বাংলা নিউজ > টুকিটাকি > New Method of Testing for Corona: RTPCR নয়, কোভিড পরীক্ষা হতে পারে অতি পরিচিত একটি পদ্ধতিতে, জেনে নিন সেটি কী
শ্রীনগরে কোভিড পরীক্ষা কেন্দ্রে স্বাস্থ্যকর্মীরা। (ফাইল ছবি)

New Method of Testing for Corona: RTPCR নয়, কোভিড পরীক্ষা হতে পারে অতি পরিচিত একটি পদ্ধতিতে, জেনে নিন সেটি কী

  • র‌্যাপিড অ্যান্টিজেন বা আটিপিসিআর— দুটোরই কিছু প্রতিবন্ধকতা আছে। নতুন পরীক্ষায় সেটি থাকবে না।

RTPCR-এ লেগে যায় কয়েক ঘণ্টা। আর Rapid Antigen পরীক্ষার ফল যে সব সময়ে ঠিকঠাক আসে, তা নয়। কিন্তু এমন একটি কোভিড পরীক্ষা যদি পাওয়া যেত, যেখানে ফল দ্রুত পাওয়া যাবে এবং সেটি ঠিকঠাক হওয়ার সম্ভাবনাও বেশি— তাহলে কেমন হত? হালে এই কাজটিই করে ফেলেছেন বিজ্ঞানীরা। কোভিড পরীক্ষার নতুন পদ্ধতি আসতে চলেছে বাজারে। এবং সেই পদ্ধতিটি আমাদের অতি পরিচিতও বটে।

হালে University of West Scotland-এর বিজ্ঞানীরা কোভিড পরীক্ষার জন্য ব্যবহার করছেন X-ray-কে। তাঁদের দাবি, এই পদ্ধতিতে কোভিড পরীক্ষা করলে প্রায় ৯৮ শতাংশ নির্ভুল ফল পাওয়া যায়। এবং সময়ও লাগে খুব কম।

এই পরীক্ষাটি করার জন্য তাঁরা artificial intelligence (AI)-কে কাজে লাগিয়েছেন। যেহেতু কোভিডের জীবাণু শ্বাসযন্ত্রের আশপাশে ছড়ায় এবং সেখানে বাসা বাঁধে, তাই সেগুলির উপস্থিতি এক্স-রে পরীক্ষায় সহজেই ধরা যাচ্ছে বলে দাবি করেছেন তাঁরা। 

গবেষক দলের প্রধান নইম রামজান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘ওমিক্রনের বাড়াবাড়ির পরে একটি বিষয় বিজ্ঞানীদের খুবই ভাবিয়েছে। সেটি হল সময়। যত দ্রুত করোনার এই রূপটির সংক্রমণকে চিহ্নিত করা যাবে, তত ভালো। তাই RTPCR-এর উপর শুধু ভরসা করলে চলছিল না। কারণ তাতে সংক্রমণ চিহ্নিত করতে কয়েক ঘণ্টা লেগে যেতে পারে।’

তাহলে কি সম্পূর্ণ রূপে উঠে যাবে RTPCR? কোনও গুরুত্বই থাকবে না এটির?

অধ্যাপক নইম রামজান বলছেন, বিষয়টি তেমনও নয়। কারণ অনেকের ক্ষেত্রে সংক্রমণের গোড়ার দিকে গলা এবং ফুসফুসে ভাইরাস ব্যাপক ভাবে ছড়ায় না। তাই X-Ray পরীক্ষায় ধরা মুশকিল। তাঁদের জন্য RTPCR থেকেই যাবে।

বন্ধ করুন