বাংলা নিউজ > টুকিটাকি > Future of Covid-19: আর কত দিন মাস্ক পরতে হবে, এর কি শেষ নেই? কী বলছেন চিকিৎসকরা
আর কত দিন ধরে চালিয়ে যেতে হবে মাস্ক পরা? (ফাইল ছবি)

Future of Covid-19: আর কত দিন মাস্ক পরতে হবে, এর কি শেষ নেই? কী বলছেন চিকিৎসকরা

  • মাস্ক ছাড়া আবার আগের মতো ঘোরা যাবে কি? নাকি সারা জীবন চলবে এই অশান্তি? কী বলছেন বিশেষজ্ঞরা?

খুব তাড়াতাড়ি করোনার হাত থেকে মুক্তি নেই। এ কথা পরিষ্কার হয়ে গিয়েছে। ওমিক্রন দিয়েই যে করোনার শেষ নয়, সে কথাও এবার বলছেন বিজ্ঞানীরা। এর পরেও আবার আসতে পারে কোভিডের নতুন রূপ। তখন আবার লকডাউন, আবার কড়া স্বাস্থ্যবিধি, আবার হাজার একটা বিধিনিষেধ? এবং সবচেয়ে বড় কথা এই মাস্ক পরা। এরও কি শেষ নেই। এমন বহুবিধ প্রশ্ন ঘুরছে সাধারণ মানুষের মনে। 

হালে কোভিডের ভবিষ্যৎ নিয়ে আমেরিকায় এক আলোচনাসভার আয়োজন করা হয়েছিল। অন্য বিশেষজ্ঞদের সঙ্গে উপস্থিত ছিলেন অ্যান্থনি এস ফাউচি। কে এই ফাউচি? স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে আমেরিকার প্রেসিডেন্টের প্রধান পরামর্শদাতা ফাউচি। কোভিড মোকাবিলার অন্যতম দায়িত্ব তাঁর কাঁধেই। আলোচনাসভায় তাঁকে জিজ্ঞাসা করা হয়, কোভিডের ভবিষ্যৎ নিয়ে। সেখানেই তিনি বলেন, আগামী দিনে করোনাভাইরাসও যে নিজেকে বদলে ফেলবে, সে বিষয়ে সন্দেহ নেই।

আর কত দিন এই মাস্ক পরার অভ্যাস চালিয়ে যেতে হবে?

এ প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে ফাউচি বলেন, মানুষ চিরকাল মাস্ক পরার অভ্যাস চালিয়ে যাবে, এমন ভাবার কোনও কারণ নেই। কোভিড এখনই আমাদের ছেড়ে যাচ্ছে না। কিন্তু তার মানে এই নয়, মানুষও মাস্ক পরার অভ্যাস চালিয়ে যাবে।

কেমন হতে চলেছে ভবিষ্যতের পরিস্থিতি?

ফাউচি এর উত্তরে বলেছেন, কোভিড পরিস্থিতি বদলাবে করোনাভাইরাসের বদলের সঙ্গে সামঞ্জস্য রেখে। বদলে যাবে ‘নিউ নর্মাল’-এর ধরন। পরিবর্তিত ‘নিউ নর্মাল’-এ মানুষের জীবন এবং স্বাস্থ্যবিধির ধরনও বদলাবে বলে মনে করছেন তিনি।

কত দিন বাদে মাস্কের অভ্যাস ত্যাগ করা সম্ভব হবে?

ফাউচি বলেছেন, পুরোটাই নির্ভর করছে, ভাইরাসটির সংক্রমণের হার কেমন থাকে, তার উপর। এখন যদি এটিকে বেশি মাত্রায় সংক্রমিত হওয়া থেকে আটকানো যায়, তাহলে দ্রুত মুক্তি পাওয়া যাবে মাস্ক থেকে। এমনই আশা তাঁর।

বন্ধ করুন