বাংলা নিউজ > টুকিটাকি > Rice-Dal For Diet: ওজন কমাতে রাতে ভাত-ডাল খাওয়া কি ভালো? টিপস বিশেষজ্ঞদের

Rice-Dal For Diet: ওজন কমাতে রাতে ভাত-ডাল খাওয়া কি ভালো? টিপস বিশেষজ্ঞদের

রাতে ভাত আর ডাল খাওয়া কি ভালো?

রাতের খাবার নিয়ে ধন্ধে আছেন? দেখে নিন ভাত-ডাল খেলে কোনও সমস্যা হবে কি না! 

কথাতেই হবে ‘সকালের খাবার হবে রাজার মতো, দুপুরের খাবার রাজপুত্রের মতো, আর রাতের খাবার হবে কাঙালের মতো’। মানে, শরীর ঠিক রাখতে রাতে খুব হালকা খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন ডায়েটিশিয়ানরা। সাথে সন্ধ্যা ৭টা থেকে রাত আটটার মধ্যে ডিনার করে নেওয়ার পরামর্শও দিয়ে থাকেন তাঁরা। 

তবে কি রাতের খাবারে গ্রিলড ফুড, স্যুপ, স্যালাডই খেতে হবে আপনাকে? ভাত আর ডাল খেলে হবে না? এটি তৈরি করা যেমন সহজ, তেমনই খেতেও বেশ সুস্বাদু হয়। এমনকী, চাইলে এতে সবজি যোগ করে আপনি এটাকে নিজের ডায়েটের উপযোগীও করে তুলতে পারেন। আসুন জেনে নেই। 

মসুর ডাল প্রোটিন, ফাইবার এবং কোলেস্টেরল সমৃদ্ধ এবং ভাত কার্বোহাইড্রেট সমৃদ্ধ। আপনি চাইলে সাধারণ চালের পরিবর্তে ব্রাউন রাইস ব্যবহার করতে পারেন। তবে মনে রাখবেন রাতে চাল ও ডালের পরিমাণ হবে ১/৩ কাপের কাছাকাছি। সাথে সবজি দিন বেশি করে। শসা, গাজরের মতো সবজি থাক স্যালাডে। এতে আপনার ভাত খাওয়ার ইচ্ছেও কমবে, আবার খুব বেশি ক্যালোরি ইনটেক হবে না। আরও পড়ুন: ওজন কমাতে প্রয়োজন ভাল ঘুমের! শান্তিতে ঘুমোতে কী কী করণীয়! টিপস চিকিৎসকের

চালের অ্যামিনো অ্যাসিড, ফাইটোনিউট্রিয়েন্ট ও ভিটামিন আমাদের শরীরের পুষ্টির জন্য একান্ত প্রয়োজনীয়৷ বিশেষ করে রাতের বেলা ভাত খেলে শরীর শান্ত থাকবে, ভালো ঘুম হবে৷ সঙ্গে ডালে থাকা অ্যামিনো অ্যাসিডও শরীরের জন্য খুব উপকারী। 

ডাল আর ভাত সহজে হজম হয়। সঙ্গে এই খাবার অন্ত্রে ‘গুড ব্যাক্টেরিয়া’র পরিমাণ বাড়াতেও সাহায্য করে। 

তবে, আপনার যদি সুগারের সমস্যা থাকে তবে ভাত না খাওয়াই ভালো। 

বন্ধ করুন