বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss: রোগা হতে গিয়ে বেশি কম খেয়ে ফেলছেন না তো? জানুন কী করবেন
 রোগা হওয়ার ডায়েটের নামে কম খেলেও কিন্তু মুশকিল!
 রোগা হওয়ার ডায়েটের নামে কম খেলেও কিন্তু মুশকিল!

Weight Loss: রোগা হতে গিয়ে বেশি কম খেয়ে ফেলছেন না তো? জানুন কী করবেন

  • এই ভুল করবেন না ভুলেও! তাহলে দেখা দেবে নানা শারীরিক সমস্যা!

ডায়েট করে রোগা হওয়ার নামে আমরা অনেকেই অতিরিক্ত কম খেয়ে ফেলি। যার ফলে শরীর প্রয়োজনীয় পুষ্টি পায় না! মিনারেলস, ভিটামিনস, প্রোটিন সঠিকভাবে শরীরে প্রবেশ না করায় চুল পড়ে যাওয়া, ত্বক শুষ্ক হয়ে পড়া থেকে শুরু করে দুর্বলতা, অনিদ্রার মতো নানা ধরনের রোগ দেখা যায়। তাই কম খেয়ে রোগা হওয়ার চিন্তা মাথা থেকে ঝেরে ফেলুন এখনই। 

  1. সবসময় চেষ্টা করুন ভালো কোনও ডায়েটিশিয়ানের সাথে কথা বলে ডায়েট চার্ট তৈরি করতে। যে আপনার শরীর বুঝে, আপনার লাইস্টাইল অনুসারে ডায়েট তৈরি করে দেবে। ইন্টারনেটে পাওয়া যে কোনও ডায়েট চার্ট তুলে নিয়ে রোগা হওয়ার চেষ্টা না করাই ভালো।
  2. কাজের চাপে অনেকেই সকালের জল খাবার খান দেরি করে। অথবা ভাবেন জলখাবার স্কিপ করে যাবেন। তবে, ব্রেকফাস্ট খুব গুরুত্বপূর্ণ। রাতের খাওয়ার পর প্রায় ১০-১১ ঘণ্টা আমাদের শরীরে কোনও খাবার যায় না। তাই সকালের জলখাবার ভারি রাখুন। সেই তুলনায় লাঞ্চ বা ডিনার হালকা করতে পারেন। 
  3. লিকুইড ডায়েট, কেটো ডায়েট, জিএম ডায়েটের মতো বাজার চলতি ডায়েট করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।
  4. ডায়েট শুরুর পরেই যদি দেখেন বেশি করে গ্যাস, অম্বল হচ্ছে বা খুব ক্লান্ত বোধ করছেন তাহলেও কিন্তু চিকিৎসকের সাথে কথা বলুন। 
  5. অনেকেই ভাবেন ডায়েট থেকে ফ্যাট জাতীয় খাবার একেবারেই বাদ দেবেন রোগা হওয়ার খাতিরে। তবে, শরীরের জন্য ফ্যাটও প্রয়োজনীয়। তাই ডিমের কুসুম, সামুদ্রিক মাছ রাখুন ডায়েটে। এগুলো শরীরকে উপকারি ফ্যাটের যোগান দেয়। 
  6. ওজন কমান ধীরে ধীরে। ক্র্যাশ ডায়েট ছাড়লেই কিন্তু ফের ওজন বেড়ে যায়! তাই সেপথে হাঁটবেন না ভুলেও। 
  7. শুধু কম খেলেই কিন্তু রোগা হবেন না। মনে রাখবেন ওয়েট লসের জন্য ৭০ শতাংশ ডায়েট ও ৩০ শতাংশ এক্সারসাইজের ভূমিকা আছে। আর পাশাপাশি শরীরচর্চা আপনার বডিকে টোনড করে। 

বন্ধ করুন