বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Vaccines For Children Under Age 5: এবার ৫ বছরের কম বয়সিদেরও কোভিড টিকা, কেন এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে
৫ বছরের নীচের শিশুদেরও করোনার টিকা দেওয়া হবে। (প্রতীকী ছবি)

Covid-19 Vaccines For Children Under Age 5: এবার ৫ বছরের কম বয়সিদেরও কোভিড টিকা, কেন এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে

  • ৫ বছরের কম বয়সিদেরও এবার টিকা দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে আমেরিকার Food and Drug Administration। আগামী সপ্তাহ থেকেই এই টিকাদান শুরু হয়ে যাবে। 

করোনার টিকা কোন বয়স থেকে দেওয়া শুরু করা উচিত, তা নিয়ে রীতিমতো মতভেদ আছে বিজ্ঞানীমহলে। পৃথিবীর সব দেশে এখনও একই বয়সে কোভিডের টিকা দেওযা শুরু হয় না। কিন্তু অধিকাংশ দেশেই এখনও সদ্যজাতদের টিকা দেওয়ার নিয়ম চালু হয়নি। তবে তা যে অচিরেই চালু হবে, তেমন ইঙ্গিত পাওয়া গেল বুধবার। কারণ আমেরিকার Food and Drug Administration ঘোষণা করল, এবার ৫ বছরের কম বয়সিদেরও করোনার টিকা দেওয়া হবে।

কেন এই সিদ্ধান্ত? জানা গিয়েছে, আগামী সপ্তাহ থেকেই চালু হতে পারে এই টিকাদান। এর পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। আমেরিকার পরিসংখ্যান বলছে, এ পর্যন্ত ৪ বছরের কম বয়সিদের মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৪৮০ জনের। এই সংখ্যা সাধারণ ফ্লু-জ্বরের তুলনায় অনেকটাই বেশি। তাই কোভিডের ভয়াবহতা যে সদ্যজাত বা একেবারে খুদেদের মধ্যে নেহাত কম— তা মোটেই বলা যাচ্ছে না।

শুধু তাই নয়, এ পর্যন্ত করোনা সংক্রমণের কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে যাঁদের, তাঁদের মধ্যে প্রায় ৪৫ হাজারের বয়স ৫ বছরের কম। শুধুমাত্র আমেরিকার পরিসংখ্যানই এটি। সারা পৃথিবীর পরিসংখ্যান নিলে সংখ্যা বিপুল মাত্রাতেই বাড়বে।

যে কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে, তার তরফে বলা হয়েছে, প্রাপ্তবয়স্কদের মধ্যে করোনায় মৃত্যুর সংখ্যা বিরাট। কিন্তু সেই সংখ্যা মারাত্মক বেশি বলেই যে কম বয়সিদের মৃত্যুর সংখ্যা উপেক্ষা করে যেতে হবে— এমনটাও নয়।

সেই কারণেই ৫ বছরের নীচেও এবার করোনার টিকা দেওয়া হবে বলে জানানো হয়েছে। সেই অনুযায়ী ফাইজার এবং মডার্নার তরফেও টিকা প্রস্তুত রাখা হচ্ছে। তবে এই বয়সের মধ্যে যারা, তাদের টিকার কতগুলি ডোজ দেওয়া হবে, তা এখনও জানা যায়নি। দু’টি নাকি তিনটি ডোজ— সে বিষয়ে এখনও সন্দেহ রয়েছে। আগামী দিনে এই ছবিও পরিষ্কার হবে। পাশাপাশি অন্য দেশগুলিতেও ৫ বছরের নীচে করোনার টিকাদান শুরু হবে বলেও আশা করছেন অনেকে।

বন্ধ করুন