বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss Easy tips: ওজন কমাতে চাইলে এই আটা দিয়ে বানিয়ে নিন স্বাদের রুটি! কমবে ভুঁড়ি, পাবেন উপকার
নরম-ফুলকো রুটি তৈরির টোটকা। 

Weight Loss Easy tips: ওজন কমাতে চাইলে এই আটা দিয়ে বানিয়ে নিন স্বাদের রুটি! কমবে ভুঁড়ি, পাবেন উপকার

  • ডায়াবেটিসের রোগিদের জন্য এই আটা ভাল। এই আটা মাখার সময় অল্প অল্প করে জল দিন। ওপর থেকে ময়দা দিতে থাকুন। তারপর ধীরে ধীরে এটি মেখে বানিয়ে নিন রুটি। যা মেদ ঝরাতে সাহায্য করবে।

অনেকেই ওজন কমানোর টার্গেট নিয়ে ডায়েটে রাখেন রুটি। রাতে রুটি খেয়ে হালকা থাকতে পছন্দ করেন রুটি। বলা হচ্ছে, এমন বেশ কিছু জিনিস রয়েছে যা রুটির আটার সঙ্গে মিশিয়ে খেয়ে নিলে রুটিও নরম হয়, আর স্বাদও বাড়ে। একইসঙ্গে ওই আটার রুটি খেলে কমে যায় ওজন। দেখে নেওয়া যাক ওজন কমানোর জন্য কোন ধরনের আটার রুটি প্রয়োজনীয়।

জোয়ারের আটার রুটি বানান এইভাবে

জোয়ারের আটায় থাকে না গ্লুটেন। এতে থাকে পটাশিয়াম, আয়রন, ফসফরাস, আয়রনের মতো গুণ। ডায়াবেটিসের রোগিদের জন্য এই আটা ভাল। এই আটা মাখার সময় অল্প অল্প করে জল দিন। ওপর থেকে ময়দা দিতে থাকুন। তারপর ধীরে ধীরে এটি মেখে বানিয়ে নিন রুটি। যা মেদ ঝরাতে সাহায্য করবে। অর্থভাগ্য তুঙ্গে রাখতে পুজো ফুল এই জায়গাটিতে রাখুন! জ্যোতিষ টোটকা একনজরে

বাজরার রুটি সহজে বানান

বাজরার রুটিতে আয়রন, প্রোটিন, ফলিক অ্যাসিড থাকে। যা অ্যানিমিয়া, পেট খারাপ, ও ওজন কমাতে সাহায্য করে। বাজরা জটিল রোগ সারাতে সাহায্য করে বলে জানা যায়। এই রুটি সাধারণভাবে মেখে নিয়ে সেঁকার সময় খুল অল্প আঁচে সেঁকতে হবে।

রাজগিরার রুটি

গ্লুটেন ফ্রি আটা হিসাবে আমারন্থ খুবই ভাল। এতে ভরপুর মাত্রায় থাকে ফাইবার, প্রোটিন, আর বিভিন্ন উপাদান। এটি কোলেস্টেরল কমিয়ে দেয়, প্রদাহ কমিয়ে দেয়। রুটি তৈরির সময় এটি মেখে নিন এতে নুন, গোলমরিচ, জিরে দিয়ে আটা মেখে নিন। এরপর রুটি সেঁকার সময় হালকা অল্প তেল জাতীয় কিছু দিয়ে সেঁকে নিন।

রাগী রুটি

রাগীর রুটিতে রয়েছে ক্যালসিয়াম আর প্রোটিন। এটি হজম হতে সাহায্য করে। আটায় নুন আর রুটি মিশিয়ে আটা মেখে নিন। আটা মাখর সময় গরম জল দিতে থাকুন। ননস্টিক তাওয়ায় আটা মাখলে পাবেন নরম রুটি। যা ওজন কমাতে সাহায্য করবে।

বন্ধ করুন