বাংলা নিউজ > টুকিটাকি > International Day of Sign Language: ২৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাইন ল্যাঙ্গুয়েজ দিবস, এর গুরুত্ব জানেন?
আন্তর্জাতিক সাইন ল্যাঙ্গুয়েজ ডে-র গুরুত্ব কী?

International Day of Sign Language: ২৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাইন ল্যাঙ্গুয়েজ দিবস, এর গুরুত্ব জানেন?

  • International Day of Sign Language: এই দিনটি মূলত সমস্ত বধির মানুষদের জন্য পালন করা হয়ে থাকে, যাঁরা ইশারাকে তাঁদের ভাষা হিসেবে ব্যবহার করে থাকে।

আন্তর্জাতিক সাইন ল্যাঙ্গুয়েজ দিবস হচ্ছে একটি বিশেষ দিন যেদিন আমরা সমস্ত বধির এবং অন্যান্য মানুষ যাঁরা মূলত ইশারায় কথা বলে থাকেন তাঁদের উদ্দেশ্যে, তাঁদের সাপোর্ট করার জন্য পালন করে থাকি। এওটিয়েরোয়ার যে তিনটি অফিসিয়াল ভাষা আছে তার মধ্যে একটি হল নিউজিল্যান্ডের সাইন ল্যাঙ্গুয়েজ।

গত মাসে, রাষ্ট্রসঙ্ঘের কাছে রাইট অব পার্সনস উইথ ডিসেবিলিটি বিষয়ে একটি রিপোর্ট জমা দেয় নিউজিল্যান্ড সরকার। রাষ্ট্রসঙ্ঘের তরফে গোটা বিষয়টা পর্যাচলনা করে সদ্যই এই বিষয়ে তাদের বক্তব্য এবং মতামত জানিয়েছে। এবং বলেছে যে এনজেডএসএলে যথেষ্ট সরকারি তথ্য নেই। এবং একই সঙ্গে সরকারকে নির্দেশ দিয়েছে যাতে তাঁরা বেশি মাত্রায় টাকা দিতে সাইন ল্যাঙ্গুয়েজ ইন্টারপ্রেটার এবং ত্রিভাষিক ইন্টারপ্রেটারদের সাহায্য করে যাতে তাঁরা যথাযথ ট্রেনিং পায়। ডিফ এওটিয়েরোয়া রাষ্ট্রসঙ্ঘের এই বক্তব্যকে সমর্থন করেছে এবং জানিয়েছে সরকারি ভাবে দ্রুত এই নির্দেশ অনুসারে কাজ শুরু হবে।

এছাড়াও টিভিকে মাধ্যম বানিয়ে বধিরদের কাছে পৌঁছানো যেতে পারে। বধির মানুষরা মূলত তাঁদের পছন্দের ভাষা অর্থাৎ এনজেডএসএলে খবর এবং তথ্য জানতে স্বচ্ছন্দ্যবোধ করেন। ফলে কিছু টিভির নিউজ চ্যানেলকে যদি মাধ্যম বানিয়ে সেটা করা সম্ভব হয় তাহলে ভীষণই ভালো হবে বলে মনে করা হচ্ছে। নতুন উপায়ে,a আকর্ষণীয় ভাবে তাঁদের কাছে আরও অনেক বেশি করে তথ্য পৌঁছানো যাবে।

কিছু বধির মানুষের জন্য ক্যাপশন যথেষ্ট হয় খবর জানার জন্য। কিন্তু তবুও তাঁরা যদি নিউজ রিপোর্টারের পাশাপাশি একজন এনজেডএসএল ইন্টারপ্রেটার থাকেন বা গোটা খবরটাই যদি তাঁদের ভাষায় ট্রান্সলেট করে দেওয়ার সুবিধা থাকে তাহলে সেটা অনেক বেশি গ্রহণযোগ্য এবং আকর্ষণীয় হবে তাঁদের কাছে।

ডিফ এওটিয়েরোয়া ভীষণ আনন্দিত বধির মানুষদের জন্য কাজ করতে পেরে, তাঁদের জন্য বিভিন্ন তথ্য অনুবাদ করতে পেরে। এই বছর তাঁরা আরও বেশি করে বধির মানুষদের জন্য লড়াই করছেন।

বন্ধ করুন