বাংলা নিউজ > টুকিটাকি > Skin Care: সাবধান! নিয়মিত গরম জলে স্নান করেন? অজান্তেই নিজের বিপদ ডেকে আনছেন

Skin Care: সাবধান! নিয়মিত গরম জলে স্নান করেন? অজান্তেই নিজের বিপদ ডেকে আনছেন

নিয়মিত গরম জলে স্নান করলে কী হয়? (Freepik)

Skin Care: ঠান্ডা জলে স্নান করা কি ত্বকের জন্য ভাল? জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞ।

ঠান্ডা জলে স্নান করতে অনেকেই ভালবাসেন। আবার নিয়ম করে উষ্ণ জলেও স্নান করেন অনেকেই। তবে জানেন কী? ত্বকের জন্য গরম জল না ঠান্ডা জল বেশি উপকারী? 

ত্বক অত্যন্ত সংবেদনশীল একটি ইন্দ্রিয়। ত্বকের যত্নে আমাদের বিভিন্ন রকম নিয়ম মানতে হয়। জানলে হয়তো অবাকই লাগবে যে ত্বকের স্বাস্থ্যের জন্য জলের তাপমাত্রাও নির্ভর করে। আসুন জেনে নেওয়া যাক- কোন জলে স্নান করলে ত্বক ভাল থাকবে।

এ বিষয়ে হিন্দুস্থান টাইমস লাইফস্টাইলকে সাক্ষাৎকার দিয়েছেন  ড. ইশমিত কৌর, এমবিবিএস, এমডি ডার্মাটোলজি, পরিচালক এবং ডার্মোস্ফিয়ার ক্লিনিকের সহ-প্রতিষ্ঠাতা ।

আরও পড়ুন: সিঁদুর খেলার পরে মুখ জ্বালা করছে? এই টোটকায় ঠিক হয়ে যাবে জলদি

চিকিৎসক জানিয়েছেন,  'ঠান্ডা জল সংবেদনশীল ও ফুলে যাওয়া ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এর ভাসোকনস্ট্রিক্টিভ প্রকৃতি লালভাব এবং প্রদাহ হ্রাস করতে সহায়তা করে। রোসেসিয়ার মতো ত্বকের সমস্যাতেও ঠান্ডা জলে স্নান করলে সমস্যা আরাম বোধ হয়।'

ডঃ ইশমিত কৌর আরও জানিয়েছেন যে , 'যারা ত্বক ফর্সা ও মসৃণ রাখতে চান, তাদের জন্য ঠান্ডা জলে স্নান করা একটি সফল চাবিকাঠি হতে পারে। ঠান্ডা জলের অস্থায়ীভাবে ত্বকের ছিদ্র শক্ত এবং সংকুচিত করার একটি অনন্য ক্ষমতা রাখে। নিয়মিত স্নান করলে ত্বকে ব্রণ বা ব্ল্যাকহেডসের মতো সমস্যা কমতে থাকে।

ডাঃ ইশমিত কৌরের মতে, গরম জল চুলে থাকা প্রাকৃতিক তেল নষ্ট করে দেয়। এটি চুলকে নিষ্ক্রিয় এবং ভঙ্গুর করে তোলে তবে ঠান্ডা জল চুলের জন্য অত্যন্ত উপকারী। এটি চুলের কিউটিকলকে সিল করে দেয়, যার ফলে চুল, মজবুত, মসৃণ ও চকচকে হয়।'

অন্যদিকে এমবিবিএস এবং এমডি ডার্মাটোলজি ডাঃ দীপক জাখর জানিয়েছেন, 'ব়্যাশযুক্ত ত্বক এটি বিরক্ত বা চুলকানিযুক্ত ত্বকে প্রয়োগ করা হয়, তখন এটি প্রদাহ হ্রাস করে অস্বস্তি এবং চুলকানি উপশম করতে পারে। এটি একজিমা বা পোকামাকড়ের কামড়ের মতো পরিস্থিতিতে আক্রান্ত ব্যক্তিদের জন্য বিশেষত উপকারী।

আরও পড়ুন: দশমীর পর আচমকাই বাড়িতে হাজির আত্মীয়-বন্ধু? চটপট বানিয়ে ফেলুন স্ন্যাক, রইল টিপস

ডাঃ দীপক জাখর আরও বলেন, 'ঠান্ডা জল মাথার ত্বকের স্বাস্থ্যের জন্য বিশেষভাবে উপকারী। এই জল মাথায় ব়্যাশ, চুলকানি বা অস্বস্তি থেকে ত্বককে বাঁচাতে এবং খুশকির সমস্যা হ্রাস করতে সহায়তা করে।

সোরিয়াসিস বা একজিমার মতো ত্বকের সমস্যার জন্য ঠান্ডা জলে স্নান করা অত্যন্ত উপকারী। প্রদাহ এবং চুলকানি হ্রাস করে আরাম দেয় ঠান্ডা জল। ত্বক ভাল রাখার জন্য স্নান করার একটি বিশেষ পদ্ধতি আছে যেখানে হালকা গরম জল দিয়ে স্নান করা শুরু করতে হবে এবং ধীরে ধীরে তাপমাত্রা এমন স্তরে হ্রাস করতে হবে যা ত্বকের পক্ষে অত্যন্ত আরামদায়ক হয়। '

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.