বাংলা নিউজ > টুকিটাকি > Omicron In Kids: ছোটদেরও প্রচুর ওমিক্রন সংক্রমণ হচ্ছে, কোন কোন লক্ষণ দেখলেই সাবধান হবেন
শিশুর ওমিক্রন হয়েছে কি না, কী করে বুঝবেন? (প্রতীকী ছবি)
শিশুর ওমিক্রন হয়েছে কি না, কী করে বুঝবেন? (প্রতীকী ছবি)

Omicron In Kids: ছোটদেরও প্রচুর ওমিক্রন সংক্রমণ হচ্ছে, কোন কোন লক্ষণ দেখলেই সাবধান হবেন

  • শুধু বড়দের নয়, শিশুদেরও ব্যাপক হারে ওমিক্রন সংক্রমণ হচ্ছে। ছোটদের মধ্যে কোন কোন উপসর্গ দেখলেই চিকিৎসকের পরামর্শ নেবেন?

কোভিডের প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ের প্রভাব সেভাবে শিশুদের উপর পড়েনি। কিন্তু তৃতীয় ঢেউ সেই হিসাবে ব্যতিক্রম। প্রচুর শিশু আক্রান্ত হচ্ছে এবার। তাদের অনেকের ক্ষেত্রে ধরা পড়ছে কোভিড সংক্রমণ। কারও ধরা পড়ছে না। কিন্তু ওমিক্রনে সংক্রমিত হলে তা বোঝার উপায় আছে। বিশেষ করে চোটরা যদি ওমিক্রনে সংক্রমিত হয়, তাহলে তা বুঝবেন কী করে? কোন কোন উপসর্গের দিকে নজর রাখবেন?

ওমিক্রনে সংক্রমিত হলে বড়দের কোন কোন উপসর্গ দেখা যেতে পারে, তা এত দিনে মোটামুটি অনেকেই জেনে গিয়েছেন। 

  • জ্বর
  • সর্দি
  • ক্লান্তি
  • মাথাব্যথা
  • গলাব্যথা
  • কাশি

মোটের উপর এগুলিই হল বড়দের শরীরে ওমিক্রনের লক্ষণ। কিন্তু ছোটদের ক্ষেত্রে বিষয়টি তা নাও হতে পারে। বিশেষ করে ৫ বছর বা তার কম বয়সের শিশুদের শরীরে ওমিক্রনের অন্য ধরনের উপসর্গ দেখা দিতে পারে। তেমনই বলছেন চিকিৎসকরা। 

ছোটদের শরীরে কোন উপসর্গটি সবেচেয় বেশি দেখা দেয়?

চিকিৎসকরা বলছেন, ওমিক্রন সংক্রমণ হলে সবেচেয়ে বেশি দেখা দেয়, শুকনো কাশি। তবে সেই কাশির ধরন বড়দের কাশির থেকে আলাদা। ছোটদের ক্ষেত্রে এই কাশিটা ওঠে গলা থেকে। এবং গলায় কিছু আটকে গেলে বা বিষম খেলে যে ধরনের শুকনো কাশি হয় গলা থেকে, এক্ষেত্রেও তাই।

ওমিক্রন গলাতেই সবচেয়ে বেশি বাা বাঁধছে। তাই এর প্রভাবে গলা থেকেই কাশি হচ্ছে। ছোটদের এই কাশিকে চিকিৎসার পরিভাষায় বলা হয় ‘croup’। এই ধরনের কাশির দিকেই সবচেয়ে বেশি নজর রাখতে বলছেন চিকিৎসকরা।

ভারতে শিশুদের টিকাকরণ এখনও শুরু হয়নি। তাই ওমিক্রন থেকে বাঁচাতে তাদের নিরাপদে রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এই ‘croup’ বাদ দিয়ে লক্ষ্য রাখতে বলছেন ওমিক্রনের অন্য লক্ষণগুলির দিকেও। তার মধ্যে রয়েছে জ্বর, সর্দি, গলাব্যথা।

বন্ধ করুন