বাংলা নিউজ > টুকিটাকি > Van Gogh's Self-Portrait: অন্য ছবির পিছনে লুকিয়ে সাঁটা ছিল এটি! ফ্রেম খুলতেই মিলল ভ্যান গখের আত্মপ্রতিকৃতি

Van Gogh's Self-Portrait: অন্য ছবির পিছনে লুকিয়ে সাঁটা ছিল এটি! ফ্রেম খুলতেই মিলল ভ্যান গখের আত্মপ্রতিকৃতি

ভ্যান গখের ছবিটি দেখে বিস্মিত জাদুঘর কর্মীরা।  

Van Gogh self-portrait: এ ছবির অস্তিত্ব এত দিন কেউ জানতেন না। হঠাৎ খুঁজে পাওয়া গেল শিল্পীর আঁকা অন্য একটি ছবির পিছনে যেভাবে এটি খুঁজে পাওয়া গেল, তাও বেশ রোমহর্ষক।

তাঁর জীবন জুড়েই নানা রহস্য, নানা অজানা কথা। জীবদ্দশায় জনপ্রিয়তার ছিটেফোঁটাও পাননি তিনি। অথচ মৃত্যুর কয়েক বছরের মধ্যেই তাঁর নাম ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়েছিল শিল্পপ্রেমী মহলে। এহেন ভ্যান গখের বহু ছবিই এখনও অনাবিষ্কৃত। এমনই মে করেন অনেকে। হালে তার প্রমাণও পাওয়া গেল। আবিষ্কার হল শিল্পীর একটি আত্মপ্রতিকৃতি। তাও খুবই বিস্ময়করভাবে।

কীভাবে পাওয়া গেল এই আত্মপ্রতিকৃতি?জানা গিয়েছেন, ভ্যান গখের আঁকা ‘Head of a Peasant Woman’ নামক ছবিটি এর মধ্যে প্রদর্শনীর জন্য প্রস্তুত করছিলেন National Galleries of Scotland-এর বিশেষজ্ঞরা। তাঁরা সেই সময়ে ছবিটিকে এক্সরের সামনে ধরেন। তখনই পিছনে আবছা দেখা যায় অন্য একটি মুখ।

এর পরেই বিশেষজ্ঞরা ছবিটিকে খুলে ফেলেন ফ্রেম থেকে। তখনই পিছন থেকে বেরিয়ে আসে একটি মুখের ছবি। ভ্যান গখের আঁকা আত্মপ্রতিকৃতি। এমন ছবির অস্তিত্ব যে ছিল, এ কথা কেউ আগে জানতেন না। মূল ছবির পিছনের কার্ডবোর্ডের পিছনে আঠা দিয়ে সাঁটা ছিল এই ছবি।

National Galleries of Scotland-এর চিত্রশিল্প বিশেষজ্ঞ Lesley Stevenson একটি ভিডিয়ো সাক্ষাৎকারে বলেছেন, ‘যখন প্রথম ছবিটি দেখতে পাই, আমরা প্রবল উত্তেজিত হয়ে পড়েছিলাম।’ তাঁর মতে, যাঁরা এই ধরনের ছবি সংরক্ষণের কাজ করেন, তাঁদের কারও কারও জীবনে মাত্র একবার-দু’বারই এমন ঘটনা ঘটে। তেমন এক বিরল ঘটনার সাক্ষী থাকতে পারে তিনি নিজেকে অত্যন্ত ভাগ্যবান বলে মনে করছেন বলেও জানিয়েছেন।

বন্ধ করুন