বাংলা নিউজ > টুকিটাকি > Winter Skin Care: শীতকালে ত্বক শুষ্ক হয়ে পড়ছে? মেনে চলুন বিশেষজ্ঞদের পরামর্শ।

Winter Skin Care: শীতকালে ত্বক শুষ্ক হয়ে পড়ছে? মেনে চলুন বিশেষজ্ঞদের পরামর্শ।

শীতকালে ত্বক শুষ্ক হয়ে পড়া আটকাতে বিশেষজ্ঞদের পরামর্শ (Unsplash)

Winter Skin Care: শীতকালে ত্বক শুষ্ক হয়ে পড়া আটকাতে নানা রকম ময়শ্চারাইজার ব্যবহার করা হয়। অথচ ত্বকের উপর কোনওটাই ঠিকমতো কাজ করে না। ময়শ্চারাইজার বাছাইয়ের ক্ষেত্রে জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ।

শীতকালে ত্বক ভালো রাখা রীতিমত এক কঠিন চ্যালেঞ্জ। এই সময় ত্বকের আর্দ্রতা বজায় রাখতে নানারকম টোটকা ব্যবহার করা হয়ে থাকে।তবে ত্বকের সঠিক যত্ন খুব কমক্ষেত্রেই হয়ে ওঠে।

যাদের ত্বক শুষ্ক, এই সময় তাঁরা ত্বকের যত্ল নেওয়ার জন্য নানারকম ময়শ্চারাইজার ব্যবহার করে থাকেন। তবে ময়শ্চারাইজারের তৈলাক্তভাবের জন্য  অনেকক্ষেত্রে ত্বক স্বাভাবিকের থেকে বেশি তৈলাক্ত হয়ে পড়ে। আবার যাঁদের ত্বক এমনিতেই তৈলাক্ত, তাঁরা শীতে সহজে কোনও যত্ন নিতে চান না। এর পিছনে অবশ্য একটি আশঙ্কা কাজ করে। ময়শ্চারাইজার ত্বকের তৈলাক্তভাব স্বাভাবিকের তুলনায় বাড়িয়ে দেয়। তৈলাক্তভাবের কারণে ত্বকের ছিদ্রে বাইরের ধুলোবালি, ময়লা জমে ত্বকের ক্ষতি করে।তবে ময়শ্চারাইজার ব্যবহার না করায় ফল হয় উল্টো। দেখা যায়, ত্বক স্বাভাবিকের তুলনায় শুষ্ক হয়ে পড়ছে। 

বাই দ্য গ্রামের সহ-প্রতিষ্ঠাতা ইমন বাতিলওয়াল্লা এমনটাই জানালেন এইচটি লাইফস্টাইল বিভাগকে। তাঁর কথায়, কোনওরকম ময়শ্চারাইজার ব্যবহারের আগে প্রথমে নিজের ত্বক সম্পর্কে জানা জরুরি। বাজারে উপলব্ধ ময়শ্চারাইজারগুলি ১০-১২টি পর্যায়ে ত্বকের যত্ন নেওয়ার পরামর্শ দেয়। অথচ এর থেকে অনেক সহজ উপায়েই ত্বকের ঠিকঠাক যত্ন নেওয়া সম্ভব। পাশাপাশি ময়শ্চারাইজার কেনার সময়ে কিছু জিনিস মাথায় রাখলে ত্বকের ক্ষতি এড়ানো যায়। 

ইমনের কথায়, দিনের শুরুতে ব্যবহার করা উচিত জেন্টল হাইড্রেটিং ময়শ্চারাইজার। তৈলাক্ত ত্বকের আর্দ্রতা বজায় রাখতে মূলত দরকার জলের ভাগ বেশি আছে এমন ময়শ্চারাইজার। হাইড্রেটিং ময়শ্চারাইজার তাই তৈলাক্ত ত্বকের জন্য উপকারী। এটি জলের পরিমাণ ঠিক রাখে। একইসঙ্গে ত্বকে তেলের পরিমাণ বাড়তে দেয় না। ময়শ্চারাইজার কেনার সময় নিয়াসিনামাইড (বি৩), ভিটামিন বি৫ ও হাইড্রেটিং গ্লিসারিন আছে কিনা তা দেখে নেওয়া জরুরি। এরপরে মিল্কি টোনার ব্যবহার করতে হবে। এটি ত্বকের ভিতর জমা ময়লা দূর করতে সাহায্য করে। এছাড়াও, হাইড্রেটিং ময়শ্চারাইজারের উপাদানের মধ্যে অ্যালোভেরা, হাইলোরনিক অ্যাসিড, ভিটামিন সি ও ভিটামিন ই থাকলে তা ত্বকের জন্য আরও উপকারী। 

ফক্সটেলের প্রতিষ্ঠাতা রোমিতা মজুমদারের মতে, বেশ কয়েকটি সহজ উপায়ে ত্বকের শুষ্ক হয়ে যাওয়া আটকানো যায়। 

  • গরম জলে স্নানের বদলে ঈষদুষ্ন গরম জল ব্যবহার করা উচিত। গরম জল ত্বকের আর্দ্রতা শুষে নেয়।
  • হাইড্রেটিং ক্লিনজার ও সিরাম ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা বজায় থাকার পাশাপাশি ত্বক নানা পুষ্টিদ্রব্যের জোগান পায়। উপাদান হিসেবে হাইলোরনিক অ্যাসিড, ভিটামিন সি, ভিটামিন ই, নিয়াসিনামাইড অবশ্যই যেন থাকে।
  • সেরামাইড ত্বকের প্রাথমিক উপাদান। তাই সেরামাইড ময়শ্চারাইজার ত্বকের জন্য যথেষ্ট উপকারী।
  • জলের ভাগ বেশি আছে এমন খাবার এই সময় ডায়েটে থাকা দরকার। বেরি, আপেলের মতো খাবার শরীরে জলের ভারসাম্য ঠিক রাখে।

 

 

টুকিটাকি খবর

Latest News

পড়াশুনা শেষ হলেই হস্টেল ছাড়তে হবে, কত দিনে? জানিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয় ষষ্ঠীতে 'জয়ী' নারীশক্তি, বাংলার কোন কোন আসনে মহিলা ভোটেরাররা ঘোরালেন ভোট অঙ্ক? বৃষ রাশিতে হতে চলেছে বুধাদিত্য রাজযোগ, ৩ রাশির বাড়বে মান সম্মান, হবে অর্থ লাভ জাহির খানের বউ সাগরিকা-র সঙ্গে ডিনারে বিরাট, ছেলে-মেয়ে নিয়ে অনুষ্কা একা বাড়িতে? আইরিশদের বিরুদ্ধে অভিযান শুরু, তার পরেই ভারত-পাক ম্যাচ, রোহিতদের বিশ্বকাপ সূচি গজেন্দ্র চৌহানের অপসারণের কারণ ছিলেন পায়েল! পর্দার ‘যুধিষ্ঠি’ এখন বলছেন… শুধু ধূমপান নয়, হৃদরোগের জন্য দায়ী বায়ু দূষণ, বললেন গবেষকরা শেষ দফায় বারুইপুরে সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী, জেনে নিন ৯ কেন্দ্রের কোথায়, কত ৬ দফায় TMC'র ঝুলিতে ২৩ আসন না, এসেছে… অভিষেকের হিসেবে 'গরমিল' খুঁজে পেলেন দিলীপ অস্বস্তিকর গরম পড়বে দক্ষিণবঙ্গে,এরই মাঝে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.