বাংলা নিউজ > টুকিটাকি > Side effects of body spray: গরমে দেদার বডি স্প্রে ব্যবহার করছেন? এতে কী কী হতে পারে? কীভাবে সাবধান হবেন
দেদার বডি স্প্রে ব্যবহার করলে কী হয়?
দেদার বডি স্প্রে ব্যবহার করলে কী হয়?

Side effects of body spray: গরমে দেদার বডি স্প্রে ব্যবহার করছেন? এতে কী কী হতে পারে? কীভাবে সাবধান হবেন

  • গরমে ঘামের গন্ধে অনেকেরই অস্বস্তি হয়। সেই গন্ধ কমাতে বিপুল পরিমাণে বডি স্প্রে ব্যবহার করেন অনেকে। এর ফলে কী কী হতে পারে? 

ভরপুর গরমে প্রচুর ঘাম হচ্ছে। সেই ঘামের গন্ধে অনেকেরই অস্বস্তি হয়। আর সেই কারণেই অনেকে প্রচুর বডি স্প্রে ব্যবহার করেন।

কিন্তু দেদার বডি স্প্রে ব্যবহার করলে কী হয়? দেখে নেওয়া যাক।

  • স্তনের ক্যানসার: বডি স্প্রে, ডিয়োডোরেন্ট থেকে স্তনের ক্যানসার হওয়ার এআশঙ্কা থাকে। ঘামের গন্ধ দূর করার জন্য বগলে এই স্প্রে ব্যবহার কার হয়। ফলে স্তনের কাছাকাছি অংশে বডি স্প্রে খুব বেশি মাত্রায় পৌঁছে যায়। এতে ব্যবহৃত রাসায়নিকগুলি স্তনের কোষগুলিকে খারাপ করে দেয়। রক্তে এস্ট্রোজেনের মাত্রাও বেড়ে যায় এর ফলে।এগুলি স্তনের ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে দেয়।
  • শ্বাসের সমস্যা: বডি স্প্রেতে নানা রকম রাসায়নিক ব্যবহার করা হয়। এর মধ্যে অন্যতম হল টয়লেট্রিস। এটি শ্বাসের সমস্যা সৃষ্টি করে। এর ফলে হাঁপানির আশঙ্কা দেখা দিতে পারে।
  • ত্বকের নানা সমস্যা: ঘাম হওয়া শরীরের জন্য ভালো। ঘামের সঙ্গে বহু দূষিত পদার্থ শরীর থেকে বেরিয়ে যায়। ঘাম হওয়ার ফলে শরীর ঠান্ডা থাকে। বডি স্প্রে এই ঘাম বেরোনোর পথ বন্ধ করে দেয়। এতে আমাদের ত্বক ও শরীরে নানা সমস্যার সৃষ্টি হয়।
  • ত্বক কালো হয়ে যায়: বডি স্প্রেতে সিলিকা, ট্রাইক্লোস্যান নামের উপাদান ব্যবহার করা হয়। এগুলি ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকারক। ত্বক রুক্ষ হয়ে যায়। এছাড়া নানা রকম সংক্রমণ বা অ্যালার্জি, চুলকানি, ফোঁড়া ইত্যাদি সমস্যা হতে পারে। এটি এক ধরনের জীবাণুনাশক। এর প্রভাবে ত্বক রুক্ষ এবং কালো হয়ে যায়।
  • স্নায়ুর ক্ষমতা কমে: অনেক বডি স্প্রেতে আলুমিনিয়াম ব্যবহৃত হয়। এটির কারণে ডিমেনশিয়া বা অ্যালজাইমার হওয়ার আশঙ্কা দেখা দেয়। এর ফলে চিন্তাশক্তি, স্মৃতিশক্তি এমনকী কথা বলার ক্ষমতাও কমে যেতে পারে।
  • গর্ভের শিশুর ক্ষতি হয়: বডি স্প্রেতে প্যাথালেটস, প্যারাবিনসের মতো রাসায়নিক থাকতে পারে। গর্ভে থাকা শিশুদের জন্য এগুলি অত্যন্ত ক্ষতিকারক। গর্ভবতী কোনও মহিলা অতিরিক্ত বডি স্প্রে ব্যবহার করলে তার পরোক্ষ প্রভাব পড়ে গর্ভের শিশুর উপর। তার জিনগত সমস্যা হতে পারে।
  • মাইগ্রেনের সমস্যা দেখা গিতে পারে: বডি স্প্রের তীব্র গন্ধের জন্য ব্যবহৃত রাসায়নিক মাইগ্রেনের কারণ হতে পারে। এতে অনেক সময়ে মাথাব্যথা, মাথাধরে থাকার মতো সমস্যা দেখা দিতে পারে।
  • হরমোনের ভারসাম্যের অভাব হয়: ছোট শিশুরা বডি স্প্রে ব্যবহার করলে তাদের শরীরে হরমোনের ভারসাম্যের অভাব হতে পারে। এর ফলে শিশুদের শরীরিক গঠনে নানা রকম সমস্যা দেখা দেয়। বয়ঃসন্ধিক্ষণ দ্রুত এসে যেতে পারে।

বন্ধ করুন