিমাণে সামান্য ঘাটতি রাখা উচিত্। সেক্ষেত্রে রান্নায় ব্যবহৃত তেলের পরিমাণ কমানোর চেষ্টা করতে হবে। তবে একেবারে বাদ নয়।

3

অস্বাস্থ্যকর ফ্যাট এড়িয়ে চলুন।

4

প্রথমেই রোজকার খাবারে যেন যথেষ্ট প্রোটিন এবং ফাইবার থাকে, তা নিশ্চিত করুন। এরপর বাকি ক্যালোরি কার্বোহাইড্রেট বা ফ্যাট থেকে আসতে পারে। এটা কোনও ব্যাপারই নয়।

5

খাদ্যতালিকায় নানারকমের বাদাম এবং বীজ, যেমন সূর্যমুখী, কুমড়ো ইত্যাদি যোগ করার চেষ্টা করুন। এগুলিতে প্রচুর মাইক্রোনিউট্রিয়েন্ট থাকে। উপকারি ফ্যাট রয়েছে।

বন্ধ করুন